সিট-এর প্রধান হিসাবে দেওয়া হয়েছিল ৩টি নাম, আইপিএস অশ্বিন শেনভিকে বেছে নিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

বিচারপতি চেয়েছিলেন, ডিআইজি পদমর্যাদার এমন কোনও দক্ষ আধিকারিক দায়িত্ব আসুন, যিনি বাংলার ভূগোলটাও জানেন।

Sahely Sen | Published : Nov 19, 2022 2:23 AM IST

পশ্চিমবঙ্গে নিয়োগ দুর্নীতি মামলায় স্পেশাল ইনভেসটিগেশন টিম অর্থাৎ, সিট-এর প্রধান পদে আসীন হচ্ছেন অশ্বিন শেনভি। ১৮ নভেম্বর শুক্রবার, সিবিআইয়ের পক্ষ থেকে দাখিল করা নামের তালিকা থেকে তাঁর নামটিই চূড়ান্ত করেছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

বিশেষ তদন্তকারী দলের প্রধান হিসাবে ডিআইজি পদমর্যাদার ৩ জন দক্ষ আধিকারিকের নাম জমা দিতে বলেছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তাঁর নির্দেশ মতো সিবিআইয়ের আইনজীবী তিনজনের নাম তাঁকে জানান। এই ৩ জনের মধ্যে ছিলেন, শুধাংশু খারে, বর্তমানে তিনি কলকাতায় কর্মরত। মাইকেল রাজ, বর্তমানে যিনি রাঁচিতে কর্মরত। এই দু’জন ছাড়া তৃতীয় নাম ছিল অশ্বিন শেনভি, যিনি বর্তমানে চণ্ডীগড়ে পোস্টেড রয়েছেন।

৩টি নামের মধ্যে থেকে চণ্ডীগড়ে কর্মরত শেনভির নামটিই বেছে নিয়েছেন বিচারক। তাঁর হাতেই দেওয়া হল দুর্নীতি কাণ্ড তদন্তের গুরু দায়িত্ব। বাংলার নিয়োগ দুর্নীতি মামলার তদন্তকে অফিসার অশ্বিন শেনভি কতটা এগিয়ে নিয়ে যেতে পারবেন, সেই অপেক্ষাতেই রয়েছে হাইকোর্ট এবং গোটা তদন্তকারী টিম। নতুন দায়িত্বপ্রাপ্ত অফিসারকে আগামী সাত দিনের মধ্যে কাজের দায়িত্ব বুঝে নেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

দুর্নীতি মামলার তদন্তকারী হিসেবে একজন দক্ষ আধিকারিকের নাম বলা হবে বলে জানিয়েছিলেন সিবিআইয়ের আইনজীবী। তাঁকে বিচারপতি জানিয়ে দিয়েছিলেন, মোট তিনজন দক্ষ আধিকারিকের নাম বলতে হবে, সেখান থেকে যেকোনও একটি নাম বেছে নেওয়া হবে।

অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বক্তব্য ছিল, ‘আমি চাই না নিয়োগ দুর্নীতির পরিণতি সারদার তদন্তের মতো হোক।’ আদালত সূত্রে খবর, সিবিআই কর্তা পঙ্কজ শ্রীবাস্তব বর্তমানে কোথায় কাজ করছেন, সেই সম্পর্কেও জানতে চেয়েছেন বিচারপতি। তাঁকে জানানো হয়েছে, পঙ্কজ শ্রীবাস্তব এখন আইজি পদমর্যাদায় আসীন হয়েছেন। বর্তমানে তিনি গাজিয়াবাদে কর্মরত আছেন। সিবিআইয়ের প্রশিক্ষণ কেন্দ্রে রয়েছেন তিনি। তাঁকে এখন কলকাতায় নিয়ে আসা যাবে না বলেও জানিয়ে দেওয়া হয় সিবিআইয়ের পক্ষ থেকে।

প্রসঙ্গত, দুর্নীতি মামলার তদন্তের জন্য প্রাক্তন ডিআইজি অখিলেশ সিংহকেও সিটের মাথায় বসানোর নির্দেশ দিয়েছিল আদালত। কিন্তু, সে নির্দেশও কার্যকরী করা সম্ভবপর হয়নি। বিচারপতি চেয়েছিলেন, ডিআইজি পদমর্যাদার এমন কোনও দক্ষ আধিকারিক দায়িত্ব আসুন, যিনি বাংলার ভূগোলটাও জানেন। সেই হিসেব মতো, অবশেষে তাঁরই পছন্দে সিটের মাথায় বসলেন অশ্বিন শেনভি।


আরও পড়ুন-
ডিসেম্বরের আগেই পাহাড়ে প্রবল তুষারধস, প্রাণ গেল ৩ ভারতীয় সেনা জওয়ানের
গরু পাচারের সঙ্গে আবার উঠে এল লটারি-কাণ্ড, মোটা অঙ্কের পুরস্কার জিতেছিলেন এনামুল হকও
‘ডিয়ার লটারিতে ভাগ্য পরীক্ষা করছি’, সকাল সকাল হলদিয়া থেকে টিকিট কিনে ফেললেন কুণাল ঘোষ

Share this article
click me!