বাংলার নতুন রাজ্যপাল সিভি আনন্দ বোস, কে তিনি-যোগ্যতা -রইল কিছু তথ্য

সূত্রের খবর দীর্ঘদিন ধরে প্রশাসনিক রাজনীতির সঙ্গে জড়িয়ে রয়েছেন আনন্দ। প্রাক্তন আইএএস আধিকারিক এবং সম্প্রতি মেঘালয় সরকারের উপদেষ্টা আনন্দের জন্ম কেরলের কোট্টায়ামে। ১৯৫১ সালে ২ জানুয়ারি।

Parna Sengupta | Published : Nov 17, 2022 5:09 PM IST

সিভি আনন্দ বোস পশ্চিমবঙ্গের রাজ্যপাল নিযুক্ত হয়েছেন। এক বিবৃতিতে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কার্যালয় বলেছে, "ভারতের রাষ্ট্রপতি ডক্টর সি ভি আনন্দ বোসকে পশ্চিমবঙ্গের নিয়মিত রাজ্যপাল হিসাবে নিয়োগ করতে পেরে খুশি।" উল্লেখ্য, মণিপুরের গভর্নর লা গণেশন গত জুলাই থেকে পশ্চিমবঙ্গের অতিরিক্ত দায়িত্বে ছিলেন। প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়র উপ-রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য পদ ছেড়ে দেওয়ার পর লা গণেশনকে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়।

সূত্রের খবর দীর্ঘদিন ধরে প্রশাসনিক রাজনীতির সঙ্গে জড়িয়ে রয়েছেন আনন্দ। প্রাক্তন আইএএস আধিকারিক এবং সম্প্রতি মেঘালয় সরকারের উপদেষ্টা আনন্দের জন্ম কেরলের কোট্টায়ামে। ১৯৫১ সালে ২ জানুয়ারি। পদবী বোস হলেও আদপেও বাঙালি নন রাজ্যের নয়া রাজ্যপাল। তিনি প্রাক্তন আইএএস আধিকারিক এবং সম্প্রতি মেঘালয় সরকারের উপদেষ্টা। আনন্দের জন্ম ১৯৫১ সালে ২ জানুয়ারিতে কেরলের কোট্টায়ামে।

তিনি বিটস পিলানি থেকে পিএইচডি করেছেন। এছাড়াও, তিনি কেরালা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষা ও সাহিত্যে এমএ করেছেন। ডিগ্রী প্রাপ্ত হয়েছেন।

পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল আনন্দ বোস সম্পর্কে আপনার পাঁচটি তথ্য জেনে রাখা দরকার:

১) সিভি আনন্দ বোস, একজন প্রাক্তন সরকারি কর্মচারী, ভারতীয় প্রশাসনিক পরিষেবাগুলিতে কাজ করেছিলেন।

২) আনন্দ বোস বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর, অতিরিক্ত প্রধান সেক্টর এবং জেলা কালেক্টর হিসাবে কাজ করেছেন।

৩) তিনি রাষ্ট্রসঙ্ঘের সাথে পরামর্শমূলক মর্যাদায় হ্যাবিট্যাট অ্যালায়েন্সের চেয়ারম্যান।

৪) আনন্দ বোস জওহরলাল নেহেরু ফেলোশিপের প্রাপক। এছাড়াও তিনি লাল বাহাদুর শাস্ত্রী ন্যাশনাল একাডেমি অফ অ্যাডমিনিস্ট্রেশন মুসৌরির প্রথম ফেলো, যা দেশের শীর্ষ বেসামরিক কর্মচারীদের প্রশিক্ষণ দেয়।

৫) একজন লেখক এবং কলামিস্ট, বোস উপন্যাস, ছোট গল্প, কবিতা এবং প্রবন্ধ সহ ইংরেজি, মালায়ালম এবং হিন্দিতে ৪০ টি বই প্রকাশ করেছেন। দ্য ইনস্টিটিউট অফ কস্ট অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়ার ওয়েবসাইট অনুসারে তার কিছু বই বেস্ট সেলার হয়েছে।

বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদে নিযুক্ত হলেন ডাঃ সিভি আনন্দ বোস। সিভি আনন্দ বোসের নিয়োগ তার অফিসের দায়িত্ব গ্রহণের তারিখ থেকে কার্যকর হবে। প্রাক্তন আইএএস সিভি আনন্দ বোসকে নিয়োগ করল রাষ্ট্রপতি ভবন। রাষ্ট্রপতি ভবনের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘সি ভি আনন্দ বোসকে পশ্চিমবঙ্গের স্থায়ী রাজ্যপাল হিসাবে নিয়োগ করা হল।

ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে মনোনয়ন পাওয়ার পর তার পূর্বসূরি জগদীপ ধনখড় পদত্যাগ করেন। এরপর জুলাই থেকে মণিপুরের গভর্নর লা গণেশন পশ্চিমবঙ্গের অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। তার সঙ্গে সুসম্পর্ক রয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তবে লা গণেশনের সঙ্গে মমতার সুসম্পর্ককে ভালো নজরে দেখেনি বিজেপি। তার মূল কারণ ছিল রাজ্যপালের সঙ্গে সাক্ষাত করতে গিয়েও ফিরে আসতে হয়েছিল রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে। তারপরে এই ঘটনা নিয়ে বেশ উষ্মা প্রকাশ করেছিলেন শুভেন্দু। এরপরেই কিছুটা হয়ত কাকতালীয় ভাবেই বদল করা হল রাজ্যের রাজ্যপালকে।

Share this article
click me!