হাওড়ায় মৃত্যুর পরই কালাজ্বর নিয়ে সতর্ক করল রাজ্য স্বাস্থ্য দফতর, জানুন এই রোগের লক্ষণগুলি

হাওড়ায় কালাজ্বরে আক্রান্ত হয়ে হাওড়ার বালির বাসিন্দা অবধেশ পাশওয়ান নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। মৃতের বয়স ৪৭। গত রবিবার থেকে অসুস্থ ছিলেন।

Saborni Mitra | Published : Oct 6, 2023 6:17 PM IST

ডেঙ্গুর পর এবার কালাজ্বরের প্রকোপ বাড়ছে রাজ্যে। ইতিমধ্যে কালাজ্বরে আক্রান্ত হয়ে হাওড়া জেলায় এক ব্যক্তির মৃত্যুর হয়েছে। তারপরই নড়েচড়ে বসেছে রাজ্য স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য দফতরের তফর থেকে নির্দেশিকা জারি করা হয়েছে। সতর্ক থাকতে পরামর্শ দেওয়া হয়েছে।

কালাজ্বরে মৃত্যু

হাওড়ায় কালাজ্বরে আক্রান্ত হয়ে হাওড়ার বালির বাসিন্দা অবধেশ পাশওয়ান নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। মৃতের বয়স ৪৭। গত রবিবার থেকে অসুস্থ ছিলেন। হাও়ড়া হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। অবস্থার অবনতি হলে কলকাতার বেসরকারি হাসপাতাল থেকে কলকাতার স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনে ভর্তি করা হয়েছে। বুধবার সেখানেই মৃত্যু হয়।  তিনি বিহারে ছিলেন। সেখান থেকেই আক্রান্ত হয়ে রাজ্যে এসেছেন বলেও পরিবারের সদস্যরা জানিয়েছেন।

স্বাস্থ্য দফতরের সতর্কবার্তা

রাজ্য স্বাস্থ্য দফতর প্রতিটি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের সতর্ক করেছে। তাদের সতর্ক থাকতে নির্দেশ গেওয়া হয়েছে। যে জেলায় কালাজ্বরে আক্রান্তের খবর পাওয়া গেছে সেই জেলাগুলিকে বাড়তি সতর্ক হতে বলা হয়েছে। দার্জিলিং, মালদা, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও কালিম্পং-এ আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে সূত্রের খবর। সংশ্লিষ্ট জেলাগুলিকে সতর্ক থাকতে বলা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অধীনে জাতীয় কালাজ্বর নির্মূল কর্মসূচি যে নির্দেশ দিয়েছে তাই মেনে চলতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রাথমিক সনাক্তকরণ ও চিকিৎসার ব্যবস্থা করতে আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে।

কালাজ্বর

WHO বলেছে, ভিসারাল লেশম্যানিয়াসিস (ভিএল) হল কালাজ্বর। চিকিৎসা করলে দ্রুত সমস্যার সমাধান হয়। লক্ষণ গুলি হল অনিয়মিত জ্বর, ওজন হ্রাস, প্লীহা ও যকৃতের বৃদ্ধি, রক্তশূন্যতা। পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশের ৫৪টি জেলা কালাজ্বর প্রবণ হিসেবে চিহ্নিত।

 

Share this article
click me!