Madhyamik result: আগামী সপ্তাহের মধ্যেই ফল প্রকাশ মাধ্যমিকের? কী বললেন শিক্ষামন্ত্রী? জানুন

এই সংক্রান্ত কোনও নির্দেশিকা এখনও না বেরোলেও সব ঠিকঠাক চললে আগামী সপ্তাহের মধ্যেই মাধ্যমিকের ফলাফল বেরোতে পারে বলে জানা যাচ্ছে। আগামী এক-দু'দিনের মধ্যে এই সংক্রান্ত নির্দেশিকাও জারি করবে মধ্যশিক্ষা পর্ষদ।

Web Desk - ANB | Published : May 9, 2023 10:15 AM IST

আর কিছুদিনের মধ্যেই মাধ্যমিকের ফলাফল ঘোষণা। স্পষ্ট ইঙ্গিত দিল মধ্যশিক্ষা পর্ষদ। পর্ষদসূত্রে জানানো হয়েছে ফল প্রকাশের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এবার কিছুদিনের মধ্যেই ২০২৩ সালের মাধ্যমিকের ফলাফল প্রকাশ্যে আসবে বলে আশা করা যাচ্ছে। এই প্রসঙ্গে ইতিমধ্যেই মুখ খুলেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও। তিনি জানিয়েছেন আগামী ১০ দিলের মধ্যেই মাধ্যমিকের ফল প্রকাশিত হবে। তবে এই সংক্রান্ত কোনও নির্দেশিকা এখনও না বেরোলেও সব ঠিকঠাক চললে আগামী সপ্তাহের মধ্যেই মাধ্যমিকের ফলাফল বেরোতে পারে বলে জানা যাচ্ছে। আগামী এক-দু'দিনের মধ্যে এই সংক্রান্ত নির্দেশিকাও জারি করবে মধ্যশিক্ষা পর্ষদ।

প্রসঙ্গত কিছুদিন আগেই পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছিল, মাসের তৃতীয় সপ্তাহের মধ্যেই মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ করবে পর্ষদ। ১০০ শতাংশ উত্তরপত্র মূল্যায়ন শেষ হয়েছে। নম্বরও জমা পড়েছে পর্ষদের কাছে। এখন শুধুমাত্র যে সমস্ত উত্তরপত্র নিয়ে সংশয় আছে সেগুলির মূল্যায়ন বাকি। তবে ঠিক কোন তারিখে ফল প্রকাশ করা হবে সেবিষয় এখনও স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

২০২৩ সালে ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল মাধ্যমিক পরীক্ষা। মোট পরীক্ষার্থীর সংখ্যা ৬ লক্ষ ৯৮ হাজার ৭২৪। মোট পরীক্ষকের সংখ্যা ৪০ হাজার ৫০০। প্রধান পরীক্ষক ১১৫৩ জন। পরীক্ষা চালানোর জন্য ৩৫ হাজার ইনভিজিলেটর ছিলেন । ১২২৬টি সেন্টারের বন্দোবস্ত করা হয়েছিল। ২০২৩ সাল থেকে একটি নতুন নিয়ম চালু করেছে পর্ষদ। এক ঘন্টা পর যদি কোনও পরীক্ষার্থী পরীক্ষার খাতা জমা দিয়ে বেরিয়ে যেতে চান, তাহলে তখন তাঁকে নিজের প্রশ্নপত্রটিও জমা দিতে হবে সেই পরীক্ষা কেন্দ্রে। অর্থাৎ, পরীক্ষার সময় শেষ না হওয়া পর্যন্ত কোনও পরীক্ষার্থী প্রশ্নপত্র সঙ্গে নিয়ে সেই পরীক্ষা কেন্দ্র থেকে বেরোতে পারবেন না। উল্লেখ্য, এগিয়ে আসতে পারে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। পর্ষদের তথ্য ঘিরে নতুন জল্পনা।উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তথ্য অনুযায়ী জুন মাসের প্রথম সপ্তাহেই বেরোনোর কথা ছিল উচ্চ মাধ্যমিকের ফল। সূত্র মারফত জানা যাচ্ছে জুন নয় বরং মে মাসের শেষেই পরীক্ষার ফল প্রকাশ করতে পারে সংসদ। তবে এখনও এবিষয় নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি। ইতিমধ্যেই ৮০ শতাংশেরও বেশি উত্তরপত্রের নম্বর সংসদে জমা পড়ে গিয়েছে বলে জানা যাচ্ছে। ফলে চূড়ান্ত ফলাফল এবং মার্কশিট তৈরি করতে আর বিশেষ সময় লাগবে না বলেই আশা করা যাচ্ছে। অন্যান্যবারের তুলনায় কম সময়ের মধ্যেই ফল প্রকাশ করছে সংসদ।

 

Share this article
click me!