র‍্যাগিং-এর বিরুদ্ধে শাস্তি দিতে বলা হলেও শোনেনি যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ? তদন্ত কমিটির রিপোর্টে চাঞ্চল্যকর দাবি

র‍্যাগিংয়ের ঘটনায় বারবার বহু পড়ুয়াকে শাস্তি থেকে ছাড় দেওয়া হয়েছিল, সেই কথাই রিপোর্টে উল্লেখ করেছে তদন্ত কমিটি।

Sahely Sen | Published : Sep 5, 2023 3:40 AM IST / Updated: Sep 05 2023, 12:49 PM IST

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাসের এক পড়ুয়ার মৃত্যুর ঘটনায় রিপোর্ট জমা দিল বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তদন্ত কমিটি। এই কাণ্ডে ৩০ জনেরও বেশি পড়ুয়াকে শাস্তি দেওয়ার সুপারিশ করল বিশ্ববিদ্যালয়ের অন্তর্তদন্ত কমিটি। প্রত্যেকের নির্দিষ্ট দোষ বিচার করে, তবেই শাস্তি দিতে হবে বলে সুপারিশ করা হয়েছে তদন্ত কমিটির পক্ষ থেকে।

ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়ের নবাগত উপাচার্যের কাছে দাখিল করা হয়েছে প্রায় ৫০ পাতার পূর্ণাঙ্গ রিপোর্ট। তাতে লেখা হয়েছে যে, “বিভিন্ন সময়ে র‍্যাগিংয়ের ঘটনায় পড়ুয়াদের শাস্তি দেওয়া হয়নি। শাস্তি দিলে এই ধরনের ঘটনা (মৃত্যু) আটকানো যায়।” এর সঙ্গে এও বলা হয়েছে যে, “পড়ুয়াদের ওপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বারবার নরম মনোভাব দেখিয়েছে। বিভিন্ন সময়ে অ্যান্টি র‍্যাগিং কমিটির তরফে জমা দেওয়া রিপোর্টে পড়ুয়াদের শাস্তি দেওয়ার পরামর্শ কর্তৃপক্ষের কাছে দেওয়া হলেও, তা কার্যকর করা হয়নি।”

বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের নরম মনোভাবকেই বারংবার রিপোর্টে দায়ী করেছে ১০ জন সদস্যের তদন্ত কমিটি তদন্ত কমিটি। এই তথ্য অ্যান্টি র‍্যাগিং কমিটির বৈঠকেও পেশ করা হবে বলে জানা গেছে। এর ভিত্তিতেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। সোমবার সন্ধ্যায় ইমেলের মাধ্যমে রিপোর্ট জমা দেওয়া হয়েছে ।

আরও পড়ুন-

Teachers Day 2023: শিক্ষক দিবসে ১০ হাজার টাকা করে পাবেন ছাত্রছাত্রীরা, মমতা বন্দ্যোপাধ্যায়ের বড় উদ্যোগ
Dhupguri By Polls: ধূপগুড়ির ২৬০টি বুথে বিজেপির বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াই! তৃণমূল, বাম-কংগ্রেসের মরিয়া চেষ্টা
By Election 2023: ধূপগুড়ি সহ ৬ রাজ্যের ৭ নির্বাচনী কেন্দ্রে ভোটগ্রহণ, বিধানসভা উপ-নির্বাচনে টানটান উত্তেজনা

Share this article
click me!