মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য খোলা হল কন্ট্রোল রুম, যে কোনও সমস্যার সমাধানে যোগাযোগ করতে পারেন এই নম্বরে

পড়ুরা কোনও রকমের সমস্যায় পড়লে সরাসরি সাহায্য চাওয়া যাবে পর্ষদের কন্ট্রল রুমের কাছ থেকে। এই জন্য চালু করা হয়েছে হেল্পলাইন নম্বরও।

Web Desk - ANB | Published : Feb 23, 2023 4:59 AM IST

আজ থেকে শুরু ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা। আজ সকাল ১১টা ৪৫ মিনিট থেকে শুরু হবে পরীক্ষা। পরীক্ষা চলবে বিকেল ৩টে পর্যন্ত। প্রথম দিনই সাড়ে ১০টার থেকে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবে পরীক্ষার্থীরা। পরীক্ষা শুরুর প্রথম ১৫ মিনিট দেওয়া হবে বরাদ্দ থাকবে প্রশ্নপত্র দেখার জন্য। পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ৬ লক্ষ ৯৮ হাজার ৭২৪। আরও ৩৫০ পরীক্ষার্থী অ্যাডমিট কার্ড নিয়েছে। পরীক্ষকের সংখ্যা ৪০ হাজার ৫০০। প্রধান পরীক্ষক ১১৫৩ জন। পরীক্ষা চালানোর জন্য ৩৫ হাজার ইনভিজিলেটর রয়েছেন। ১২২৬টি সেন্টারের বন্দোবস্ত করা হয়েছে। পড়ুরা কোনও রকমের সমস্যায় পড়লে সরাসরি সাহায্য চাওয়া যাবে পর্ষদের কন্ট্রল রুমের কাছ থেকে। এই জন্য চালু করা হয়েছে হেল্পলাইন নম্বরও।

কী ভাবে কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ করবেন পড়ুয়ারা?

ফোন করতে পারেন - ৯১ ৩৩-২৩২১-৩৮৭২ অথবা ৯১ ৩৩-২৩৫৯-২২৭৪ নম্বরে। পাশাপাশি থাকছে ইমেলের সুবিধাও। examwbbse@gmail.com-তে মেল করে চাইতে পারেন পড়ুয়ারা। জেলার ভিত্তিতে বদলাবে কন্ট্রোল রুমের নম্বরও। জেনে নেওইয়া যাক জেলা ভিত্তিক নম্বরগুলি।

প্রসঙ্গত, মাধ্যমিক পরীক্ষার কথা মাথায় রেখে পাহাড়ে বনধও বাতিল করেছে বিনয় তামাংরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হুঁশিয়ারির পরই পাহাড়ে বনধ স্থগিত রাখলেন বিনয় তামাং। বৃহস্পতিবার ২৩ ফেব্রুয়ারি ১২ ঘন্টার বনধ ডাকা হয়েছিল। আবার বৃহস্পতিবার থেকেই শুরু হচ্ছিল মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার সময় বনধের ডাকে শোরগোল পড়ে গিয়েছিল বাংলা জুড়ে। ঘটনার বিরোধিতা করেছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায়। নানা তরজার পর অবশেষে বুধবার বনধ স্থগিত রাখার ঘোষণা করা হয়। বিনয় তামাং-এর দলের পক্ষ থেকে জানানো হচ্ছে সাধারণ মানুষের স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিধানসভায় সদ্য পাশ হওয়া বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাবের বিরোধিতা এবং গোর্খাল্যান্ডের দাবি তুলে মঙ্গলবার অনশনে বসেন বিনয় তামাং এবং হামরো পার্টির প্রতিষ্ঠাতা অজয় এডওয়ার্ড-সহ জিটিএ-র ৭ সদস্য। এই মর্মেই আগামী ২৩ ফেব্রুয়ারি ১২ ঘন্টার বন্ধ ডাকা হয়। তবে সেদিন থেকেই মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়া আশঙ্কায় ভোগে ছাত্রছাত্রীরা। এই প্রসঙ্গে শিলিগুড়িতে দাঁড়িয়ে 'কোনও বনধ হবে না' বলে হুঁশিয়ারিও দেন মুখ্যমন্ত্রী। এর পরই বনধ স্থগিত রাখার কথা ঘোষণা করা হয়। বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিনয় তামাং বলেছেন,'আমরা বনধ ডাকিনি। জাতিগত আক্রমণের বিরুদ্ধে বন্‌ধের আবেদন জানিয়েছিলাম। বনধ স্থগিত রাখা হল। অনেকের ফোন আসছে আমাদের কাছে। প্রয়োজনে মানুষের কাছে যাব।' তিনি আরও বলেন,'বিভিন্ন আদিবাসী, গোর্খা সংগঠন-সহ অনেক ছোট ছোট দলের সঙ্গে কথা হয়েছে। তাঁরা আমাদের সঙ্গে আন্দোলনে নামতে চাইছে।'

আরও পড়ুন - 

মাধ্যমিক পরীক্ষা শুরুর দিনেই ১২ ঘণ্টার পাহাড় বনধের ডাক, গোর্খাল্যান্ডের দাবিতে আবার সরব বিনয় তামাংরা

আজ থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা, জানুন কিছু গুরুত্বপূর্ণ নির্দেশিকা

বৃহস্পতিবার থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা, কি কি নিয়ম মানতে হবে পরীক্ষার্থীদের, জেনে নিন এক নজরে

 

Share this article
click me!