Madhyamik Exam 2024: মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড কবে থেকে হাতে পাবে ছাত্রছাত্রীরা? জানিয়ে দিল পর্ষদ

অ্যাডমিট কার্ডে পরীক্ষার্থীর তথ্য ভুল থাকলে তা কীভাবে সংশোধন করতে হবে, তাও জানিয়েছে পর্ষদ।

Sahely Sen | Published : Jan 6, 2024 3:05 AM IST

আসন্ন মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড কবে থেকে পাওয়া যাবে? শুক্রবার বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ। জানা গেছে, আগামী ২২ জানুয়ারি থেকে স্কুলগুলি তাদের পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবে।

এদিন বিজ্ঞপ্তি দিয়ে পর্ষদ জানায়, চলতি মাসের ২২ তারিখ থেকেই অ্যাডমিট কার্ড নিতে পারবে স্কুলগুলি। সকাল ১১টা থেকে অ্যাডমিট কার্ড দেওয়া হবে। পরীক্ষার্থীরা ২৪ জানুয়ারি থেকে নিজের স্কুলে গিয়ে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবে। যদি অ্যাডমিট কার্ডে কোনও ভুল থাকে তবে তা সংশোধন করতে হলে বোর্ডের রিজিওনাল কাউন্সিল অফিসে লিখিতভাবে জানাতে হবে। ২৯ জানুয়ারির মধ্যেই সংশোধনের জন্য আবেদন করতে পারবে পরীক্ষার্থীরা। শুক্রবার স্কুলগুলিকে অ্যাডমিট কার্ড সংক্রান্ত বিজ্ঞপ্তি পাঠিয়েছে পর্ষদ।

এবারের মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নফাঁস রুখতে একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিটি প্রশ্নপত্রে আলাদা আলাদা কোড ও ইউনিক নম্বর থাকবে। যদি কোনওভাবে প্রশ্নপত্র বাইরে আসে তবে সেই কোড ও নম্বর থেকেই বোঝা যাবে কোথা থেকে প্রশ্ন ফাঁস হয়েছে। এছাড়াও প্রতিটি পরীক্ষাকেন্দ্রে সিসি ক্যামেরার নজরদারি চালানো হবে।

আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। অর্থাৎ হাতে মাত্র আর ১ মাস। পরীক্ষা শেষ হবে ১২ ফেব্রুয়ারি। বেলা ১১ টা ৪৫ থেকে বিকেল ৩টে পর্যন্ত চলবে পরীক্ষা। এবছরের মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা প্রায় সাত লক্ষ।

Share this article
click me!