HS Result 2023: উচ্চ মাধ্যমিকেও পাশের হারে প্রথম পূর্ব মেদিনীপুর, দশম স্থানে কলকাতা

২০২৩ সালে উচ্চ মাধ্যমিকে মেধাতালিকায় রয়েছেন ৮৭ জন। এর মধ্যে পূর্ব মেদিনীপুর থেকে নাম রয়েছে চারজনের।

Web Desk - ANB | Published : May 24, 2023 11:01 AM IST

মাধ্যমিকের মত উচ্চ মাধ্যমিকেও প্রথম পূর্ব মেদিনীপুর। পাশের হারে নিরিখে রাজ্যের সমস্ত জেলাকে টক্কর দিল এই জেলা। মোট পাশের হার ৯৫.৭৫ শতাংশ। ২০২৩ সালে উচ্চ মাধ্যমিকে মেধাতালিকায় রয়েছেন ৮৭ জন। এর মধ্যে পূর্ব মেদিনীপুর থেকে নাম রয়েছে চারজনের। তৃতীয়, পঞ্চম, ষষ্ঠ ও দশম স্থান অধিকার করেছেন পূর্ব মেদিনীপুরের চার পড়ুয়া। এর আগেও টানা ৫ বার পাশের হারের নিরিখে প্রথম স্থানেই ছিল এই জেলা। এইবার নিয়ে টানা ৬বার প্রথম পূর্ব মেদিনীপুর। উল্লেখ্য এবছর মাধ্যমিকেও পাশের হার সবচেয়ে বেশি এই পূর্ব মেদিনীপুরেই। এরপরে রয়েছে দক্ষিণ ২৪ পরগণা, কালিম্পং। পাশের হারে ১০ নম্বরে রয়েছে কলকাতা।

উল্লেখ্য ২০২৩ সালে মাধ্যমিক পরীক্ষাতেও পাশের হারের নিরিখে প্রথম স্থানে নাম পূর্ব মেদিনীপুরেরই। মধ্যশিক্ষা পর্ষদের তথ্য অনুযায়ী পূর্ব মেদিনীপুর জেলায় মাধ্যমিকের পাশের হার ৯৬.৮৬ শতাংশ। পাশের হারে দ্বিতীয় স্থানে রয়েছে উত্তরবঙ্গের কালিম্পঙ। তৃতীয় স্থানে কলকাতা। এবছর মেধাতালিকায় ১ থেকে ১০-এর মধ্যে রয়েছেন মোট ১১৮ জন। পূর্ব মেদিনীপুর জেলা থেকে রয়েছেন মোট ১১ জন। মেধাতালিকায় নাম নেই কলকাতার। অন্যদিকে মাধ্যমিকে প্রথম স্থান দখল করে বর্ধমানের নাম উজ্জ্বল করল কাটোয়ার দেবদত্তা মাজি।

২০২৩ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১৪ মার্চ। চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার থেকে প্রায় দেড় লক্ষ বেশি পরিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন। পরীক্ষা শেষ হয়েছে ২৭ মার্চ। বিজ্ঞান, বাণিজ্য ও কলা বিভাগ মিলিয়ে এবছর পরীক্ষা দিয়েছেন ৮ লক্ষ ২৪ হাজার ৮৯১ জন ছাত্রছাত্রী। যা গতবছরের তুলনায় প্রায় ৭ হাজার বেশি। ছাত্রের সংখ্যা রয়েছে ৩ লক্ষ ৬২ হাজার ৫৭১ এবং ছাত্রীর সংখ্যা ৪ লক্ষ ৮৯ হাজার ১৩৫। রাজ্যে মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ছিল ২৩৪৯। অন্যান্য বছরের তুলনায় অনেকখানি কম সময়ের মধ্যেই ফল প্রকাশ করল সংসদ। ৬০ টি বিষয়ে ফলাফল প্রকাশিত হল আজ। ১৫ টি ভাষা, ১৩টি ভোকেশনাল বিষয়ে পরীক্ষা হয়েছে।

আরও পড়ুন -

বেরোল উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল, একমাত্র প্রথম স্থানাধিকারি শুভ্রাংশু সর্দার

আগামী বছরের উচ্চ মাধ্যমিকের দিন ঘোষণা, ফেব্রুয়ারি মাসেই হবে পরীক্ষা

উচ্চ মাধ্যমিকে প্রথম দশে ৮৭ জন, টুইট করে শুভেচ্ছা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

Share this article
click me!