রাজ্য সরকারি জমি বিক্রি করার সিদ্ধান্ত, মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে পরিকল্পনা

দক্ষিণ কলকাতার ই এম বাইপাস সংলগ্ন জমি বিক্রি করার জন্য নবান্নের তরফে পরিকল্পনা করা হচ্ছে বলে জানা গেছে। রাজ্যের কোষাগারের অভাব সামাল দিতেই এই পরিকল্পনা। 

Sahely Sen | Published : Aug 15, 2023 4:59 AM IST

বারবার বিভিন্ন ভাবে পশ্চিমবঙ্গ সরকারের প্রতি কেন্দ্রের বিজেপি সরকারের আর্থিক অনুদান বন্ধ করে দেওয়াতে সমস্যায় পড়তে হচ্ছে রাজ্যের তৃণমূল শাসকদলকে। বিভিন্ন প্রকল্পে প্রাপ্য বকেয়া টাকা কেন্দ্রের কাছ থেকে পাওয়া না যাওয়ায় রাজ্যের কোষাগারে সংকট তৈরি হচ্ছে বলে জানিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের কোষাগারের সংকট মেটানোর জন্য এবার বিকল্প পথ খুঁজছে শাসক শিবির। সেই লক্ষ্যেই এবার রাজ্য সরকারের অব্যবহৃত জমি এবং দখলীকৃত হয়ে থাকা জমিগুলি জরিপ করা শুরু করেছে নবান্ন। সমস্ত দখল হয়ে থাকা জমি দখলমুক্ত করে নিলামে বিক্রি করা হতে পারে বলে সূত্রের খবর। ভূমি ও ভূমি সংস্কার দফতরের দ্বারা এই কাজ সম্পন্ন হতে পারে।

এখনও পর্যন্ত ইএম বাইপাস লাগোয়া মোট ৩টি ওয়ার্ডকে চিহ্নিত করা হয়েছে বলে জানা গেছে। ১০৭, ১০৮ এবং ১০৯ নম্বর ওয়ার্ডে এই জমিগুলি অবস্থিত। রাজ্য সরকারের যেসকল জমি পড়ে রয়েছে, সেগুলি সার্ভে করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি মাসের ২৭ তারিখের মধ্যে জমি সংক্রান্ত সার্ভে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই সেগুলি পরিদর্শন করেছেন রাজ্যের মন্ত্রীরা। গায়ের জোরে কোনও জমি দখল করে রাখা যাবে না বলে সাফ জানিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী, সেগুলি নির্দিষ্ট শর্ত রেখেই সরকারের দ্বারা বিক্রি করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দক্ষিণ কলকাতার ইএম বাইপাসের পাশে আবাসন গড়ে তোলার জন্য বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগের পরিকল্পনা নিয়েছিল বাংলার পূর্বতন শাসকদল বাম সরকার। কিন্তু, মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার সেই পথে হাঁটতে চাইছে না। হিসেব অনুযায়ী, বেসরকারি সংস্থার সাথে চুক্তি করলে লাভের অঙ্ক পুরোপুরি রাজ্য সরকারের হাতে যায় না। সরকারি জমিকে বাজার দরে বিক্রি করেই লাভ তুলতে চাইছে রাজ্য। সূত্রের খবর, এই জমিগুলি বিক্রি জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পরামর্শ দিয়েছেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র। ইতিমধ্যেই ১০৮ নম্বর ওয়ার্ডে ১০ একর জমি নিলামে বিক্রি করা শুরু করেছে রাজ্যের শাসকমণ্ডলী। এবার তার সংলগ্ন আরও দুটি ওয়ার্ডের সরকারি জমিও বিক্রি করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

আরও পড়ুন-

Chennai News: চেন্নাইতে বিশাল আকারে লিঙ্গবৈষম্য! স্বাধীনতা দিবসেও একা মহিলাদের থাকার জায়গার অভাব
৩০ বছর পর দেশবাসী বুঝেছিল একটা মজবুত শাসকের প্রয়োজন: স্বাধীনতা দিবসে নরেন্দ্র মোদীর ভাষণে কংগ্রেস সরকারকে খোঁচা

PM Modi: স্বাধীনতা দিবসের সকালে রাজঘাটে পৌঁছলেন নরেন্দ্র মোদী, লালকেল্লায় পতাকা উত্তোলন

Independence Day 2023: গাড়িতে জাতীয় পতাকা লাগালেই জেল হতে পারে, জেনে নিন পতাকা লাগানোর অধিকার শুধুমাত্র কাদের আছে

Share this article
click me!