Weather News: মেঘলা আকাশে জাঁকিয়ে শীত কলকাতায়, শুক্রবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস

আলিপুর হাওয়া অফিসের ওয়েবসাইট অনুযায়ী এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস।

 

Saborni Mitra | Published : Jan 18, 2024 11:35 AM IST / Updated: Jan 18 2024, 05:07 PM IST

সকাল থেকেই মেঘলা আকাশ। কলকাতা-সহ গোটা রাজ্যেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের পূর্বাভাস আগামিকালও রাজ্যেজুড়ে আকাশ থাকবে মেঘলা। হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টিও। মেঘলা আকাশ আর প্রবল হাওয়ার কারণে তাপমাত্রার পারদও নিম্নগামী। আর সেই কারণে মাঘের শীতে রীতিমত জুবুথুবু বাংলা। কথায় রয়েছে মাঘের শীত বাঘের গায়ে। প্রবল ঠান্ডায় এবার কাঁপছে বাংলা।

আলিপুর হাওয়া অফিসের ওয়েবসাইট অনুযায়ী এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি কম। অন্যদিকে গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২০৩ ডিগ্রি। যা স্বাভাবিকের তুলনায় ৬ ডিগ্রি কম। ছিল। হাওয়া অফিসের পূর্বাভাস আনুযায়ী শুক্রবা পর্যন্ত আকাশের মুখ ভার থাকবে। তবে আগামিকাল থেকে কুয়াশার প্রকোপ বাড়বে। তবে আপাতত তাপমাত্রার তেমন কোনও হেরফের হবে না। শীতবিলাশীদের জন্য সুখবর। জাঁকিয়ে ঠান্ডা থাকবে আপাতত আগামী সপ্তাহ পর্যন্ত।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে হাইপ্রেসার জোট ও উত্তর ভারত থেকে এগিয়ে আসা ঘূর্ণাবর্ত- এই দুটি সিস্টেমের প্রভাব পড়েছে পশ্চিবঙ্গের ওপর। যার কারণে আগামী কয়েক দিন থেকেই এই রাজ্যে অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টি হবে বলেও জানিয়েছে হাওয়া অফিস। বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। দার্জিলিং এর উপরের অংশে তুষারপাতের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

হাওয়া অফিস অনুযায়ী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি কলকাতা, পুরুলিয়া, ঝাড়গ্রামে। অন্যদিকে দার্জিলিং, কার্শিয়াং, কালিম্পং, দুই দিনাজপুরেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 

Share this article
click me!