ওটা কী? জমি থেকে উদ্ধার দ্বিতীয় বিশ্বযুদ্ধের আমলের বোমা, ঝাড়গ্রামে হুলস্থূল

ঝাড়গ্রামে (Jhargram) উদ্ধার বোমা। তবে যে সে বোমা নয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আমলের বোমা উদ্ধার হল ঝাড়গ্রাম থেকে।

Subhankar Das | Published : Jul 5, 2024 2:50 PM IST

ঝাড়গ্রামে (Jhargram) উদ্ধার বোমা। তবে যে সে বোমা নয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আমলের বোমা উদ্ধার হল ঝাড়গ্রাম থেকে।

প্রতিদিনের মতোই জমিতে চাষ করতে যান কৃষকরা। আর সেই সূত্রেই উদ্ধার প্রাগৈতিহাসিক যুগের বোমা। জমিতে চাষ করার সময়, ছোট গদাকৃতির একটি বস্তু দেখতে পান কৃষকরা। প্রথমে তারা বুঝতে পারেননি যে, কি জিনিস এটি। ডাকাডাকি করতেই ছুটে আসেন গ্রামের অন্যান্য বাসিন্দারা। খবর দেওয়া হয় পুলিশে।

Latest Videos

তারপর বোঝা যায় যে, অক্সিজেন সিলিন্ডারের থেকে কিছুটা ছোট বস্তুটি আসলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের আমলের একটি বোমা। গত ৭ দিন আগেই ঝাড়গ্রামের গোপীবল্লভপুর থানার অন্তর্গত ভুলানপুর গ্রামের সুবর্ণরেখা নদী তীরবর্তী জমি থেকে উদ্ধার হয় এই বোমাটি।

শুক্রবার, বেলনাকৃতির সেই বোমাটিকে নিষ্ক্রিয় করল পুলিশ এবং এয়ারফোর্স। জানা যাচ্ছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ঝাড়গ্রামের বালিভাসাতে যুদ্ধবিমান নামার জন্য তৈরি হয় একটি রানওয়ে। একটি সূত্র আবার বলছে, সেইসময় নাকি বিভিন্ন যুদ্ধবিমান ওজন কমানোর জন্য ঐ নির্দিষ্ট এলাকায় বোমা নামিয়ে যেত।

এটি সেইরকমই কোনও একটি বোমা বলে মনে করা হচ্ছে। আর এই বোমা যে আধুনিক দিনের নয়, তা মনে করছেন এয়ারফোর্সের আধিকারিকরাও। অন্যদিকে, এই বোমাটির ফাটা সেল নমুনা পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়েছে।

এদিকে, এলাকায় বোমা পাওয়া গেছে খবর পেয়েই গোপীবল্লভপুর থানার পুলিশ ঐ জায়গাটি ঘিরে ফেলে। সাবধানতা অবলম্বন করে দুই কিলোমিটার পর্যন্ত এলাকা খালি করে দেওয়া হয়। বোমাটিকে কেন্দ্র করে প্রায় ১০ ফুট এলাকা জুড়ে পাঁচ হাজার বালির বস্তা দিয়ে ঘিরে রাখা হয়।

এদিন দুপুরে, বোমাটি ফাটানোর পর ঐ স্থানে প্রায় দুই ফুট গর্তও করা হয়েছে। প্রসঙ্গত, ভুলানপুরে প্রায় এক দশক আগে এই ধরনের আরেকটি বোমা উদ্ধার হয়েছিল। শুক্রবার, সকাল থেকেই বোমটি নিষ্ক্রিয় করা নিয়ে তোড়জোড় শুরু হয়ে যায়।

বোমাটি সফলভাবে নিষ্ক্রিয় করার পর, এক্স হ্যান্ডলে প্রতিক্রিয়া জানান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি লেখেন, “গতকাল আমরা জানতে পারি যে, ঝাড়গ্রাম জেলার গোপীবল্লভপুরের অন্তর্গত ভুলানপুর গ্রামে একটি খোলা মাঠে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার একটি বোমা উদ্ধার হয়েছে। পুলিশ এবং এয়ারফোর্সের আধিকারিকরা তৎক্ষণাৎ পদক্ষেপ নিয়েছেন। আশেপাশের এলাকার জনসাধারণকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়। আজ নিরাপদে সেই বোমাটা নিষ্ক্রিয় করা হয়েছে। সবাইকে ধন্যবাদ।”

আরও পড়ুনঃ 

চুক্তিভিত্তিক শিক্ষাকর্মীদের জন্য দুর্দান্ত খবর, অবসরে পাঁচ লক্ষ টাকা সবার অ্যাকাউন্টে

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

‘পুলিশ কোনো কিছুরই দায়িত্ব নেয়নি’ পুলিশের দিকে সরাসরি তোপ দাগলেন ছাত্রীর কোচিং সেন্টারের শিক্ষিকা
দীপ্সিতাকে টেনে-হিঁচড়ে নিয়ে যেতেই তুলকালাম! Jaynagar কাণ্ডের আঁচ কলকাতায় | Jaynagar News | CPM | BJP
Sukanta Majumdar Live: কুলতলীতে থানা ঘেরাও কর্মসূচী সুকান্ত মজুমদারের, দেখুন সরাসরি
‘হাজার টাকা দিয়ে মহিলাদের ইজ্জত কিনে নেন আপনি’ Dilip Ghosh-এর সরাসরি তোপ Mamata-কে! দেখুন কী বললেন
বড় পদক্ষেপ সিনিয়র চিকিৎসকদের, কুলতলিতে যাওয়ার পাশাপাশি যোগ দেবেন রিলে অনশনে | Doctor Strike