Madhyamik Result: আর কিছুক্ষণের মধ্যেই ফল প্রকাশ মাধ্যমিকের, জানুন কীভাবে দেখবেন রেজাল্ট

দুপুর ১২টা থেকে নানা অ্যাপ ও ওয়েবসাইটে রেজাল্ট দেখটে পাবে পড়ুয়ারা। দুপুর ১২টা থেকেই স্কুলগুলির হাতে মার্কশিট ও শংসাপত্র তুলে দেওয়া হবে পর্ষদের নানা ক্যাম্প অফিসের মাধ্যমে।

 

Web Desk - ANB | Published : May 19, 2023 2:49 AM IST

অবশেষে অপেক্ষার অবসান। আজই ফলাফল প্রকাশিত হবে মাধ্যমিকের। এবছ বেশ কিছুটা আগেই বেরোচ্ছে মাধ্যমিকের রেজাল্ট। পরীক্ষা শেষ হওয়ার ৭৫ দিনের মাথায়ইরেজাল্ট বের করছে পর্ষদ। আর কিছুক্ষ্ণের মধ্যেই জীবনের প্রথম বড় পরীক্ষার ফলাফল পেতে চলেছে পড়ুয়ারা। ১৯ মে, শুক্রবার সকাল ১০টায় আনুষ্ঠানিক ফল প্রকাশ করবে মধ্যশিক্ষা পর্ষদ। দুপুর ১২টা থেকে নানা অ্যাপ ও ওয়েবসাইটে রেজাল্ট দেখটে পাবে পড়ুয়ারা। দুপুর ১২টা থেকেই স্কুলগুলির হাতে মার্কশিট ও শংসাপত্র তুলে দেওয়া হবে পর্ষদের নানা ক্যাম্প অফিসের মাধ্যমে।

কীভাবে দেখবেন রেজাল্ট?

সকাল ১০টায় আনুষ্ঠানিক ফল প্রকাশ করবে মধ্যশিক্ষা পর্ষদ। দুপুর ১২টা থেকে নানা অ্যাপ ও ওয়েবসাইটে রেজাল্ট দেখটে পাবে পড়ুয়ারা। পড়ুয়ারা রেজাল্ট দেখতে পাবেন www.wbbse.wb.gov.in, http://wbresults.nic.in, www.exametc.com, www.indiaresults.com, www.results.shiksha, www.schools9.com, www.vidyavision.com, www.fastresult.in-ওয়েবসাইটের মাধ্যমে। এছাড়া 'Exametc.com','Madhyamik Results 2023'‌, '‌Madhyamik Results','FASTRESULT'-এই অ্যাপগুলির মাধ্যমেও রেজাল্ট দেখতে পারবেন পড়ুয়ারা।

২০২৩ সালে ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল মাধ্যমিক পরীক্ষা। মোট পরীক্ষার্থীর সংখ্যা ৬ লক্ষ ৯৮ হাজার ৭২৪। মোট পরীক্ষকের সংখ্যা ৪০ হাজার ৫০০। প্রধান পরীক্ষক ১১৫৩ জন। পরীক্ষা চালানোর জন্য ৩৫ হাজার ইনভিজিলেটর ছিলেন । ১২২৬টি সেন্টারের বন্দোবস্ত করা হয়েছিল। ২০২৩ সাল থেকে একটি নতুন নিয়ম চালু করেছে পর্ষদ। এক ঘন্টা পর যদি কোনও পরীক্ষার্থী পরীক্ষার খাতা জমা দিয়ে বেরিয়ে যেতে চান, তাহলে তখন তাঁকে নিজের প্রশ্নপত্রটিও জমা দিতে হবে সেই পরীক্ষা কেন্দ্রে। অর্থাৎ, পরীক্ষার সময় শেষ না হওয়া পর্যন্ত কোনও পরীক্ষার্থী প্রশ্নপত্র সঙ্গে নিয়ে সেই পরীক্ষা কেন্দ্র থেকে বেরোতে পারবেন না।

আরও পড়ুন -

শুক্রবারও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা, কোন কোন জেলায় বৃষ্টি হতে পারে? জানুন

তৃতীয় ভাষা হিসেবে স্কুল স্তরেই চিনা ভাষা শেখার সুযোগ, অভিনব উদ্যোগ সল্টলেকের এক বেসরকারি স্কুলের

সিভিল সার্ভিস পরীক্ষার জন্য মেট্রোর সময়সূচীতে বদল, রবিবার কোন কোন সময়ে চলবে মেট্রো?

Share this article
click me!