HS Result 2023: সমাজের ট্যাবুকে বুড়ো আঙুল দেখিয়ে উচ্চ মাধ্যমিকে রামধনু তিরঙ্গা ওড়ালেন স্মরণ্য, উচ্চ মাধ্যমিকে সপ্তম রূপান্তরকামী পড়ুয়া

হুগলির চণ্ডীতলার জনাই ট্রেনিং হাই স্কুলের পড়ুয়া স্মরণ্য। প্রাপ্ত নম্বর ৪৯০। পড়াশোনায় বরাবর ভালো সে। ইতিহাস ও সাহিত্যের প্রতি ছিল বিশেষ অনুরাগ।

Web Desk - ANB | Published : May 24, 2023 5:43 PM IST

একদিকে যখন সমাজে রূপান্তরকামীদের স্বীকৃতি এবং অধিকারের জন্য লড়াই চলছে অন্যদিকে তখন সমাজের ট্যাবুকে বুড়ো আঙুল দেখিয়ে উচ্চ মাধ্যমিকে মেধাতালিকায় জায়গা করে নিলেন রূপান্তরকামী পড়ুয়া স্মরণ্য ঘোষ। উচ্চ মাধ্যমিকে যুগ্ম ভাবে সপ্তম দখল করলেন হুগলির স্মরণ্য। এবছর উচ্চ মাধ্যমিকে এক থেকে দশের মধ্যে রয়েছেন ৮৭ জন। এই তালিকায় নাম রয়েছে স্মরণ্যও। ইতিহাসে ১০০-এ ১০০ পেয়েছেন তিনি।

হুগলির চণ্ডীতলার জনাই ট্রেনিং হাই স্কুলের পড়ুয়া স্মরণ্য। প্রাপ্ত নম্বর ৪৯০। পড়াশোনায় বরাবর ভালো সে। ইতিহাস ও সাহিত্যের প্রতি ছিল বিশেষ অনুরাগ। আগামী দিনে সরকারি আমলা বা অধ্যাপক হয়ে সমাজে রূপান্তরকামীদের উন্নয়নে কাজ করতে চান তিনি। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ প্রকাশিত মেধাতালিকায় স্মরণ্যর লিঙ্গপরিচয় পুরুষ। তবে সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন জন্মগতভাবে পুরুষ হলেও নিজের ভেতরের নারী সত্তাতেই বিশ্বাস ছিল তাঁর।

রূপান্তরকামী পড়ুয়া পড়ুয়ার এই সাফল্যে উচ্ছ্বসিত রূপান্তরকামী অধ্যাপিকা তথা সমাজকর্মী মানবি বন্দ্যোপাধ্যায়ও। ফেসবুকে স্মরণ্যকে শুভেচ্ছাও জানালেন তিনি। ফেসবুকে মানবি লেখেন,'স্মরণ্যা জানিয়েছে আমি তার রোল মডেল! এই একটু আগেই টিভি নিউজ আমাকে সরাসরি ধরেছিল, কথা বলব কি কেঁদেই অস্থির! হুগলীর জনাই থেকে আমাকে যখন স্মরণ্যা ফোন করত আমি খুব ভয় পেতাম! কারণ প্রিন্সিপ্যাল হওয়ার পর আমাকে একটি চূড়ান্ত মিথ্যা মামলায় আসামী করা হয়! আমি বহরমপুরের অজ গ্রামের ক্লাশ টুয়েলেভের কোন নাবালক ট্রান্সজেন্ডারকে কিডন্যাপ করেছি! সে মামলায় মিথ্যা আসামী হয়ে আজও আমায় হাজিরা দিতে হয়! আমি জানি কারা এই ষড়যন্ত্র সাজিয়েছেন! যারা প্রমাণ করতে চান ট্রান্সজেন্ডাররা শুধু হিজড়ে এবং যৌনকর্মী হতে পারেন আর কিছুই নয়!

আজ স্মরণ্যা ঘোষ উচ্চ মাধ্যমিকে সেভেনথ স্ট্যান্ড করে এবং আমি তার আদর্শ একথা বলে আমার কান্না উথলে দিল! সকল দর্শকের সামনে সে আমার আশীর্বাদ প্রার্থনা করল! আমি বলেছি শুধু আশীর্বাদ নয় রোজ ওর জন্য প্রার্থনা করব! স্মরণ্যা আমার পরে প্রমান করেছে ট্রান্সজেন্ডার মানুষ পড়াশোনা শিখে যে কোনো মানুষের থেকে অনেক সাফল্য অর্জন করতে পারে! আমি মনে রাখি রামমোহন বিদ্যাসাগর মহাশয়দেরকেও লেঠেল নিয়ে ঘুরতে হত কারণ তারা নারীদের ওপর সমাজের চাপিয়ে দেওয়া শোষণ থেকে সমাজকে মুক্ত করতে চেয়েছিলেন , আমিও ট্রান্স নারীদের মাথা তুলে দাঁড়ানোর যে যুদ্ধ করে চলেছি তাতে খুনের হুমকি প্রায়শই পাই, তার ওপর মিথ্যা ক্রিমিনাল মামলা! আজকে স্মরণ্যার সাফল্য এবং রোল মডেল বলা আমার দুঃখ আঁধারে ছেঁড়া মেঘের আলো!'

 

Share this article
click me!