সময় বদল হচ্ছে মাধ্যমিক আর উচ্চমাধ্যমিকের! জেনে নিন কখন থেকে শুরু হবে পরীক্ষা

প্রতিবছর মার্চের মাঝামাঝি সময়ে শুরু হয় উচ্চমাধ্যমিক। তবে এবছর ভোটের কারণে এগিয়ে আনা হয়েছে উচ্চমাধ্যমিক। মাধ্যমিক পরীক্ষার সময়ও ২ ঘণ্টা এগিয়ে আনা হচ্ছে।

Parna Sengupta | Published : Jan 18, 2024 12:16 PM IST

গুরুত্বপূর্ণ ঘোষণা মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের। আগামী ১৭ ফেব্রুয়ারি উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। মাধ্যমিক পরীক্ষা শুরু হবে আগামী ২ ফেব্রুয়ারি। চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। সূচিতে কোনও বদল হচ্ছে না। তবে বদলাচ্ছে সময়।

জানা গিয়েছে প্রতিবছর মার্চের মাঝামাঝি সময়ে শুরু হয় উচ্চমাধ্যমিক। তবে এবছর ভোটের কারণে এগিয়ে আনা হয়েছে উচ্চমাধ্যমিক। মাধ্যমিক পরীক্ষার সময়ও ২ ঘণ্টা এগিয়ে আনা হচ্ছে। চলতি বছরে মাধ্যমিক শুরু হচ্ছে ১২ টার পরিবর্তে ৯টা বেজে ৪৫ মিনিটে। শেষ হবে বেলা ১ টায়।

সংসদের আগের বিবৃতিতে বলা হয়েছিল বেলা ১২টা থেকে শুরু হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। চলবে দুপুর ৩টে ১৫ মিনিট পর্যন্ত। ফেব্রুয়ারির ১৬ তারিখ থেকে শুরু হচ্ছে পরীক্ষা। বদলাচ্ছে সেই সময়। দিন একই থাকলেও পরীক্ষা শুরু হবে সকাল ৯ টা বেজে ৪৫ মিনিটে। শেষ হবে ১ টায়। অর্থাত্‍ পরীক্ষা হবে ৩ ঘণ্টা। এদিকে মাদ্রাসা বোর্ডের সভাপতি আবু তাহের কামরুদ্দিন জানিয়েছে, হাই মাদ্রাসার আলিম ও ফাজিল পরীক্ষাও শুরু হবে ৯ টা ৪৫মিনিটে এবং শেষ হবে দুপুর ১টায়।

বৃহস্পতিবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে একটি বিবৃতি দিয়ে এই সময় বদলের কথা জানানো হয়েছে। পাশাপাশি মধ্যশিক্ষা পর্ষদের তরফেও এই সময় বদলের কথা জানা গিয়েছে। সূত্রের খবর, বৃহস্পতিবার নবান্নে রাজ্য প্রশাসনের সঙ্গে পর্যদ এবং সংসদের কর্তাদের বৈঠক হয়। বৈঠকের পরেই এই সময় বদলের খবর প্রকাশ্যে আসে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!