রাজ্যের একাধিক পুর এলাকায় পিছিয়ে তৃণমূল, পদ্মের দাপট কি চিন্তায় রাখছে শাসক দলকে?

লোকসভা ভোটের ফল বেরোতেই শুরু কাঁটাছেঁড়া। রাজ্য তথা শহর এলাকার একাধিক জায়গায় এগিয়ে রয়েছে বিজেপি।

Subhankar Das | Published : Jun 10, 2024 9:01 AM IST

লোকসভা ভোটের ফল বেরোতেই শুরু কাঁটাছেঁড়া। রাজ্য তথা শহর এলাকার একাধিক জায়গায় এগিয়ে রয়েছে বিজেপি।

উল্লেখ্য, রাজ্যের বুকে চব্বিশের ভোটে বিরোধী দল হিসেবে বিজেপির-র ফলাফল খুব একটা ভালো নয়। বাংলায় কার্যত সবুজ ঝড় দেখা গেছে। কিন্তু তবুও একাধিক এলাকায় ঘাসফুল শিবিরের থেকে অনেকটাই এগিয়ে আছে বিজেপি (BJP)।

Latest Videos

এই বাংলার শহর এলাকায়, বেশ কিছু আসনে তৃণমূলের (TMC) থেকে বেশি লিড পেয়েছে তারা। পুরসভা ভিত্তিক লোকসভা ভোটের ফলাফল বিশ্লেষণ করলে দেখা যাচ্ছে যে, বিজেপি এবং তৃণমূলের ব্যবধান বেশ চোখে পড়ার মতো। পশ্চিমবঙ্গের ১২১টি পুরসভার মধ্যে ৬৯টি পুরসভা এলাকায় এগিয়ে রয়েছে বিজেপি। আবার ধুলিয়ান এবং বহরমপুর পুরসভায় এগিয়ে রয়েছে কংগ্রেস। আর বাকি ৫১টিতে এগিয়ে শাসকদল তৃণমূল।

লোকসভা ভোটের আগেই রাজ্যের নানা প্রান্তে তৃণমূল বিরোধিতার ছবি সামনে এসেছিল। কারণ, চাকরি বাতিল থেকে শুরু করে বিভিন্ন দুর্নীতির অভিযোগের ঘটনায় নাম জড়ায় শাসকদলের একাধিক নেতার। কিন্তু সার্বিকভাবে ফলাফলের নিরিখে, রাজ্যে ভোট এবং আসন দুইই বৃদ্ধি পেয়েছে তৃণমূলের।

কিন্তু পুরসভা ভিত্তিক এলাকাগুলির বিশ্লেষণে বসলে দেখা যাবে, সব জায়গায় ফলাফল কিন্তু এক নয়। এই যেমন বিধাননগর, আসানসোল এবং শিলিগুড়ি সহ অধিকাংশ এলাকায় এগিয়ে আছে বিজেপি। আবার হাওড়া কিংবা কলকাতায় এগিয়ে রয়েছে তৃণমূল। শহর কলকাতার ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ৪৫টি ওয়ার্ডে লিড নিয়েছে বিজেপি। একটি ওয়ার্ডে আবার এগিয়ে রয়েছে সিপিএম।

শুধু তাই নয়, কলকাতার একাধিক মেয়র পারিষদ, বরো চেয়ারম্যানদের ওয়ার্ডেও তৃণমূলের থেকে এগিয়ে গেছে বিজেপি। এই উদাহরণ উত্তর এবং দক্ষিণ, দুই কলকাতাতেই আছে।

গত ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাজ্যের ১২১টি পুরসভায় নির্বাচন হয়েছিল। ভোটের ফলাফল অনুযায়ী, নদিয়ার তাহেরপুর পুরসভা বাদ দিয়ে বাকি ১২০টি পুরসভাই যায় তৃণমূলের দখলে। একমাত্র তাহেরপুর পুরসভা ছিল সিপিএমের দখলে। কিন্তু এই লোকসভা ভোটে সব হিসেব তালগোল পাকিয়ে গেছে। দেখা যাচ্ছে একাধিক পুর এলাকার অধিকাংশ ওয়ার্ডে এগিয়ে রয়েছে বিজেপি, পিছিয়ে তৃণমূল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News