সুকান্ত-আনন্দ বৈঠকের পরেই প্রশাসনিক বদল, রাজ্যপালের প্রধান সচিবের পদ থেকে সরানো হল আইএএস নন্দিনী চক্রবর্তীকে

প্রধান সচিবের পদ থেকে নন্দিনী চক্রবর্তীকে সরানোয় খুশি হয়েছেন রাজ্যের শাসক-বিরোধী নেতারা।

Web Desk - ANB | Published : Feb 13, 2023 5:10 AM IST

সরানো হল পশ্চিমবঙ্গের রাজ্যপালের প্রধান সচিব নন্দিনী চক্রবর্তীকে। রবিবার রাতেই প্রকাশ্যে আসে এই খবর। জানা গেছে, রাজ্যপাল সিভি আনন্দ বোস নতুন টিম তৈরি করছেন। তাই সরানো হচ্ছে নন্দিনীকে। তাঁর ইচ্ছেতেই সরানো হচ্ছে প্রধান সচিবকে।

শনিবার সকালে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের সঙ্গে সাক্ষাৎ করেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। তারপর রাজভবনে একের পর এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে। এর মধ্যেই রাজ্যপালের প্রধান সচিব পদ থেকে সরিয়ে দেওয়া হল নন্দিনী চক্রবর্তীকে। রাজভবন সূত্রে খবর, সোমবার দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক হতে পারে আনন্দের। তার আগেই নন্দিনীকে সরিয়ে দেওয়ার জন্য নবান্নকে জানিয়ে দিয়েছেন রাজ্যপাল।

বঙ্গের নয়া রাজ্যপাল সিভি আনন্দ বোস যে বারবার শাসকদল তৃণমূলের পক্ষপাতিত্ব করছেন, এই অভিযোগ তুলে বহুবার সরব হয়েছে বিজেপি। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী দাবি করেছিলেন, রাজ্যপালের এই পক্ষপাতিত্বের পিছনে নন্দিনীর ভূমিকা রয়েছে। শুভেন্দু একটি টুইটে লিখেছিলেন যে, নন্দিনী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হয়ে রাজনৈতিক উদ্দেশ্যে রাজভবনকে ব্যবহার করছেন। প্রথম দিকে এবিষয়ে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব কিছুটা চুপ থাকলেও, পরে শুভেন্দুর অভিযোগকে গুরুত্ব দিয়ে ভাবা হয়। এর পর শনিবার রাজভবনে যান সুকান্ত মজুমদার। প্রায় ২ ঘণ্টা ধরে তিনি কথা বলেন রাজ্যপালের সঙ্গে। সুকান্ত রাজভবন থেকে বেরিয়ে ইঙ্গিত দেন যে, রাজভবনে কিছু পরিবর্তন আসতে পারে। এর পর শনিবার সন্ধ্যায় রাজভবনের তরফে পশ্চিমবঙ্গের বর্তমান অবস্থা এবং রাজ্যপালের পরবর্তী ভূমিকা নিয়ে কড়া বিবৃতি দেওয়া হয়।

প্রধান সচিবের পদ থেকে নন্দিনী চক্রবর্তীকে সরানোয় খুশি হয়েছেন রাজ্যের শাসক-বিরোধী নেতারা। বাম নেতা সুজন চক্রবর্তী বলেন, ‘রাজ্যপালের বোধোদয় হয়েছে বলেই কি সরানো হল?’, অন্যদিকে, বিজেপি মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, ‘রাজ্যপাল অত্যন্ত বিদগ্ধ মানুষ। তিনি তাঁর পথে চলছেন। তাঁর সিদ্ধান্তকে স্বাগত।’

আরও পড়ুন-

ভূমিকম্পের ভয়ে কাঁপছে উত্তর ভারতও, সপ্তাহের শুরুতেই ভোরবেলা কেঁপে উঠল সিকিমের মাটি
চড়চড় করে বেড়েই চলেছে কলকাতার তাপমাত্রা, দক্ষিণবঙ্গে আপাতত ঊর্ধ্বমুখীই থাকবে পারদ
‘নটী বিনোদিনী’-র সাজে কেমন লাগছে রুক্মিণী মৈত্রকে? প্রথম লুকেই তাক লাগালেন তন্বী

Share this article
click me!