গরু পাচারের সঙ্গে আবার উঠে এল লটারি-কাণ্ড, মোটা অঙ্কের পুরস্কার জিতেছিলেন এনামুল হকও

২০১৭-এ লটারি জয় বাবদ কয়েক লক্ষ টাকার পুরস্কার জিতেছিলেন গরু পাচারের কিংপিন এনামুল। 

Sahely Sen | Published : Nov 18, 2022 11:56 AM IST

বঙ্গের শাসক দলের লটারি জয় নিয়ে বঙ্গের রাজ্য রাজনীতিতে যখন তীব্র দোলাচল, তখন বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডল, তাঁর কন্যা সুকন্যা মণ্ডল এবং তাঁর ঘনিষ্ঠদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে কোটি কোটি টাকার হদিশ পেয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী দল। একই সংস্থার লটারির টিকিটে কীভাবে বারবার একই ব্যক্তি এবং তাঁর ঘনিষ্ঠরা লটারি জিতছিলেন, তা নিয়ে প্রথম থেকেই ধন্দ ছিল কেন্দ্রীয় গোয়েন্দাদের মনে। সেই সন্দেহ আরও একটু উসকে দিয়েছিলেন রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এই পরিস্থিতিতে বাংলায় লটারি জয়ীদের তালিকায় এবার উঠে এল একেবারে মাস্টারমাইন্ডের নাম।

তদন্তকারীদের নজরে এসেছে, গরু পাচারের ‘ডন’ এনামুল হকও নাকি জিতেছিলেন বড় অঙ্কের লটারির টাকা। একেবারে ৫০ লক্ষ টাকার বাম্পার প্রাইজ জিতেছিলেন এনামুল, এমনই তথ্য উদ্ধার করতে পেরেছেন কেন্দ্রীয় দলের সদস্যরা। সিবিআই কর্তাদের দাবি, গরু পাচার তদন্তে এই লটারির তথ্য আদতে ৬ নম্বর লটারি জয়।

আধিকারিকদের সূত্রে খবর, ২০১৭-এ লটারি জয় বাবদ মোট ৫০ লাখ টাকার পুরস্কার জিতেছিলেন গরু পাচারের কিংপিন। সেই টাকা সংস্থার মারফৎ ঢুকেছিল তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে। এভাবেই কালো টাকা সাদা করা হয়েছিল বলে প্রাথমিক তদন্তে জানা গেছে। লটারি জয়ের দ্বারা নিজেদের কালো টাকাকেই উপায়ান্তরে সাদা করার রাস্তা পরিষ্কার ছিল, সেকথা আগেও একাধিকবার নমুনাসহ প্রমাণ করে দিয়েছিলেন তদন্তকারীরা। এবার এনামুলও সেই তালিকায় ঢুকে যাওয়ায় সেই দাবি আরও বেশি জোরালো হল।

এনামুলের ব্যাঙ্কে লটারি জয়ের টাকা ঢোকার পর সেই টাকা কোথায় গেল? সেই খোঁজে তার পরিবারের প্রত্যেক সদস্যের ব্যাঙ্ক অ্যাকাউন্টের লেনদেন খতিয়ে দেখার প্রক্রিয়া শুরু করে দিয়েছেন তদন্তকারী আধিকারিকরা। অনুব্রতর মণ্ডলের মেয়ে সুকন্যা মণ্ডলের সঙ্গেও এনামুলের ব্যাঙ্ক যোগাযোগের নথি খুঁটিয়ে দেখা হচ্ছে। অনুব্রতর দেহরক্ষী সায়গল হোসেনের অ্যাকাউন্টেও হঠাৎ ঢুকেছিল একেবারে ৫৫ লক্ষ টাকা। এই টাকাও কোথা থেকে কীভাবে এল, তা তদন্ত করে দেখা হচ্ছে।


আরও পড়ুন-
‘ডিয়ার লটারিতে ভাগ্য পরীক্ষা করছি’, সকাল সকাল হলদিয়া থেকে টিকিট কিনে ফেললেন কুণাল ঘোষ
রবিবার থেকে আরও বাড়তে চলেছে মানুষের দৈনন্দিন খরচ, বঙ্গে বাড়ছে পাউরুটির দাম
পঞ্চায়েত ভোটের আগে সাধারণ ভোটারদের লক্ষ্মীলাভ, বঙ্গে কেন্দ্রীয় প্রকল্পের টাকা মেটানোর আশ্বাস
চলতি বছরে ডিসেম্বরের শুরুতেই চালু হচ্ছে নতুন সিম কার্ডের নিয়ম, এক নজরে জেনে নিন নির্দেশিকা

Share this article
click me!