Madhyamik Exam 2024: মাধ্যমিক পরীক্ষা আরও পিছিয়ে দেবে পর্ষদ? সিলেবাস শেষ করানো নিয়ে দুশ্চিন্তায় শিক্ষকরা

শিক্ষকদের বক্তব্য, পরপর ছুটি থাকায় সিলেবাস কমপ্লিট হয়নি এখনও। তাই অন্ততপক্ষে এক সপ্তাহের ক্লাস করিয়ে তবে পরীক্ষা নেওয়ার দাবি জানাচ্ছেন তাঁরা।

Sahely Sen | Published : Nov 20, 2023 2:19 AM IST

২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা নিয়ে সামনে এল গুরুত্বপূর্ণ আপডেট। পিছিয়ে যেতে পারে মাধ্যমিক পরীক্ষার রুটিন। সদ্য উৎসব কাটিয়ে চালু হতে চলেছে স্কুল, কলেজ। আর স্কুল খুললেই সামনে মাধ্যমিকের টেস্ট পরীক্ষা। ভোটের কারণে এগিয়ে আনা হয়েছে আগামী বছরের পরীক্ষা। তবে সূত্রের খবর, মাধ্যমিক পরীক্ষা পিছিয়ে যাওয়ার সম্ভাবনা ক্রমশ বাড়ছে। সেক্ষেত্রে নতুন রুটিন প্রকাশ করতে পারে মধ্যশিক্ষা পর্ষদ।

-

মূলত নভেম্বরের শেষ থেকে ডিসেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যে মাধ্যমিক টেস্ট পরীক্ষার আয়োজন করা হয়। এই সময় প্রতিটি ক্লাসের বার্ষিক পরীক্ষার তোড়জোড়ও নজরে পড়ে। প্রায় একমাসের ছুটি কাটিয়ে ১৭ নভেম্বর থেকে খুলে গিয়েছে স্কুলগুলি। আর স্কুল খুলতেই শুরু হল পরীক্ষার তোড়জোড়। এদিকে, তড়িঘড়ি টেস্ট পরীক্ষা নেওয়ার কথা বলা হলেও শিক্ষকদের বক্তব্য, পরপর ছুটি থাকায় সিলেবাস কমপ্লিট হয়নি এখনও। তাই অন্ততপক্ষে এক সপ্তাহের ক্লাস করিয়ে তবে পরীক্ষা নেওয়ার দাবি জানাচ্ছেন তাঁরা। এদিকে, আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা প্রায় একুশ দিন এগিয়ে আসায় ছাত্রছাত্রীদের উপর প্রভাব পড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এদিকে, রুটিন প্রকাশ হয়ে যাওয়ায় পরীক্ষা পিছনোর সম্ভাবনাকে ক্ষীণ বলেই মনে করা হচ্ছে। তবে ছাত্রছাত্রীদের কথা চিন্তা করে নতুন রুটিন প্রকাশ করতে পারে পর্ষদ।

-

মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশিকা অনুসারে ২০২৪ সালের মাধ্যমিক শুরু হচ্ছে ২ ফেব্রুয়ারি থেকে। অতএব প্রস্তুতি গ্রহণের জন্য হাতে যথেষ্ট কম সময় রয়েছে পরীক্ষার্থীদের। এদিকে, দরজায় কড়া নাড়ছে টেস্ট পরীক্ষা। সবমিলিয়ে যথেষ্ট জটিল পরিস্থিতি হলেও বোর্ড পরীক্ষায় ভালো নম্বর আনার জন্য চলছে জোরকদমে প্রস্তুতি। খানিকটা চিন্তা থাকলেও পরীক্ষায় ভালো নম্বর আনতে আশাবাদী রয়েছেন মাধ্যমিক পরীক্ষার্থীরা।


-
আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!