বড় ধাক্কা লক্ষ্মীর ভান্ডারের গ্রাহকদের জন্য! আচমকা জারি নয়া বিজ্ঞপ্তি, বন্ধ করে দেওয়া হবে প্রকল্প?

লক্ষ্মীর ভান্ডারের গ্রাহকদের জন্য বেশ চমকে দেওয়ার মতই খবর মিলেছে। তাহলে কি বন্ধ করে দেওয়া হবে এই প্রকল্প! কী বলছে রাজ্য সরকার! বাংলায় লক্ষ্মীর ভান্ডার বেশ জনপ্রিয় একটি প্রকল্প। তবে এবার মিলল নয়া আপডেট।

Parna Sengupta | Published : Aug 30, 2024 12:45 PM IST

110

২০২২ সালের সেপ্টেম্বরে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে গৃহিণীদের স্বাবলম্বী করতে মাসিক ১০০০ এবং ৫০০ টাকা অনুদান চালু করে সরকার। নিয়মানুযায়ী পরিবারে বয়োজ্যেষ্ঠ মহিলার ওই অনুদান পাওয়ার কথা।

210

বরাদ্দের অঙ্ক তফসিলি জাতি-জনজাতি ও অন্যান্য অনগ্রসর জনজাতিভুক্ত মহিলাদের ক্ষেত্রে পরিবার-পিছু ১২০০ এবং ‘জেনারেল কাস্ট’ বা সাধারণ শ্রেণিভুক্ত পরিবারের মহিলার প্রাপ্য ১০০০ টাকা।

310

এই অনুদানের শর্ত, প্রাপক মহিলার অন্য কোনও উপার্জনের সংস্থান থাকা চলবে না। রাজ্যে ক্ষমতায় আসার পর তৃণমূল কংগ্রেস সরকার একাধিক জনমুখী প্রকল্প চালু করেছে। এই প্রকল্পগুলির মধ্যে সবথেকে জনপ্রিয় প্রকল্প হল লক্ষীর ভান্ডার।

410

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেবার প্রতিশ্রুতি দিয়েছিলেন রাজ্যের প্রত্যেক মা-বোন লক্ষীর ভান্ডারের টাকা পাবেন। তবে আগে দুয়ারে সরকার ক্যাম্পে যারা লক্ষীর ভান্ডারে নাম লিখিয়েছিলেন তাদের টাকা পাওয়া নিয়ে দেখা দিয়েছে জটিলতা।

510

অনেক মাস কেটে যাওয়ার পরও এখনো লক্ষীর ভান্ডারে টাকা ঢোকেনি সুবিধাভোগীদের ব্যাংক অ্যাকাউন্টে। ফলে আশঙ্কা তৈরি হচ্ছে। নয়া আবেদনকারীরা কি টাকা পাবেন না!

610

দুয়ারে সরকার শিবির অনুষ্ঠিত হয়েছিল ডিসেম্বর মাসে। ডিসেম্বর মাসের দুয়ারে সরকার শিবিরেও বহু মানুষ লক্ষীর ভান্ডারের জন্য আবেদন করেন। সেই টাকা অনেক মাস পরে গ্রাহকদের অ্যাকাউন্টে ঢোকে।

710

কিন্তু তার পরে যাঁরা আবেদন করেছেন, তাঁদের টাকা পাওয়া নিয়ে জটিলতা তৈরি হয়েছে। এখনও পর্যন্ত লক্ষীর ভান্ডারের টাকা সুবিধা ভোগীদের ব্যাংক অ্যাকাউন্টে না ঢোকায় শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর।

810

বিরোধী রাজনৈতিক দলগুলির অভিযোগ কোষাগারের করুণ অবস্থা রাজ্যের। তাই সরকার লক্ষ্মীর ভান্ডারের টাকা দিতে পারছে না।

910

যদিও সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে লক্ষীর ভান্ডারে টাকা খুব দ্রুত সুবিধাভোগীদের ব্যাংক অ্যাকাউন্টে ঢুকে যাবে। সরকার জানাচ্ছে socialsecurity.wb.gov.in -এই ওয়েবসাইটে প্রথমে যেতে হবে সুবিধাভোগীকে। Track Applicant Status অপশনে ক্লিক করতে হবে তারপর। Application Id সেখানে বসাতে হবে যেটি আপনারা আপনাদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে পেয়েছিলেন। এছাড়াও আপনারা স্ট্যাটাস চেক করতে পারেন রেজিস্টার্ড মোবাইল নম্বর অথবা আধার কার্ড নম্বর বা স্বাস্থ্য সাথী কার্ডের নম্বর দিয়েও।

1010

তাই লক্ষীর ভান্ডারের টাকা আপনার অ্যাকাউন্টে ঢুকেছে কি না তার জন্য আর ব্যাংকে যাওয়ার প্রয়োজন হবে না। ঘরে বসেই অনলাইনে আপনারা চেক করে নিতে পারবেন সেই বিষয়ে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos