পরীক্ষা দিতে যাওয়ার পথে মর্মান্তিক ঘটনা, হাতির পায়ে পিষ্ট হয় মৃত্যু মাধ্যমিক পরীক্ষার্থীর

মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার আগে হাতির হামলায় মৃত্যু হল পরীক্ষার্থীর। গজলডোবা সংলগ্ন মহারাজ ঘাট এলাকার ঘটনা।

Web Desk - ANB | Published : Feb 23, 2023 7:27 AM IST

জীবনের প্রথম বড় পরীক্ষা আর দেওয়া হল না শিলিগুড়ির অর্জুনের। মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার আগে হাতির হামলায় মৃত্যু হল পরীক্ষার্থীর। গজলডোবা সংলগ্ন মহারাজ ঘাট এলাকার ঘটনা। মৃত ছাত্রের নাম অর্জুন কুমার। পাচিরাম নাহাটা স্কুলের ছাত্র সে। সকালে বাবার সঙ্গে পরীক্ষাকেন্দ্রের দিকে যেতে গিয়েই বিপত্তি। জানা যাচ্ছে বাবার সঙ্গে বাইকে করে পরীক্ষা দিতে যাচ্ছিল অর্জুন। বেলাকোবার কেবলপাড়া হাইস্কুলে ছিল তার পরীক্ষাকেন্দ্র। হঠাৎ গজলডোবা সংলগ্ন এলাকায় একটি হাতি তারা করে অর্জুনদের বাইকটিকে। পালাতে চেষ্টা করলেও বিশেষ লাভ হয়নি। হাতির পায়ে পিষ্ট হয় মারা যায় অর্জুন।

ঘটনাটি ঘটে সকাল ন'টা নাগাদ। মর্মান্তিক এই ঘটনার খবর পেয়ে মৃত অর্জুনের বাবা মা ও পরিবারের সঙ্গে দেখা করতে তাঁদের বাড়ি যান বনকর্মীরা ও এনজেপি থানার মিলনপল্লী ফাঁড়ির পুলিশ। যদিও স্থানীয়দের অভিযোগ প্রশাসনের উদাসীনতাই এই ঘটনার জন্য দায়ী। তাঁদের দাবি এর আগেও হাতির হানায় মৃত্যু হয়েছে গ্রামের অনেকের। মাঝেমধ্যেই গ্রামে হানা দেয় হাতি। তান্ডব চালায়। অনেকের বাড়ি ঘরও ভেঙেছে বলে দাবি করেন তাঁরা। এত ঘটনার পরও হেলদোল নেই বনদফতরের। হাতি তাড়াতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়নি। এমঙ্কী তাঁরা এও অভিযোগ করেন যে বন দফতরের আদিকারিকরা ঠিকমতো নজর রাখলে এমন ঘটনা ঘটত না। গোটা ঘটনা ঘিরে আতঙ্কের পরিবেশ সৃষ্টি হয়েছে গ্রামে। এদিন ক্ষোভে ফেটে পড়েন গ্রামবাসীরা।

প্রসঙ্গত, পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ৬ লক্ষ ৯৮ হাজার ৭২৪। আরও ৩৫০ পরীক্ষার্থী অ্যাডমিট কার্ড নিয়েছে। পরীক্ষকের সংখ্যা ৪০ হাজার ৫০০। প্রধান পরীক্ষক ১১৫৩ জন। ক্ষা চালানোর জন্য ৩৫ হাজার ইনভিজিলেটর রয়েছেন। ১২২৬টি সেন্টারের বন্দোবস্ত করা হয়েছে। আজ সকাল ১১টা ৪৫ মিনিট থেকে শুরু হবে পরীক্ষা। পরীক্ষা চলবে বিকেল ৩টে পর্যন্ত। প্রথম দিনই সাড়ে ১০টার থেকে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবে পরীক্ষার্থীরা। ২০২৩ সাল থেকে একটি নতুন নিয়ম চালু করেছে পর্ষদ। এক ঘন্টা পর যদি কোনও পরীক্ষার্থী পরীক্ষার খাতা জমা দিয়ে বেরিয়ে যেতে চান, তাহলে তখন তাঁকে নিজের প্রশ্নপত্রটিও জমা দিতে হবে সেই পরীক্ষা কেন্দ্রে। অর্থাৎ, পরীক্ষার সময় শেষ না হওয়া পর্যন্ত কোনও পরীক্ষার্থী প্রশ্নপত্র সঙ্গে নিয়ে সেই পরীক্ষা কেন্দ্র থেকে বেরোতে পারবেন না।

আরও পড়ুন - 

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য খোলা হল কন্ট্রোল রুম, যে কোনও সমস্যার সমাধানে যোগাযোগ করতে পারেন এই নম্বরে

আজ থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা, জানুন কিছু গুরুত্বপূর্ণ নির্দেশিকা

পরীক্ষার মরশুমে অতিরিক্ত মেট্রো চালানোর সিদ্ধান্ত মেট্রোরেল কর্তৃপক্ষের, জানুন সূচি

Share this article
click me!