HS Result 2023: দিনে মাত্র ৪ ঘন্টা পড়াশোনা করতেন উচ্চ মাধ্যমিকে প্রথম শুভ্রাংশু সর্দার, পড়তে চান অর্থনীতি নিয়ে

পড়াশোনায় বরাবরই ভালো ছিল সে। মাধ্যমিকেও প্রথম স্থানে ছিলেন তিনি। উচ্চ মাধ্যমিকেও তার অন্যথা হল না।

Web Desk - ANB | Published : May 24, 2023 3:12 PM IST

সারা দিনে পড়াশোনা করতেন মাত্র ৪ ঘন্টা। তাতেই কেল্লাফতে। উচ্চ মাধ্যমিকে প্রথম শুভ্রাংশু সর্দার। নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ছাত্র শুভ্রাংশু। বাবা পিক আপ ভ্যানচালক। পড়াশোনায় বরাবরই ভালো ছিল সে। মাধ্যমিকেও প্রথম স্থানে ছিলেন তিনি। উচ্চ মাধ্যমিকেও তার অন্যথা হল না। উচ্চ মাধ্যমিকেও তাঁর প্রথম স্থান ধরা। তবে শুধু পড়াশোনা নয় পাশাপাশি গান বাজনাও ভালোবাসেন শুভ্রাংশু। মিশনে বন্ধুদের সঙ্গে মিলে তৈরি করেছেন 'জোনাকি' নামের একটি ব্যান্ডও। ফল প্রকাশের পর নিজেই গেয়ে শোনালেন 'বন্ধু তোমায় এ গান শোনাব বিকেলবেলায়'।

তবে প্যাশন বলতে পড়াশোনাই বোঝেন তিনি। ভালোবাসেন বই পড়তে। তাঁর প্রিয় জায়গা স্কুলের লাইব্রেরি। আগামী দিনে অর্থনীতি নিয়ে পড়তে চান শুভ্রাংশু। নিজের এই সাফল্যের সমস্ত কৃতিত্বই দিলেন স্কুলের শিক্ষকদের। অন্যদিকে ৪৯০ পেয়ে কলকাতা থেকে প্রথম হলেন সৃজা উপাধ্যায়। যাদবপুর বিদ্যাপীঠের বাণিজ্য বিভাগের ছাত্রী ছিলেন সৃজা। উচ্চ মাধ্যমিকে সৃজার এই সাফল্যে উচ্ছ্বসিত তাঁর পরিবারও। সৃজা জানিয়েছেন আগামী দিনে তিনি স্ট্যাটিসটিক্স নিয়ে পড়াশোনা করতে চান। তবে শুধু পড়াশোনা নয়, এইটুকু বয়সের একাধিক দিক দক্ষতার সঙ্গে সামলাচ্ছেন সৃজা। পড়াশোনার পাশাপাশি আগ্রহ আছে গান বাজনাতেও, ভালোবাসেন গিটার বাজাতে।

এবছর বিজ্ঞান, বাণিজ্য ও কলা বিভাগ মিলিয়ে এবছর পরীক্ষা দিয়েছেন ৮ লক্ষ ২৪ হাজার ৮৯১ জন ছাত্রছাত্রী। যা গতবছরের তুলনায় প্রায় ৭ হাজার বেশি। ছাত্রের সংখ্যা রয়েছে ৩ লক্ষ ৬২ হাজার ৫৭১ এবং ছাত্রীর সংখ্যা ৪ লক্ষ ৮৯ হাজার ১৩৫। রাজ্যে মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ছিল ২৩৪৯। অন্যান্য বছরের তুলনায় অনেকখানি কম সময়ের মধ্যেই ফল প্রকাশ করল সংসদ। ৬০ টি বিষয়ে ফলাফল প্রকাশিত হল আজ। ১৫ টি ভাষা, ১৩টি ভোকেশনাল বিষয়ে পরীক্ষা হয়েছে। ২০২৩ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১৪ মার্চ। চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার থেকে প্রায় দেড় লক্ষ বেশি পরিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন। পরীক্ষা শেষ হয়েছে ২৭ মার্চ।

 

Share this article
click me!