Lok Sabha Elections 2024: বালুরঘাট আসনে জয়ের পুনরাবৃত্তি করতে চাইছে বিজেপি, টক্কর তৃণমূলের

বালুরঘাট লোকসভা আসনে ভারতীয় জনতা পার্টি তার বর্তমান সাংসদ ডঃ সুকান্ত মজুমদারের ওপরেই ফের আস্থা রেখেছে। তাঁকে চলতি বছর লোকসভা তার প্রার্থী করেছে, অন্যদিকে তৃণমূল কংগ্রেস বিপ্লব মিত্রের উপর বাজি রেখেছে।

Parna Sengupta | Published : Apr 25, 2024 5:33 AM IST / Updated: Apr 25 2024, 11:23 AM IST

বালুরঘাট লোকসভা আসনে ভারতীয় জনতা পার্টি তার বর্তমান সাংসদ ডঃ সুকান্ত মজুমদারের ওপরেই ফের আস্থা রেখেছে। তাঁকে চলতি বছর লোকসভা নির্বাচনে প্রার্থী করেছে, অন্যদিকে তৃণমূল কংগ্রেস বাজি রেখেছে বিপ্লব মিত্রের ওপর। বালুরঘাট লোকসভা আসন ১৯৬২ সাল পর্যন্ত পশ্চিম দিনাজপুর নামে পরিচিত ছিল। এই সংসদীয় কেন্দ্রে ৮টি বিধানসভা আসন রয়েছে। এই আসনগুলি হল- বাইহার, লাঞ্জি, পার্সওয়াদা, বালাঘাট, ওয়ারসিভনি, কাটাঙ্গি, বারঘাট এবং সিওনি। বালুরঘাট সংসদীয় আসনটি কংগ্রেস এবং বামেদের দখলে ছিল, কিন্তু ২০১৪ সালে, তৃণমূল কংগ্রেসের কাছে হেরে হাতছাড়া হয় বালুরঘাট।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি প্রথমবারের মত বালুরঘাট আসনে জয় পায়। ২০২৪ সালের সাধারণ নির্বাচনে এই আসনে ২৬ এপ্রিল ভোট হওয়ার কথা।

২০১৯ সালের সাধারণ নির্বাচনে, বালুরঘাট লোকসভা আসন থেকে বিজেপির ডাঃ সুকান্ত মজুমদার জিতেছিলেন। তিনি মোট ৫৩৯৩১৭ ভোট পেয়েছিলেন। এই নির্বাচনে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন তৃণমূল কংগ্রেসের অর্পিতা ঘোষ। তিনি এ এলাকার মোট ৫০৬০২৪ ভোটারের সমর্থন পেয়েছেন। এইভাবে সুকান্ত মজুমদার এই নির্বাচনে ৩৩২৯৩ ভোটের ব্যবধানে জয়ী হন। ২০১৯ সালের এই নির্বাচনে, বালুরঘাট সংসদীয় আসনে মোট ১৪৩১৭০৪ ভোটার ছিল। এতে মহিলা ভোটার ৬৯৩৯৫৭ জন, পুরুষ ভোটার ৭৩৭৬৮৫ জন।

তৃণমূল কংগ্রেস প্রার্থী অর্পিতা ঘোষ ২০১৪ সালের সাধারণ নির্বাচনে বালুরঘাটে জিতেছিলেন, যেটিকে বিপ্লবী সমাজতান্ত্রিক দল বা আরএসপি আসন হিসাবে বিবেচনা করা হত। তিনি আরএসপির বিমলেন্দু সরকারকে পরাজিত করেন। বিজেপির বিশ্বপ্রিয় রায়চৌধুরী এবং কংগ্রেসের ওম প্রকাশ মিশ্রও এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। এর আগে, ২০০৯ লোকসভা নির্বাচনে, আরএসপি প্রার্থী প্রশান্ত কুমার মজুমদার ৩৮৮,৪৪৪ ভোট পেয়ে জিতেছিলেন। তিনি তৃণমূলের বিপ্লব মিত্রকে পরাজিত করেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!