Kurmi Protest: জট কাটাতে এগিয়ে এলেন স্বয়ং মুখ্যমন্ত্রী, কুড়মি নেতাদের সঙ্গে বৈঠক মমতার

কুড়মি সমাজের দাবিদাওয়া নিয়ে কুর্মি নেতাদের সঙ্গে নবান্নে বৈঠক করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

Web Desk - ANB | Published : May 17, 2023 6:09 PM IST

ক্রমশ জট বাড়ছে কুড়মি আন্দোলনের জট। রবিবার থেকেই দিলীপ ঘোষের মন্তব্য নিয়ে নতুল করে জটিলতা সৃষ্টি হয়েছে। এবার এই ইস্যুতে বৈঠকে বসার আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী। কুড়মি সমাজের দাবিদাওয়া নিয়ে কুর্মি নেতাদের সঙ্গে নবান্নে বৈঠক করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। নবান্ন সূত্রে জানা যাচ্ছে কুড়মি সমাজের দাবি দাওয়া নিয়ে আলোচনা হতে পারে বৈঠকে।

রবিবারের পর বুধবার ফের বিক্ষোভকারীদের নিশানায় বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি। ক্ষমা না চাইলে দিলীপ ঘোষের বাড়ি ঘেরাও-এর হুমকি আগেই দেওয়া হয়েছিল। যেমন কথা তেমন কাজ। বুধবার খড়্গপুরে বিজেপি সাংসদের বাড়ির সামনে জমায়েত করে বিক্ষোভকারীরা। মূল ফটক ভেঙে দিলীপ ঘোষের বাড়ির ভেতরে ঢুকে যান তাঁরা। সাংসদীয় বৈঠকের জন্য আপাতত দিল্লিতে রয়ছেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি। এই পরিস্থিতিটে তাঁর বাড়ির নিরাপত্তার বিষয়টি দেখা রাজ্য সরকারেরই কাজ বলে উল্লেখ করলেন দিলীপ। তাঁর কথায়,'সাংসদীয় কমিটির বৈঠকে যোগ দিটে আমি দিল্লি এসেছি। সাংসদের বাড়ির গেট ভাঙা হয়েছে। এটা তো রাজ্য প্রশাসনেরই দেখার কথা।'

বুধবার মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষের বাড়ির সামনে জমায়েত করে প্রায় ৫০ হাজার কড়মি সম্প্রদায়ের মানুষ। সূত্র মারফত জানা যাচ্ছে, দিলীপ ঘোষের বাড়ির বাইরের লোহার দরজা লাথি মেরে খুলে ভেতরে ঢুকে যায় বিক্ষোভকারীরা। বাংলোর ভিতরে সেই সময় ছিলেন, বিজেপি কর্মী ও পুলিশকর্মীরা। তাঁদের সামনেই জামা খুলে প্রতিবাদ দেখান বিক্ষোভকারীরা। জানা যাচ্ছে, সংগঠনের রাজ্য নেতা অজিতপ্রসাদ মাহাতো বলেছেন,'আমরা নিজেদের অধিকারের জন্য লড়াই করছি। কুড়মি সমাজ রাজনীতি করে না। দিলীপ ঘোষ যে ভাষায় আমাদের অপমান করেছেন, তারপর আমরা হাত গুটিয়ে বসে থাকব না। নিঃশর্ত ক্ষমা চাইটে হবে দিলীপ ঘোষকে।

Share this article
click me!