Madhyamik HS Exam: মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে বড় আপডেট! পরীক্ষার সময় বদল করল পর্ষদ

পরীক্ষার পনেরো দিন আগে সময় বদল করে দিলে পরীক্ষার্থীদের কোনও সমস্যা হবে না বলেই মনে করছেন মধ্যশিক্ষা পর্ষদের অ্যাডহক কমিটির সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়।

Sahely Sen | Published : Jan 19, 2024 5:53 AM IST

মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার ২ সপ্তাহ আগেই বদলে গেল সময়সূচী। ২ ঘণ্টা এগিয়ে আনা হল পরীক্ষার সময়। বেলা ১১টা ৪৫ মিনিটের পরিবর্তে এবছর পরীক্ষা শুরু হবে সকাল ৯ টা বেজে ৪৫ মিনিটে। তবে, পরীক্ষার রুটিনে কোনও বদল হচ্ছে না। 


শুধু মাধ্যমিক নয়, এবছর উচ্চমাধ্যমিক পরিক্ষাও ঘোষিত সময় থেকে এগিয়ে আনা হচ্ছে ২ ঘণ্টা। পরীক্ষার রুটিন অপরিবর্তিত থাকছে। উচ্চমাধ্যমিক পরীক্ষা আরম্ভ হবে সকাল ৯ টা ৪৫ মিনিটে। 


মাধ্যমিক উচ্চমাধ্যমিকের মতো একইভাবে পরীক্ষা এগিয়ে আনছে মাদ্রাসা শিক্ষা পর্ষদও। দুপুর ১টার মধ্যে সব পরীক্ষা শেষ করে ফেলা হবে। বৃহস্পতিবার নবান্নে মুখ্যসচিবের সঙ্গে প্রস্তুতি সংক্রান্ত বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে পরীক্ষা নিয়ামক সংস্থাগুলি।

আগামী, ২ ফেব্রুয়ারি শুরু হবে মাধ্যমিক। পরীক্ষার পনেরো দিন আগে সময় বদল করে দিলে পরীক্ষার্থীদের কোনও সমস্যা হবে না বলেই মনে করেন মধ্যশিক্ষা পর্ষদের অ্যাডহক কমিটির সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। তিনি অবশ্য নবান্নের নির্দেশের বিষয়ে কোনও কথা বলেননি।



পরীক্ষার সময় এগিয়ে গেলে উত্তরপত্র দ্রুত পরীক্ষকদের কাছে পৌঁছে যাবে এবং ফলপ্রকাশও তাড়াতাড়ি হবে হবে মনে করছে পর্ষদ। এছাড়া, মাধ্যমিকের সূচিতে ছুটি কম থাকায় পরীক্ষার সময় এগিয়ে দিলে পরের দিনের প্রস্তুতির জন্য অনেকটা বাড়তি সময় পাবে ছাত্রছাত্রীরা।



অন্যদিকে, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য অবশ্য প্রশাসনিক নির্দেশের কথা স্বীকার করেছেন। তিনি বলেন, নবান্নের বৈঠকের পরে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং হাইমাদ্রাসা— তিনটি পরীক্ষায় এগিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে। মাদ্রাসা শিক্ষা পর্ষদের সভাপতি আবু তাহের কামরুদ্দিনও জানিয়েছেন, হাইমাদ্রাসা, আলিম এবং ফাজিল পরীক্ষা শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে।

Share this article
click me!