ডিউটি থেকে বাদ ১৯ সিভিক ভলান্টিয়ার, তালিকায় আরও অনেকে, চলছে ফ্যাক্টশিট পরীক্ষা

নড়েচড়ে বসেছে লালবাজার। এবার আরও ১৯ সিভিক ভলান্টিয়ারকে চাকরি থেকে বাদ দেওয়া হল।

Sayanita Chakraborty | Published : Sep 11, 2024 4:32 AM IST

আরজি করের ধর্ষণ খুনের ঘটনায় গ্রেফতার হয়েছে, সিভিক ভলান্টিয়ার সঞ্জয় রায়। ঘটনায় তাঁর নাম জড়ানোর পর ডিউটি থেকে সরিয়ে দেওয়া হয় সঞ্জয়কে। এই ঘটনার পর নড়েচড়ে বসেছে লালবাজার। এবার আরও ১৯ সিভিক ভলান্টিয়ারকে চাকরি থেকে বাদ দেওয়া হল।

এই ঘটনার পর থেকে কলকাতা পুলিশের বিভিন্ন ইউনিটে ডিউটিরত সিভিক ভলান্টিয়ারদের সঙ্গে খুঁটিনাটি জোগার করেছে কলকাতা পুলিশ। পুলিশ সূত্রে খবর, সেই সব সিভিক ভলান্টিয়ারদের খুঁটিনাটি খতিয়ে দেখে, আরজি করের ঘটনার পর থেকে গত সপ্তাহ পর্যন্ত আরও ১৯ জন সিভিক ভলান্টিয়ারকে ডিউটি থেকে বসিয়ে দেওয়া হয়েছে। বাকি সিভিক ভলান্টিয়ারদের যাবতীয় ফ্যাক্টশিট খুঁটিয়ে দেখা হচ্ছে। কোথাও কারও বিরুদ্ধে নির্দিষ্ট মিস-কন্ডাক্টের তথ্যপ্রমাণ মিললে তাদের বিরুদ্ধেও পদক্ষেপ করা হবে। তেমনই জানানো হয়েছে, আগামী দিনে সিভিক ভলান্টিয়ার নিয়োগের আগে তাদের বিষয় খোঁজখবর নেওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট গাইডলাইনও করা হচ্ছে। ইতিমধ্যে আগামী বছর থেকে সিভিকদের দেড় মাস প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে রাজ্য। কিন্তু, নিয়োগের আগেই আরও একটি ছাঁকনি রাখতে চাইছে কলকাতা পুলিশ।

Latest Videos

কলকাতা পুলিশের বিভিন্ন থানা, ট্র্যাফিক গার্ড, ডিভিশন ও অন্যান্য ইউনিট মিলিয়ে সাড়ে সাত হাজারের মতো সিভিক ভলান্টিয়ার ডিউটি করছে। নারী নির্যাতন, তোলাবাজি, ডাকাতি, লুটপাট থেকে শুরু করে নানান গুরুতর অভিযোগ মাঝে মধ্যেই আসে সিভিক ভলান্টিয়ারদের বিরুদ্ধে। শুধু কলকাতা নয়, রাজ্য পুলিশেও সিভিক ভলান্টিয়ারদের বিরুদ্ধে নানান অভিযোগ শোনা গিয়েছে। এবার সকলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানা গিয়েছে। আপাতত ডিউটি থেকে বাদ গেল ১৯ সিভিক ভলান্টিয়ার।

 

Share this article
click me!

Latest Videos

BJP Live: R G Kar-কাণ্ডের প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি
আরজি কর কাণ্ডের প্রতিবাদে বিজেপির যুব মোর্চার ধর্না ভেসে উঠলো হুঙ্কার ‘উই ডিমান্ড জাস্টিস’ | RG Kar
জয়নগরে সক্রিয় ইডি! রেশন ডিলারের গোডাউন ঘিরে চলল তল্লাশি | ED Raid | Ration Scam
'আপনি চটিটা কম চাটুন' কাকে বললেন শুভেন্দু অধিকারী? Suvendu Adhikari | R G Kar Protest
'লাইভ স্ট্রিমিং-য়ে আপত্তি কোথায়? মুখোশ খুলে যাবে?' মমতাকে প্রশ্ন শুভেন্দুর | Suvendu Adhikari