'আমি আমাকেই ভালবাসি দিবস', মোদী কীভাবে সংসদকে উপহাস করেছেন তার ফিরিস্তি দিল তৃণমূল

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কটাক্ষ তৃণমূল কংগ্রেসের ডেরেক ও'ব্রায়নের। মোদী কীভাবে ৯ বছর ধরে সংসদকে উপহাস করেছে তারই তুলে ধরেন তিনি।

 

Web Desk - ANB | Published : May 28, 2023 10:31 AM IST

'আমি শুধুমাত্র আমাকেই ভালবাসি' নতুন সংসদ ভবন উদ্বোধন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ঠিক এই ভাষাতেই কটাক্ষ করল তৃণমূল কংগ্রেস। উদ্বোধন অনুষ্ঠান বয়কটের পরে তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও'ব্রায়ন সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে বলেন, 'আমি কেবল নিজেকেই ভালবাসি দিবস'। মোজী সরকারের ৯ বছরকেও এই ভাষাতেই উপহাস করেন তিনি।

ডেরেক ও'ব্রায়ন টুইট করে বলেন, 'এখন যেহেতু প্রধানমন্ত্রী মোদীর আই অনলি লাভ মাইসেল্ফ ডে সম্পন্ন হয়েছে , আসুন আমরা তাঁকে স্মরণ করিয়ে দিই যে গত ৯ বছরে তিনি ও তাঁর সরকার কীভাবে সংসদকে উপহাস ও অপমান করেছে।' সোশ্যাল মিডিয়াতেই ডেরেক অভিযোগ করেন ১০টি বিলের মধ্যে মাত্র একটি সংসদীয় কমিটির মাধ্যমে যাচাই করা হয়েছে। আগের ১০টি বিলের মধ্যে সাতটিরও কম যাচাই করা হয়েছে। তিনি আরও বলেন, মোদী সরকারের জারি করা অধ্যাদেশ আগের সরকারগুলির তুলনায় প্রায় দ্বিগুণ হয়েছে। নির্ধারিত তারিখের আগেই সংসদদের আটটি অধিবেশন স্থগিত করা হয়েছে। বিরোধী সদস্যগের বিলগুলিতে ভোট দেওয়ার অধিকারও কেড়ে নিয়েছে বিজেপি সরকার। তিনি আরও অভিযোগ করে বলেন, চার বছর হয়ে গেলেও লোকসভায় ডেপুটি স্পিকারের পদ এখনও ফাঁকা রয়েছে। এজাতীয় একাধিক অভিযোগ করে ডেরেক বলেছেন, 'আমাদের মহান সংসদীয় গণতন্ত্রকে অবমূল্যায়ন করা বন্ধ করুন। '

দীর্ঘ দিন আগেই ২৮ মে নতুন সংসদ ভবন উদ্বোধনের দিন ধার্য করা হয়েছিল। তৃণমূল কংগ্রেস ছিল প্রথম রাজনৈতিক দল, যে স্পষ্ট করে জানিয়ে দিয়েছিল এই অনুষ্ঠানে তারা যোগ দেবে না। পরবর্তীকালে আরও একাধিক দল নতুন সংসদ ভবন উদ্বোধন অনুষ্ঠান বয়কট করে। বর্তমানে দেশের ২০টি রাজনৈতিক দল অনুষ্ঠান বয়কট করেছে। এনডিএর ছাতার তলায় থাকা ১৪টি দল অংশ নিয়েছে। যদিও সেগুলির মধ্যে দুটি দলের কোনও প্রতিনিধি সংসদে নেই। যাইহোক বিরোধীদের সহযোগিতা ছাড়াই নতুন সংসদ ভবনের উদ্বোধন হয়েছে মহাধুমধামের সঙ্গে। বিতর্ক থাকলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সংসদ ভবনে স্থাপন করেছে ঐতিহ্যবাহী সেঙ্গোল।

কংগ্রেসও প্রধানমন্ত্রীর তীব্র সমালোচনা করেন। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তামিল নেতা পি চিদম্বরম বলেন, 'মণিপুরের হিংসা শুরু হওয়ার পরে তিন সপ্তাহেরও বেশি সময় কেটে গেছে। কমপক্ষে ৭৫ জনের মৃত্যু হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী এখনও পর্যন্ত একটি শব্দও উচ্চারণ করেননি। তিনি শান্তি বা সম্প্রতি রক্ষার জন্যও কোনও আবেদন করেমমি। শুধুমাত্র তাঁকে মনে করিয়ে দেওয়ার জন্য, তিনি তাঁর হাতে রূপক সেঙ্গোল ধরে রেখেছেন।'

আরও পড়ুনঃ

রাজদণ্ড সেঙ্গোল হাতে নিয়ে মণিপুর নিয়ে চুপ! চিদাম্বরমের খোঁটা প্রধানমন্ত্রীকে

'ভারতের মহান ঐতিহ্যকে যথাযথ মর্যাদা দেওয়া হয়নি', সেঙ্গোল ইস্যুতে নাম না করে কংগ্রেসকে নিশানা মোদীর

অধিনামদের সঙ্গে দেখা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হাতে নিলেন সেঙ্গোল, দেখুন সেই ভিডিও

 

Read more Articles on
Share this article
click me!