পরীক্ষার মরশুমে অতিরিক্ত মেট্রো চালানোর সিদ্ধান্ত মেট্রোরেল কর্তৃপক্ষের, জানুন সূচি

পরীক্ষার মরশুমে অতিরিক্ত মেট্রো চালানোর কথা ঘোষণা করল কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ। মাধ্যমিক পরীক্ষা চলাকালীন শনিবারগুলি অতিরিক্ত দু'জোড়া মেট্রো চলবে।

Web Desk - ANB | Published : Feb 23, 2023 6:00 AM IST

আজ থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। আজ প্রথম ভাষার পরীক্ষা। জীবনের প্রথম বড় পরীক্ষায় পড়ুয়াদের যাতে কোনও রকমের অসুবিধা না হয় সে বিষয় বিশেষ নজর রাখছে প্রশাসন। কলকাতা শহরে আজ যানজট নিয়ন্ত্রণের পাশাপাশি পরীক্ষার্থীরা যাতে নির্বিঘ্নে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে পারে তাঁর জন্য অতিরিক্ত মেট্রো চালানোর সিদ্ধান্ত নিল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। মাধ্যমিক পরীক্ষা চলাকালীন শনিবারগুলি চার জোড়া অতিরিক্ত মেট্রো চলবে শহরে। উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়ও অতিরিক্ত মেট্রোর সুবিধা থাকবে বলেই জানিয়েছে কর্তৃপক্ষ। পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ৬ লক্ষ ৯৮ হাজার ৭২৪। আরও ৩৫০ পরীক্ষার্থী অ্যাডমিট কার্ড নিয়েছে। পরীক্ষকের সংখ্যা ৪০ হাজার ৫০০। প্রধান পরীক্ষক ১১৫৩ জন। ক্ষা চালানোর জন্য ৩৫ হাজার ইনভিজিলেটর রয়েছেন। ১২২৬টি সেন্টারের বন্দোবস্ত করা হয়েছে।

পরীক্ষার মরশুমে অতিরিক্ত মেট্রো চালানোর কথা ঘোষণা করল কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ। মাধ্যমিক পরীক্ষা চলাকালীন শনিবারগুলি অতিরিক্ত দু'জোড়া মেট্রো চলবে। সকাল ১০টা থেকে দুপুর ১২টার মধ্যে একজোড়া মেট্রো, আবার দুপুর ৩টে থেকে বিকেল ৫টার মধ্যে আর এক জোড়া। শনিবার দক্ষিণেশ্বর-কবি সুভাষ রুটে মোট ২৩৪টি মেট্রো চলে। পরীক্ষার দিনগুলিতে তার সঙ্গে যোগ হবে আরও ৮টি মেট্রো। শনিবার দক্ষিণেশ্বর থেকে প্রথম অতিরিক্ত মেট্রোটি ছাড়বে সকাল ৯টা ৫০ মিনিটে। দ্বিতীয় মেট্রোটি ছাড়বে ১১টা ৬ মিনিটে। আবার কবি সুভাষ থেকে প্রথম অতিরিক্ত মেট্রো ছাড়বে সকাল ১০টায়। দ্বিতীয় মেট্রোটি ছাড়বে সকাল ১০টা ৫৫ মিনিটে। দক্ষিণেশ্বর থেকে তৃতীয় অতিরিক্ত মেট্রোটি ছাড়বে দুপুর ৩টে ৪ মিনিটে। চতুর্থ মেট্রো ছাড়বে বিকেল ৪টে ১৫ মিনিটে। কবি সুভাষ থেকে দুপুর ৩টে ১০ মিনিটে তৃতীয় অতিরিক্ত মেট্রো ছাড়বে। চতুর্থটি ছাড়বে বিকেল ৪টে ১২ মিনিটে।

পরীক্ষা চলাকালীন ট্রাফিক নিয়ন্ত্রণেও বিশেষ জোড় দেওয়া হয়েছে। শহরের কোনও গুরুত্বপূর্ণ রাস্তায় যাতে যানজট না হয় সেবিষয় নজর রাখছে কলকাতা ট্রাফিক পুলিশ। পাশাপাশি এদিন শহরে কোনও বড় মিটিং মিছিল বা জমায়েতের অনুমতি দেওয়া হয়নি। পড়ুরা কোনও রকমের সমস্যায় পড়লে সরাসরি সাহায্য চাওয়া যাবে পর্ষদের কন্ট্রল রুমের কাছ থেকে। এই জন্য চালু করা হয়েছে হেল্পলাইন নম্বরও।

কী ভাবে কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ করবেন পড়ুয়ারা?

ফোন করতে পারেন - ৯১ ৩৩-২৩২১-৩৮৭২ অথবা ৯১ ৩৩-২৩৫৯-২২৭৪ নম্বরে। পাশাপাশি থাকছে ইমেলের সুবিধাও। examwbbse@gmail.com-তে মেল করে চাইতে পারেন পড়ুয়ারা। জেলার ভিত্তিতে বদলাবে কন্ট্রোল রুমের নম্বরও। জেনে নেওইয়া যাক জেলা ভিত্তিক নম্বরগুলি।

আরও পড়ুন - 

আজ থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা, জানুন কিছু গুরুত্বপূর্ণ নির্দেশিকা

বৃহস্পতিবার থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা, কি কি নিয়ম মানতে হবে পরীক্ষার্থীদের, জেনে নিন এক নজরে

মাধ্যমিক পরীক্ষা শুরুর দিনেই ১২ ঘণ্টার পাহাড় বনধের ডাক, গোর্খাল্যান্ডের দাবিতে আবার সরব বিনয় তামাংরা

Share this article
click me!