ঝাড়গ্রাম সফরে মমতা বন্দ্যোপাধ্যায়, খোঁজখবর নিতে সরাসরি চলে গেলেন আদিবাসী পাড়ায়

বিরসা মাণ্ডার জন্মদিন উপলক্ষ্যে জঙ্গলমহল সফরে মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই আদিবাসী পাড়ায় গিয়ে কোলে তুলে নিলেন ছোট্ট একটি শিশুকে।

Web Desk - ANB | Published : Nov 15, 2022 12:08 PM IST / Updated: Nov 15 2022, 09:53 PM IST

 

বিরসা মুণ্ডার জন্মদিন উপলক্ষ্যে ঝাড়গ্রাম সফরে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই তিনি কথা বলেন স্থানীয় বাসিন্দাদের সঙ্গে। বেলপাহাড়িতে তাঁকে ধামসা-মাদলের তালে পা মেলাতে দেখা যায়। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে টুইট করে জানান হয়েছে মমতা আজ ঝাড়গ্রামে গেছেন। তিনি স্থানীয়দের সঙ্গে তথা বলেছিলেন। বেশ কিছু বিষয় নিয়ে তাদের যে উদ্বেগ রয়েছে তাও জেনেছেন তিনি। পাশাপাশি তাঁদের সাধ্যমত সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বলেছেন ভগবান বিরসা মুণ্ডার পদাক্ষ অনুসরণ করে এই রাজ্যের আদিবাসী সম্প্রদায়ের মানুষের পাশে থাকতে রাজ্যের সরকার।

বেলপাহাড়িতে মমতা বন্দ্যোপাধ্যায় যখন স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলেছিলেন সেই সময় তিনি একটি ছোট্ট শিশুকে কোলে নেন। স্নেহের পরশে ভরিয়ে দেন। পাশাপাশি আদিবাসীদের ঘিঞ্জি বাড়ির মধ্যে গিয়ে তাদের খোঁজ খবর নেন। ঘুরে দেখেন গোটা এলাকা।

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় আবারও ১০০ দিনের কাজ নিয়ে কেন্দ্রীয় সরকারকে নিশানা করেন। তিনি বলেন, ১০০ দিনের টাকা বিজেপির টাকা নয়। কিন্তু এই টাকা বন্ধ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। তিনি আরও বলেন, টাকার জন্য প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন তিনি। কিন্তু এবার কি প্রধানমন্ত্রীর পায়ে ধরতে হবে? প্রশ্ন তোলেন মমতা। পাশাপাশি তিনি বলেন ঝাড়গ্রামে এবার প্রয়োজনের তুলনায় কম বৃষ্টি হয়েছে। তাতে চাষের কাজ বাধা পাচ্ছে। এলাকায় আরও বেশি করে পুকুর কাটতে হবে বলেও জানিয়েছেন মমতা। তিনি আরও বলেন ২০২৪ সালের শেষের দিকে প্রত্যেকের বাড়িতে খাবার জল পৌঁছে যাবে।

তবে কেন্দ্রীয় সরকারের অবমাননা নিয়ে রীতিমত সরব হন মমতা। তিনি বলেন কেন্দ্রীয় সরকার টাকা বন্ধ করে দিয়েছে। পাল্টা হিসেবে তিনি জিএসটি বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দেন। মমতা বন্দ্যোপাধ্য়ায় কেন্দ্রীয় সরকার উদাসীনতার কথা তুলে বলেন আদিবাসী ছেলে মেয়েদের পড়াশুনা যাতে বন্ধ না হয় তারজন্য তিনি আর্থিক সাহায্য করবেন। তবে সব মিলিয়ে কেন্দ্রীয় সরকার ১০০ দিনের কাজের টাকা বন্ধ করে দেওয়ায় উষ্মা প্রকাশ করেছেন। বলেছেন, 'হয় ১০০ দিনের টাকা দাও নয়তো গোদি ছাড়।' তিনি বলেন কেন্দ্রীয় সরকার জঙ্গলমহলের মানুষকে প্রতারিত করছে।

কেন্দ্রের বঞ্চনার অভিযোগ তুলে মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মানুষকে পথে নেমে আন্দোলন করতে বলেন। তিনি বলেন এবার বাংলার মানুষকে এবার নিজেদের অধিকার বুঝে নিতে হবে। আর সেইজন্য পথে নেমে আন্দোলন করতে হবে। বীরসা মুণ্ডাকে শ্রদ্ধা জানিয়ে মমতা বলেন বীরসা মুণ্ডার ৬টা মূর্তি উদ্বোধন হয়েছে। ঝাড়গ্রামে ৩২ কোটি টাকার ২০টি প্রকল্পের উদ্বোধন রয়েছে। ১৮ লক্ষ মানুষের হাতে জাতি শংসাপত্র তুলে দেওয়া হয়েছে। মেজিক্যাল কলেজগুলিতে ৬০০ আসন বৃদ্ধি করা হয়েছে। ৫০ হাজার আদিবাসীকে পাট্টা দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ

শ্রদ্ধার দেহ ফ্রিজে পচছে তখনও ফ্ল্যাটে নতুন বান্ধবীর আসা-যাওয়া , আফতাবকে নিয়ে দেহের অংশ খুঁজছে পুলিশ

প্রেমিকের সাহায্যে স্বামীকে গুলি করে খুন, চারবছর ধরে স্বামীর দেহ বাড়ির মধ্যে লুকিয়ে রেখেছিল স্ত্রী

বাঁধাকপি থেকে আলুর দাম নিয়ে নবান্নের বৈঠকে প্রশ্ন মমতার, হিমঘর থেকে দ্রুত আলু বার করার নির্দেশ

 

 

Share this article
click me!