পর্যাপ্ত টাকা দিচ্ছে না রাজ্য, চরম অর্থ সংকট নিয়ে সাংবাদিক বৈঠকে মুখ খুললেন লেফটেন্যান্ট জেনারেল গুরবীরপাল সিং

তহবিলে টান পড়ায় আপাতত পশ্চিমবঙ্গে নতুন প্রার্থীদের ভর্তি বন্ধ রাখার কথা আগেই জানিয়েছিল এনসিসি। এবার প্রশিক্ষণের মান বজায় রাখতে এবার নতুন ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত নিল এনসিসি।

Web Desk - ANB | Published : Nov 17, 2022 10:06 AM IST / Updated: Nov 17 2022, 03:45 PM IST

ফান্ড না মেলায় চরম অর্থ সংকটে এনসিসি। বৃহস্পতিবার এনসিসির সাংবাদিক সম্মেলনে ফের একবার সেই কথাই জানালেন লেফটেন্যান্ট জেনারেল গুরবীরপাল সিং, ডিজি, এনসিসি। তিনি স্পষ্টই জানিয়েছেন এই মুহূর্তে আর্থিক সংকটের মধ্যে দিয়ে যেতে হলেও প্রত্যেক ক্যাডেট যাতে সঠিক এবং নির্ধারিত পদ্ধতিতেই প্রশিক্ষণ পায় তা নিশ্চিত করাই মূল লক্ষ্য। পাশাপাশি এই অর্থ সংকটের থেকেও খুব তারাতারি নিস্তার মিলবে বলেও তিনি আশাবাদী।

তহবিলে টান পড়ায় আপাতত পশ্চিমবঙ্গে নতুন প্রার্থীদের ভর্তি বন্ধ রাখার কথা আগেই জানিয়েছিল এনসিসি। রাজ্য সরকারের থেকে পর্যাপ্ত অর্থ না মেলায় প্রায় ৪১০০০ এনসিসি ক্যাডেট আগামী বছর 'বি' এবং 'সি' সার্টিফিকেটের পরীক্ষায় অংশ নিতে পারবে না বলে আগেই জানিয়েছিলেন পশ্চিমবঙ্গ এবং সিকিম ডিরেক্টরেটের আধিকারিকরা। এবার প্রশিক্ষণের মান বজায় রাখতে এবার নতুন ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত নিল এনসিসি। NCC-এর পশ্চিমবঙ্গ এবং সিকিম ডিরেক্টরেটের মুখপাত্র মেজর বিবি সিং বুধবার বলেছেন যে ২০২২-২৩ সালে যেখানে ৩ কোটি টাকার প্রয়োজন ছিল সেখানে পশ্চিমবঙ্গ সরকারের বরাদ্দ টাকার অঙ্ক ছিল মাত্র ৮০ লক্ষ। তিনি এও জানিয়েছেন যে তিনি আশা করছেন মুখ্যমন্ত্রী শীঘ্রি এই সমস্যার সমাধান করবেন।

 

 

রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য অবশ্য বলেছেন, অক্টোবরেই প্রায় ২০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। প্রয়োজনে আরও অর্থ দেওয়া হবে। বিরোধীদের কটাক্ষ, রাজ্যের কাছে মেলা,খেলা ইত্যাদির জন্য টাকা আছে কিন্তু এনসিসির ক্যাম্পের জন্য নয়। গোটা ঘটনার নিন্দায় সরব হয়েছে সিপিআইএম থেকে বিজেপির নেতৃত্ব। এই প্রসঙ্গে রাজ্য সরকারের সমালোচনায় সিপিআইএম-এর কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী বলেছেন,'এনসিসির প্রশিক্ষণ যুবকদের চরিত্র গঠন এবং জাতি গঠনের লক্ষ্যে, এতে টাকা না দিলে ছাত্রদের কর্মজীবনের উপর বিরূপ প্রভাব পড়বে।' রাজ্যকে সরাসরি তোপ দেগে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেছেন,'রাজ্য দেউলিয়া হয়ে যাচ্ছে। শীঘ্রই বেতন এবং পেনশন দেওয়ার জন্য কোনও অর্থ থাকবে না।'

আরও পড়ুন - 

NCC-র সমাবেশে শিখ ক্যাডেট পাগড়িতে প্রধানমন্ত্রী, কী বললেন তরুণদের

শিলিগুড়িতে অনুষ্ঠান চলাকালীন অসুস্থ নিতিন গডকরি, গ্রিন করিডোর করে নিয়ে যাওয়া হল চিকিৎসক

পার্থ-ঘনিষ্ঠ প্রসন্ন রায়ের বাড়িতে ছিল দিলীপ ঘোষের দলিল, এবার সেই দলিলে পাওয়া গেল আরও জোরালো তথ্য

Share this article
click me!