জাতীয় সঙ্গীতকে অবমাননার প্রতিবাদে দুই তরুণীর বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের, সমালোচনার ঝড় নেটমাধ্যমেও

জাতীয় সংগীতের অবমাননা করার অভিযোগ উঠেছে তাঁদের বিরুদ্ধে। বুধবার ঘটনাটি প্রকাশ্যে আসতেই বৃহস্পতিবারই এই প্রসঙ্গে লালবাজার এবং ব্যারাকপুর থানায় অভিযোগ দায়ের করেছেন আইনজীবী।

Web Desk - ANB | Published : Apr 7, 2023 11:40 AM IST / Updated: Apr 07 2023, 05:18 PM IST

সোশ্যাল মিডিয়ায় জাতীয় সঙ্গীতের অবমাননার অভিযোগ দুই তরুণীর বিরুদ্ধে। প্রতিবাদে সমালোচনার ঝড় উঠেছে নেটমাধ্যমে। এবার এই ঘটনার প্রতিবাদে দুই তরুণীর বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করলেন আইনজীবী আত্রেয়ী হালদার। হাতে সিগারেট নিয়ে জাতীয় সংগীতকে বিকৃত করার অভিযোগ দুই তরুণীর বিরুদ্ধে। সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি ভাইরাল হয়েছে এমনই এক ভিডিও। দুই তরুণীর কাণ্ড অবাক করেছে নেটিজেনদের। ভিডিও প্রকাশ্যে আসতেই সমালোচনার ঝড় ওঠে নেটিজেনদের মধ্যে। জাতীয় সঙ্গীতকে বিকৃতভাবে গাওয়া ও সিগারেট দিয়ে জাতীয় পতাকাকে ইঙ্গিত করাকে কেন্দ্র করেও সমালোচনার ঝড় উঠেছে নেটমাধ্যমে। এমনকী এই দুই তরুণীর গ্রেফতারির দাবিও জানিয়েছে অনেকে। জাতীয় সংগীতের অবমাননা করার অভিযোগ উঠেছে তাঁদের বিরুদ্ধে। বুধবার ঘটনাটি প্রকাশ্যে আসতেই বৃহস্পতিবারই এই প্রসঙ্গে লালবাজার এবং ব্যারাকপুর থানায় অভিযোগ দায়ের করেছেন আইনজীবী।

আইনজীবী আত্রেয়ী হালদার সূত্রে খবর, অভিযুক্ত দুই তরুণীই কলকাতার বাসিন্দা। এদের মধ্যে একজনের নাম ঋষিতা দাস, অপরজনের নাম শুভমিতা কুণ্ডু। এরা দু'জনেই একাদ্বশ শ্রেণির পড়ুয়া। ঋষিতা দাস দমদম কুমার আশুতোষ ইনস্টিটিউশন (মেইন)-এর ছাত্রী এবং শুভমিতা কুণ্ডু দমদম রোড গভর্মেন্ট স্পনশর হাইস্কুল ফর গার্স-এর ছাত্রী। দু'জনেরই বয়স ১৬ থেকে ১৭ বছরের মধ্যে। তবে এদের বাড়ির ঠিকানা এখনও জানা যায়নি। আইনজীবীর দাবি জাতীয় সঙ্গীতের প্রতি তরুণীদের এই আচরণ 'দ্যা প্রিভেনশন অফ ইনসাল্টস টু ন্যাশানাল অনার অ্যাক্ট ১৯৭১'-এর আওতায়। যদিও পুলিশের পক্ষ থেকে কী পদক্ষেপ নেওয়া হচ্ছে সেবিষয় এখনও কিছু জানা যায়নি।

এই প্রসঙ্গে গতকালই এশিয়ানেট নিউজ বাংলার পক্ষ থেকে আইনজীবী আত্রেয়ী হালদারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানিয়েছিলেন, অবিলম্বে এই আচরণের বিরুদ্ধে পদক্ষেপ করা হবে। তাঁর কথায়,'তরুণ প্রজন্মের এই ধরণের আচরণ দেখে আমি ব্যথিত। ভারতবাসী হিসেবে জাতীয় সঙ্গীতের এই অবমাননা আমাকে খুবই আঘাত দিয়েছে। শীঘ্রই এদের বিরুদ্ধে পুলিশে অভিযোগ জানাব।' আত্রেয়ী আরও জানান পুলিশ যদি পদক্ষেপ না নেয় তবে আইনজীবী হিসেবে তিনি অন্যভাবে পদক্ষেপ নেবেন। প্রাথমিকভাবে লালবাজার এবং ব্যারাকপুর থানায় অভিযোগ জানানোর কথা বলেছেন তিনি।

আরো পড়ুন -

হাতে সিগারেট নিয়ে জাতীয় সঙ্গীতের অবমাননার অভিযোগ, ভাইরাল ভিডিও ঘিরে তোলপাড় নেটপাড়া

বৈশাখের শুরুতেই তাপপ্রবাহের সম্ভবনা, সকাল ১১টা থেকে ৪ পর্যন্ত বাইরে না বেরনোর পরামর্শ হাওয়া অফিসের

অনুব্রত মণ্ডল-ঘনিষ্ঠ আবদুল লতিফ কতটা সক্রিয় ছিলেন গরু পাচারকাণ্ডে? জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠাল ইডি

Share this article
click me!