HS Exam result 2023: রাত পোহালেই ফল প্রকাশ উচ্চ মাধ্যমিকের, জানুন কীভাবে দেখবেন রেজাল্ট

ওয়েবসাইট, অ্যাপ এমকী এসএমএস-এর মাধ্যমেও রেজাল্ট জানা যাবে। অ্যাডমিট কার্ডে দেওয়া রোল নম্বর দিলেই সঙ্গে সঙ্গেই রেজাল্ট পাবে পড়ুয়ারা।

Web Desk - ANB | Published : May 23, 2023 4:37 PM IST

২৪ মে প্রকাশিত হতে চলেছে উচ্চ মাধ্যমিকের ফলাফল। আগামীকাল বেলা ১২টায় রেজাল্ট ঘোষণা করা হবে। ১২.৩০ মিনিট থেকেই ওয়েবসাইটে রেজাল্ট দেখতে পারবেন পড়ুয়ারা। ইতিমধ্যেই এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। দুপুর ১২টায় সাংবাদিক বৈঠকের পরই সংসদের ওয়েবসাইটে মার্কশিট দেখতে পাবেন পরীক্ষার্থীরা। এছাড়া নানা বেসরকারী ওয়েবসাইট, অ্যাপ এমকী এসএমএস-এর মাধ্যমেও রেজাল্ট জানা যাবে। অ্যাডমিট কার্ডে দেওয়া রোল নম্বর দিলেই সঙ্গে সঙ্গেই রেজাল্ট পাবে পড়ুয়ারা।

কীভাবে দেখবেন রেজাল্ট?

অনলাইনে রেজাল্ট দেখার জন্য সংসদের নিজস্ব ওয়েবসাইট www.wbchse.wb.gov.in ও www.wbresults.nic.in- ব্যবহার করা যাবে। এছাড়া www.results.shiksha- ওয়েবসাইটেও দেখা যাবে রেজাল্ট। মার্কশিটের হার্ডকপি হাতে পেতে পরীক্ষার্থীদের আরও সাতদিন অপেক্ষা করতে হবে।

এ বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১৪ মার্চ। পরীক্ষা শেষ হয় ২৭ মার্চ। পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮ লক্ষ ৫২ হাজার, গতবছররের তুলনায় ৭ হাজার বেশি। ছাত্রের সংখ্যা ৩ লক্ষ ৬২ হাজার ৫৭১ জন । ছাত্রীর সংখ্যা ৪ লক্ষ ৮৯ হাজার ১৩৫ জন। রাজ্যে মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ২৩৪৯। অন্যান্যবারের তুলনায় কম সময়ের মধ্যেই ফল প্রকাশ করছে সংসদ।

প্রসঙ্গত কয়েকদিন আগেই রেজাল্ট বেরিয়েছে মাধ্যমিক পরীক্ষার। এবারেও পাশের হারে রাজ্যের অন্যান্য জেলাগুলিকে টেক্কা দিচ্ছে পূর্ব মেদিনীপুর। গত কয়েকবছর ধরেই পাশের হারের নিরিখে রাজ্যে প্রথম স্থান অধিকার করেছে পূর্ব মেদিনীপুর। এবছরও প্রথম স্থানেই রইল পূর্ব মেদিনীপুর। মধ্যশিক্ষা পর্ষদের তথ্য অনুযায়ী পূর্ব মেদিনীপুর জেলায় মাধ্যমিকের পাশের হার ৯৬.৮৬ শতাংশ। পাশের হারে দ্বিতীয় স্থানে রয়েছে উত্তরবঙ্গের কালিম্পঙ। তৃতীয় স্থানে কলকাতা। এবছর মেধাতালিকায় ১ থেকে ১০-এর মধ্যে রয়েছেন মোট ১১৮ জন। পূর্ব মেদিনীপুর জেলা থেকে রয়েছেন মোট ১১ জন। মেধাতালিকায় নাম নেই কলকাতার। অন্যদিকে মাধ্যমিকে প্রথম স্থান দখল করে বর্ধমানের নাম উজ্জ্বল করল কাটোয়ার দেবদত্তা মাজি।

আরও পড়ুন -

জামাইদের জন্য সুখবর, জামাইষষ্ঠীতে অর্ধদিবস ছুটি ঘোষণা করল নবান্ন

শুভদীপের দেহ নিয়ে যাওয়ার জন্য শববাহী গাড়ির ব্যবস্থা করলেন মদন, সব কাজ ফেলে পাশে থাকলেন বিধায়ক

দাউদাউ করে জ্বলে উঠল মালদহের বাজির গুদাম, ঝলসে মৃত্যু হল এক ব্যক্তির

Share this article
click me!