যদি বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি করা হয় তাহলে রাজ্যে কোন কোন পরিবর্তন ঘটবে?

বাংলার ইস্যুতে, বিজেপি দলের জাতীয় মুখপাত্র শাজিয়া ইলমি, একটি সংবাদ সম্মেলনে ভাষণ দেওয়ার সময় বলেছিলেন যে উপযুক্ত কর্তৃপক্ষের পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি করার কথা বিবেচনা করা উচিত।

deblina dey | Published : Aug 20, 2024 11:24 AM IST

আরজিকর হাসপাতালে চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনায় দেশজুড়ে বিক্ষোভ চলছে। এদিকে ভারতীয় জনতা পার্টির নেতারা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগ এবং আইনশৃঙ্খলার অবনতির অভিযোগে রাষ্ট্রপতি শাসন জারির দাবি করছেন। এ ছাড়া নির্বাচন বিলম্বিত হওয়ায় মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি হওয়ার সম্ভাবনা রয়েছে। এমন পরিস্থিতিতে চলুন জেনে নেওয়া যাক কোন রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি হওয়ার পর কী কী পরিবর্তন হয়।

বাংলার ইস্যুতে, বিজেপি দলের জাতীয় মুখপাত্র শাজিয়া ইলমি, একটি সংবাদ সম্মেলনে ভাষণ দেওয়ার সময় বলেছিলেন যে উপযুক্ত কর্তৃপক্ষের পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি করার কথা বিবেচনা করা উচিত। একই সঙ্গে মহারাষ্ট্র বিধানসভার মেয়াদ শেষ হওয়ার ৬ মাসের মধ্যে নির্বাচন হতে পারে বলেও তথ্য রয়েছে। অর্থাৎ, যখন মহারাষ্ট্র বিধানসভার মেয়াদ ২৬ নভেম্বর ২০২৪-এ শেষ হবে, তখন রাষ্ট্রপতি শাসন জারি হতে পারে। মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার সাংবাদিক বৈঠকে বলেছিলেন, রাষ্ট্রপতি শাসন জারি করাতে দোষের কিছু নেই। কয়েক সপ্তাহের মধ্যে ভোটগ্রহণ ও গণনা প্রক্রিয়া শেষ হবে।

Latest Videos

রাষ্ট্রপতির শাসন কবে জারি হতে পারে?

সংবিধানের ৩৫৫ ধারা ও ৩৫৬ ধারায় রাষ্ট্রপতি শাসন জারি করার বিধান দেওয়া আছে। অনুচ্ছেদ ৩৫৫ বলে যে কেন্দ্রীয় সরকারের উচিত রাজ্যগুলিকে বহিরাগত আগ্রাসন এবং অভ্যন্তরীণ ঝামেলা থেকে রক্ষা করা। কেন্দ্রীয় সরকারকে নিশ্চিত করতে হবে যে রাজ্য সরকারগুলি সংবিধান অনুযায়ী চলছে। ৩৫৬ অনুচ্ছেদের অধীনে, রাষ্ট্রপতিকে রাজ্য সরকারের ক্ষমতা গ্রহণের ক্ষমতা দেওয়া হয়েছে যদি রাজ্যে সাংবিধানিক ব্যবস্থা ব্যর্থ হয়।

এই দুটি ধারা প্রায়শই একটি রাজ্যে রাষ্ট্রপতির শাসন ঘোষণা করতে একত্রে ব্যবহৃত হয়। যদি রাজ্য সরকার সংবিধান অনুযায়ী কাজ করতে ব্যর্থ হয়, তাহলে রাজ্যপাল রাষ্ট্রপতির কাছে এই সংক্রান্ত রিপোর্ট পাঠাতে পারেন। যখন রাজ্যপালের সুপারিশ মন্ত্রিসভার অনুমোদন পায়, তখন কোনও রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি করা যেতে পারে।

আইনশৃঙ্খলার অবনতি হলেই যে রাষ্ট্রপতির শাসন জারি করা দরকার তা নয়। যখন রাজ্যে কোনও দলের সংখ্যাগরিষ্ঠতা নেই এবং জোট সরকার চালাতে সক্ষম নয়, তখন এমন পরিস্থিতিতে রাজ্যপালও রাষ্ট্রপতি শাসন জারি করার সুপারিশ করতে পারেন।

রাষ্ট্রপতি শাসন জারি হলে কী পরিবর্তন হয়?

রাষ্ট্রপতি শাসনের বিশেষ বিষয় হল এই সময়কালে রাজ্যের বাসিন্দাদের মৌলিক অধিকার অস্বীকার করা যায় না। এই ব্যবস্থায় রাষ্ট্রপতি মুখ্যমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রী পরিষদ ভেঙে দেন। রাজ্য সরকারের কার্যাবলী এবং ক্ষমতা রাষ্ট্রপতির কাছে আসে। এ ছাড়া রাষ্ট্রপতি ইচ্ছা করলে রাষ্ট্রীয় আইনসভার ক্ষমতা সংসদ ব্যবহার করবে বলেও ঘোষণা করতে পারেন। এই কারণে সংসদ নিজেই রাষ্ট্রের বিল হিসেবে কাজ করে। এমন পরিস্থিতিতে বাজেট প্রস্তাবও সংসদে পাস হয়।

কত দিনের জন্য রাষ্ট্রপতি শাসন জারি করা যায়?

রাষ্ট্রপতি শাসনের বিধানগুলি কেন্দ্রীয় সরকারকে যে কোনও অস্বাভাবিক পরিস্থিতি কার্যকরভাবে মোকাবেলা করতে সক্ষম করে। রাষ্ট্রপতির শাসন জারির ২ মাসের মধ্যে এটি সংসদের উভয় কক্ষ (লোকসভা এবং রাজ্যসভা) দ্বারা অনুমোদিত হতে হবে। যদি সেই সময়ে লোকসভা ভেঙে দেওয়া হয়, তবে এই ব্যবস্থা বজায় রাখতে রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে হবে। তারপর লোকসভা গঠনের এক মাসের মধ্যে সেখানেও অনুমোদন নিতে হবে। উভয় কক্ষের সম্মতি থাকলে রাষ্ট্রপতি শাসন ৬ মাস স্থায়ী হয়। এটি ৬ মাস থেকে সর্বোচ্চ ৩ বছর বাড়ানো যেতে পারে।

Share this article
click me!

Latest Videos

পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |