Loksabha Election 2024: চূড়ান্ত পর্যায়ে নির্বাচণে ৯৬০ টিরও বেশি CAPF কোম্পানি, রাজ্যে মোতায়েন ৩৩০০০ পুলিশ কর্মী

৭৮৮ টি কুইক রেসপন্স টিম (QRT) আসনগুলিতে মোতায়েন করা হয়েছে। কর্মকর্তাদের মতে, এই বিশেষ দলগুলি ১০ মিনিটের মধ্যে অশান্তিপূ্ণ এলাকায় পৌঁছানোর চেষ্টা করবে।

deblina dey | Published : Jun 1, 2024 3:38 AM IST

Loksabha Election 2024:শনিবার লোকসভা নির্বাচনের শেষ পর্বে রাজ্যের নয়টি নির্বাচনী এলাকায় ভোট হচ্ছে, শান্তিপূর্ণ ভোটগ্রহণ নিশ্চিত করতে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর (CAPF) ৯৬৭ টি কোম্পানি এবং ৩৩,০০০ রাজ্য পুলিশ কর্মী মোতায়েন করা হয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন। সিএপিএফ সংস্থাগুলি ছাড়াও, ৭৮৮ টি কুইক রেসপন্স টিম (QRT) আসনগুলিতে মোতায়েন করা হয়েছে। কর্মকর্তাদের মতে, এই বিশেষ দলগুলি ১০ মিনিটের মধ্যে অশান্তিপূ্ণ এলাকায় পৌঁছানোর চেষ্টা করবে।

প্রতিটি কিউআরটিতে আটজন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান থাকবে। একজন পরিদর্শক পদমর্যাদার পুলিশ কর্মী এই দলগুলোর সঙ্গে তাদের দিকনির্দেশ ও রুট দিয়ে সহায়তা করার জন্য মোতায়েন করা হবে বলে জানা গিয়েছে। এই কারণে বৃহস্পতিবার থেকেই, ১০ টি কিউআরটি কলকাতা পুলিশ কমিশনারেটে এলাকা আধিপত্যের জন্য টহল দিচ্ছে।

Latest Videos

শনিবার যে নয়টি আসনে ভোটগ্রহণ করা হবে তা হল দমদম, বারাসাত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ এবং কলকাতা উত্তর। ৪ জুন ভোট গণনা হওয়ার কথা রয়েছে। নির্বাচনের নয়টি আসনের মধ্যে, পাঁচটি লোকসভা কেন্দ্র কলকাতা পুলিশ কমিশনারেটের আওতাধীন, যেখানে ১১,৩১২ টি রাজ্য পুলিশ কর্মী এবং ১৮৫ টি কিউআরটি সহ ২৪৬টি CAPF কোম্পানি মোতায়েন করা হয়েছে। বসিরহাট পুলিশ জেলায়, যেটির অধীনে সন্দেশখালি অঞ্চল পড়ে, ১১৬টি CAPF কোম্পানি এবং ৩১২০ রাজ্য পুলিশ কর্মী মোতায়েন করা হয়েছে।

অন্যান্য পুলিশ জেলাগুলি যেখানে সিএপিএফ সংস্থাগুলিকে ভোটের দায়িত্বের জন্য পোস্ট করা হয়েছে তা হল ব্যারাকপুর, বারুইপুর, ডায়মন্ড হারবার, বিধাননগর এবং সুন্দরবন। আধিকারিকরা আরও জানিয়েছেন যে যাদবপুর কেন্দ্রে ২১২০ টি ভোট কেন্দ্র, কলকাতা দক্ষিণে ২০৭৮ টি এবং কলকাতা উত্তরে ১৮৬৯ টি ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে।

যাদবপুর আসনে ৩২৩টি ভোটকেন্দ্রকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে। অন্যান্য নির্বাচনী এলাকা যেখানে স্পর্শকাতর ভোট কেন্দ্র চিহ্নিত করা হয়েছে তার মধ্যে রয়েছে কলকাতা দক্ষিণ (১১৭) এবং কলকাতা উত্তর (৬৬)৷

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা