কুর্মি আন্দোলনের পাঁচ দিনে বাতিল ৫০০ ট্রেন, কাল রাজ্য সরকারের সঙ্গে বৈঠকে রাজি বিক্ষোভকারীর

মঙ্গলবার কুর্মি-রাজ্যসরকার বৈঠক, তার আগে পর্যন্ত আন্দোলন শিথিল রাখার কথা বললেন আন্দোলনকারীরা। ইতিমধ্যেই বাতিল ৫০০ ট্রেন।

 

Web Desk - ANB | Published : Apr 10, 2023 9:24 AM IST

তফসিলি উপজাতির মর্যাদার দাবিতে আজ পঞ্চম দিনে পড়ল কুর্মি আন্দোলন। তবে এদিন থেকে আন্দোলন কিছুটা হলেও শিথিল হয়েছে। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের কিছু স্থানে কর্মীরা রেল অবরোধ প্রত্যাহার করে নিয়েছে। তারা সোমবার ৬ নম্বর জাতীয় সড়ক থেকেও রাস্তা অবরোধ তুলে নেওয়ার পরিকল্পনা করেছে। এই জাতীয় সড়কের বেশ কিছু স্থানে ইতিমধ্যেই যান চলাচল শুরু হয়েছে বলে এক কর্মকর্তা জানিয়েছেন।

পশ্চিম মেদিনীপুর জেলার খেমাসুলিতে রাস্তা অবরোধ শিথির করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে আগামিকাল অর্থাৎ ১১ এপ্রিল এপ্রিল দুপুরে রাজ্য সরকারের পক্ষ থেকে আলোচনার জন্য একটি চিঠি কুর্মি সম্প্রদায়ের কাছে পাঠান হয়েছে। তারপরই পথ অবরোধ শিথিল করা হয়েছে। কুর্মি সমাজ পশ্চিমবঙ্গের সভাপতি রাজেশ মাহাতো জানিয়েছেন, ৬ নম্বর জাতীয় সরকার মুম্বইয়ের সঙ্গে কলকাতাকে যুক্ত করে। তাই এই রাস্তা অবরোধ দুই রাজ্যের কাছেই যথেষ্ট ক্ষতির হবে। তাই ১১ এপ্রিল রাজ্য সরকারের সঙ্গে বৈঠক শেষ না হওয়া পর্যন্ত ৬ নম্বর জাতীয় সড়ক অবরোধ শিথিল থাকবে। আগামিকাল বিকেলের দিকে বৈঠক শেষ হতে পারে। তাই বৈঠকের ফলাফল দেখেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানিয়েছেন আন্দোলনকারীরা।

রাজেশ মাহাতো আরও জানিয়েছেন তাঁরা মঙ্গলবার রাজ্য সরকারের ডাকা বৈঠকে যোগ দিতে রাজি হয়েছে। মুখ্যসচিবের সঙ্গে তাঁদের কথাবার্তা শেষ না হওয়া পর্যন্ত পথ অবরোধ শিথিল থাকবে বলেও জানিয়েছেন। আলোচনার পরই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, কুর্মি সম্প্রদায়ের আন্দোলনকারীরা রবিবার কিছুক্ষণের জন্য অবরোদ শিথিল করেছিল। কিন্তু এদিন সকাল থেকে আবারও অবরোধ বিক্ষোভ শুরু হয়েছে।

দক্ষিণ পূর্ব রেলওয়ের তরফ থেকে একটি বিবৃতিতে জানান হয়েছে, ৫ এপ্রিল থেকে কুর্মিদের রেল অবরোধোর কারণে ৫০০টিরও বেশি এক্সপ্রেস ও প্যাসেঞ্জার ট্রেন বাতিল হয়েছে। যার ফলে হাজার হাজার যাত্রীকে চরম দুর্ভোগের মধ্যে পড়তে হয়েছে। কুর্মিরা তফসিলি উপজাতি হিসেবে তাঁদেরকে স্বীকৃতি দেওয়ার দাবিতে রেল ও পথ অবরোধ শুরু করেছে। পাশাপাশি সারনা ধর্মের স্বীকৃতিরও দাবি জানিয়েছে। সংবিধানের অষ্টম তফসিলে কর্মালি ভাষার অন্তর্ভুক্ত-সহ একাধিক দাবি নিয়েই পাঁচ দিন ধরে টানা আন্দোলন করছে কুর্মি সম্প্রদায়ের মানুষ।

আরও পড়ুনঃ

মোদীর সঙ্গে ৭ বছরের অভিজ্ঞতা নিয়ে খোলামেলা গুলাম নবি আজাদ বললেন, প্রধানমন্ত্রী সত্যিকারের রাষ্ট্রনায়ক

বর্তমান কংগ্রেস নেতাদের তীব্র সমালোচনা গুলাম নবি আজাদের গলায়, প্রশংসা ইন্দিরা গান্ধীর

'আমি স্বাধীন,আমার দল স্বাধীন, আমার বই স্বাধীন'- 'আজাদ' নিয়ে মন্তব্য গুলাম নবি আজাদের

 

Share this article
click me!