চাকরি গেলেও সমস্যা নেই, চাকরিহারাদের স্যালারি নিয়ে নয়া সমাধান বের করল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার

চাকরিহারাদের মধ্যে এমন অনেকেই রয়েছেন যারা বিভিন্ন জায়গা থেকে লোন নিয়ে বসে রয়েছেন। এই সব চাকরিহারাদের পাশে দাঁড়িয়ে রাজ্য সরকার ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে।

 

Parna Sengupta | Published : Apr 25, 2024 5:14 PM IST

২০১৬ সালের এসএসসিতে নিয়োগের ক্ষেত্রে বেনিয়ম হওয়ার পরিপ্রেক্ষিতেই প্রায় ২৬ হাজার চাকুরীজীবীর চাকরি চলে যায়। শুধু চাকরি চলে যাওয়া নয়, পাশাপাশি বেতন বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। এর পাশাপাশি যে সকল চাকরিহারারা গুরুতর অভিযোগে অভিযুক্ত তাদের পুরো বেতনের টাকা ১২ শতাংশ সুদ সহ ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

যে সব রাজ্য সরকারি কর্মচারীরা ২০১৬ সালের এসএসসিতে (SSC) কেউ পেয়েছিলেন গ্রুপ সির চাকরি, কেউ পেয়েছিলেন গ্রুপ ডির চাকরি, কেউ আবার হয়েছিলেন নবম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষক-শিক্ষিকা, তাঁরা রয়েছেন এই তালিকায়। চাকরিহারাদের মধ্যে এমন অনেকেই রয়েছেন যারা বিভিন্ন জায়গা থেকে লোন নিয়ে বসে রয়েছেন। এই সব চাকরিহারাদের পাশে দাঁড়িয়ে রাজ্য সরকার ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে।

রাজ্য সরকার ছাড়াও স্কুল সার্ভিস কমিশন এবং মধ্যশিক্ষা পর্ষদও সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে। এর পাশাপাশি এমন পরিস্থিতিতে এবার চাকরিহারাদের বেতন নিয়ে রাজ্য সরকারের তরফ থেকে নতুন এক সিদ্ধান্ত নেওয়া হল। যে সিদ্ধান্ত তাদের চিন্তা অনেকটাই দূর করবে বলেই আশা করা হচ্ছে।

সূত্র মারফত জানা যাচ্ছে, যেহেতু রাজ্য সরকার, স্কুল সার্ভিস কমিশন এবং মধ্যশিক্ষা পর্ষদ এই বিষয় নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে তাই পুরো বিষয়টি বিচারাধীন। আর যতদিন না এই মামলার নিষ্পত্তি হচ্ছে ততদিন তাদের বেতন দেওয়া হতে পারে বলেই জানা যাচ্ছে। যদি এমনটা হয় তাহলে অনেক চাকরি ভাড়া রয়েছেন যারা যোগ্য অথচ চাকরি হারিয়ে সমস্যায় পড়েছেন তারা কিছুটা হলেও স্বস্তি পাবেন। সেইসঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে যে চাকরিহারারা এপ্রিল মাসে কাজ করেছেন যে কারণে রাজ্য শ্রম দপ্তরের তরফ থেকে তাদের বেতন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগের মতই তারা এপ্রিল মাসের বেতন পাবেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!