২ হাজার টাকার নোট জমা করে রেখে দিয়েছে কোনও রাজনৈতিক দল? মমতা বন্দ্যোপাধ্যায়ের ইঙ্গিত ঘিরে চাঞ্চল্য

নোটবন্দি হওয়াকালীন সাধারণ মানুষের হয়রানি প্রসঙ্গে কেন্দ্র সরকার আগে থেকে ভেবেচিন্তে কেন সিদ্ধান্ত নেয়নি, সেই বিষয়ে প্রশ্ন তোলেন তৃণমূল দলনেত্রী।

Web Desk - ANB | Published : May 27, 2023 5:27 PM IST

শনিবার প্রায় সারা দিন জুড়ে পশ্চিম মেদিনীপুরে বক্তব্য রাখলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এগরার বিস্ফোরণ কাণ্ডে সাধারণ মানুষের নজর রাখার বার্তার পাশাপাশি হাসপাতালে গিয়ে বিস্ফোরণে আহতদের সঙ্গে কথাও বললেন বাংলার মুখ্যমন্ত্রী। সদ্যোজাত শিশুকন্যার নামকরণও করলেন তিনি। এরই পাশাপাশি শালবনিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে জনসংযোগ যাত্রায় যোগ দিয়ে তাঁকে শোনা গেল ভারতে সদ্য বাতিল হয়ে যাওয়া ২ হাজার টাকার নোট সম্পর্কে মন্তব্য করতে।

২ হাজার টাকার নোট চালু করা হয়েছিল ২০১৭ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শাসনকালে নোটবন্দি হওয়ার পর। এই দুই হাজারের নোট দেশের সমস্ত কালো টাকা ধরিয়ে দেবে বলে আশ্বস্ত করেছিল কেন্দ্রের বিজেপি সরকার। তারপর কেটে গেছে প্রায় ৬ বছর। অবশেষে ২০২৩ সালের মে মাসে এসে এই বড় অঙ্কের নোট ‘বাতিল’ বলে ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক আরবিআই (RBI)। এই নোট বাতিল হওয়া প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় শনিবার জানিয়েছেন যে, তাঁর জিম্মায় মাত্র ৮টা ২ হাজার টাকার নোট ছিল। তার মধ্যে ৪টে নোট ছিল তাঁর অফিসে, অর্থাৎ নবান্নে, আর বাকি চারটে ছিল তাঁর বাড়িতে। মাত্র ৮টা নোটের হিসেব দিয়ে সাধারণ মানুষের উদ্দেশে মুখ্যমন্ত্রী বলেন, “বুঝতেই পারছেন ওই নোট আমরা ব্যবহারই করি না। আমরা ছোট নোটই বেশি ব্যবহার করি।”

এই প্রসঙ্গে তিনি কেন্দ্রের বিজেপি সরকারের আচমকা সিদ্ধান্ত নেওয়াকে কটাক্ষ করার পাশাপাশি নাম না-করে বিশেষ কোনও একটি রাজনৈতিক দলের বিরুদ্ধে আর্থিক তছরুপেরও অভিযোগ তোলেন। তাঁর সেই বক্তব্য ঘিরে রাজনৈতিক মহলে এখন জোরালো শোরগোল তৈরি হয়েছে। তিনি উল্লেখ করেন যে, কোনও দোকানদার ২ হাজার টাকার নোট নিচ্ছেন না, কারণ তাঁরা ভয় পাচ্ছেন। উলটোদিকে ব্যাঙ্কে জমা দিতে গেলেও ব্যাঙ্কের কর্মীরা অনেক সময় তা নিচ্ছেন না। এগুলো কেন্দ্র সরকার আগে ভেবেচিন্তে কেন সিদ্ধান্ত নেয়নি, সেই বিষয়ে প্রশ্ন তোলেন তৃণমূল দলনেত্রী।

‘কালো টাকা তো উদ্ধার হবেই না, উলটে ব্যাপক মন্দা দেখা দেবে’, ২ হাজারের নোটবন্দি নিয়ে মন্তব্য ব্যাঙ্ক ইউনিয়ন নেতার

মোদী সরকারকে খোঁচা দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “২০১৬ সালেই তো করলেন নোট বদল। তাহলে আজ আবার নোটবদল কেন? যদি করতেই হয়, তাহলে আগে অপশন তৈরি করে, জনগণকে সুবিধা দিয়ে তারপর করবেন।” এরপরেই তিনি যোগ করেন, “আমার তো সংশয় হচ্ছে যে, কোনও একটি রাজনৈতিক দল এই টাকাটা মজুত করে রেখে দিয়েছে।” কোন রাজনৈতিক দলের নাম উল্লেখ করতে চাইলেন তৃণমূল নেত্রী, সেই বিষয়টি অবশ্য বিস্তারিতভাবে স্পষ্ট নয়।

আরও পড়ুন-

‘রেলে চাকরি পাইয়ে দেবো’, চমকদার অফার সম্পর্কে মেট্রো রেলের তরফ থেকে কী বললেন ঊষা উত্থুপ?
আবার ঘনাচ্ছে মহামারীর ছায়া, মাত্র এক সপ্তাহে সাড়ে ৬ কোটিরও বেশি মানুষ করোনায় আক্রান্ত

সেলফি তুলতে গিয়ে পড়ে গেছে ১ লাখ টাকার ফোন, ২১ লক্ষ লিটার জল ছেঁচে ফেলার আদেশ দিলেন সরকারি অফিসার

Read more Articles on
Share this article
click me!