Teachers Day 2023: শিক্ষক দিবসে ১০ হাজার টাকা করে পাবেন ছাত্রছাত্রীরা, মমতা বন্দ্যোপাধ্যায়ের বড় উদ্যোগ

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের পক্ষ থেকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, সকল শিক্ষার্থীদের ১০ হাজার টাকা করে দেওয়া হবে।

Sahely Sen | Published : Sep 5, 2023 2:20 AM IST

পশ্চিমবঙ্গে আর্থিক অভাবে থাকা সমস্ত ছাত্র-ছাত্রীদের যাতে পড়াশোনায় কোনও বিঘ্ন না ঘটে, সেই উদ্দেশ্যে ৫ সেপ্টেম্বর, মঙ্গলবার শিক্ষক দিবস উপলক্ষ্যে রাজ্য সরকারের পক্ষ থেকে সমস্ত পড়ুয়াদের জন্য নেওয়া হচ্ছে বড়সড় উদ্যোগ। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের পক্ষ থেকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, সকল শিক্ষার্থীদের ১০ হাজার টাকা করে দেওয়া হবে। ২০২১ সালে মুখ্যমন্ত্রীর উদ্যোগে রাজ্যে শুরু হয়েছিল ‘তরুণের স্বপ্ন’ প্রকল্প, এই প্রকল্পের লক্ষ্য হল পড়ুয়াদের প্রযুক্তিগত সহায়তা দিয়ে পড়াশোনার ভাণ্ডার আরও সহজলভ্য করে তোলা। সেই প্রকল্পের অধীনেই এই আর্থিক সহায়তা দান করবে রাজ্য। 

সূত্রের খবর, প্রত্যেক বছরের মতো চলতি বছরেও শিক্ষক দিবসের দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের পড়ুয়াদের নিয়ে একটি অনুষ্ঠান করবেন। উক্ত অনুষ্ঠানে একাদশ ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের হাতে স্মার্টফোন অথবা ট্যাব কেনার অর্থও তুলে দেওয়া হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়তে চলেছে ১০ হাজার টাকা। পশ্চিমবঙ্গ সরকার পরিচালিত স্কুল বা মাদ্রাসায় অধ্যয়নরত শুধুমাত্র দ্বাদশ শ্রেণির পড়ুয়ারাই এই প্রকল্পের অধীনে দশ হাজার টাকার আর্থিক সহায়তা পাবেন।  

তবে, পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে দেওয়া এই এককালীন অনুদান পাওয়ার জন্য কিছু বিশেষ শর্ত রয়েছে। পড়ুয়ার পরিবারের বার্ষিক পারিবারিক আয় প্রতি বছর ২ লক্ষ টাকার কম হতে হবে। । ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পের আবেদন করার জন্য কোনও অনলাইন পদ্ধতি উপলব্ধ নেই। যোগ্য শিক্ষার্থীদের বিবরণ স্কুল কর্তৃপক্ষের তরফেই রাজ্যের শিক্ষা বিভাগের কাছে পাঠানো হয়। শিক্ষা বিভাগের তরফ থেকে সেই নথিপত্র যাচাই করার পর, উল্লিখিত শিক্ষার্থীরা পশ্চিমবঙ্গ তরুণ স্বপ্ন প্রকল্পের অধীনে স্মার্টফোন, ট্যাবলেট, অথবা কম্পিউটার কেনার জন্য দশ হাজার টাকা করে আর্থিক সহায়তা পান।

আরও পড়ুন- 

Dhupguri By Polls: ধূপগুড়ির ২৬০টি বুথে বিজেপির বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াই! তৃণমূল, বাম-কংগ্রেসের মরিয়া চেষ্টা
By Election 2023: ধূপগুড়ি সহ ৬ রাজ্যের ৭ নির্বাচনী কেন্দ্রে ভোটগ্রহণ, বিধানসভা উপ-নির্বাচনে টানটান উত্তেজনা

Weather News: কলকাতা সহ বহু জেলায় ভারী বৃষ্টি সতর্কতা, বঙ্গের আবহাওয়ায় তাপমাত্রা অপরিবর্তনীয়

Share this article
click me!