Mamata Banerjee: রাজ্যে বিনিয়োগ আনতে বড় পদক্ষেপ, সেপ্টেম্বরেই দুবাই-স্পেন যাত্রা মুখ্যমন্ত্রীর

মূলত রাজ্যে শিল্প আনার লক্ষ্যেই এই বিদেশ যাত্রা বলে জানা যাচ্ছে। মুখ্যমন্ত্রীর বিদেশ সফরের অনুমতি চেয়ে ইতিমধ্যেই কেন্দ্রের সংশ্লিষ্ট মন্ত্রকের কাছে নবান্নের তরফে আবেদন করা হয়েছে।

Ishanee Dhar | Published : Aug 15, 2023 11:02 AM IST

রাজ্যে বিনিয়োগ আনতে এবার বিদেশ যাত্রা মুখ্যমন্ত্রীর। নবান্ন সূত্রে জানা যাচ্ছে আগামী মাসেই দুবাই ও স্পেন সফরে যেতে পারেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্বাধীনতা দিবসের দিন এমনটাই ঘোষণা করলেন তৃণমূল সুপ্রিমো। নবান্ন সূত্রে জানা যাচ্ছে সেপ্টেম্বর মাসের মাঝামাঝি দুবাই ও স্পেনে যাত্রা করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। মূলত রাজ্যে শিল্প আনার লক্ষ্যেই এই বিদেশ যাত্রা বলে জানা যাচ্ছে। মুখ্যমন্ত্রীর বিদেশ সফরের অনুমতি চেয়ে ইতিমধ্যেই কেন্দ্রের সংশ্লিষ্ট মন্ত্রকের কাছে নবান্নের তরফে আবেদন করা হয়েছে। অনুমতি মিললে মুখ্যমন্ত্রীর সফরসূচি চূড়ান্ত হবে বলে জানাচ্ছে নবান্ন।

আগামী মাসের মাঝামাঝি সময় প্রথমে দুবাই যেতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর সেখানে দু-তিন দিন থাকার সম্ভাবনা রয়েছে মমতার। সেখানকার শিল্পপতিদের সঙ্গে বিনিয়োগ নিয়ে হতে পারে বৈঠক। মূলত রাজ্যে বিদেশি বিনিয়োগ নিয়েই আলোচনা হবে এই বৈঠকে। এমনকী রাজ্যের কোন কোন জায়গায় খনিজ শিল্পে বিনিয়োগের সম্ভাবনা রয়েছে সে বিষয়ও শিল্পপতিদের সামনে তুলে ধরতে পারেন মমতা। এরপর দুবাই থেকে স্পেনে যাবেন মুখ্যমন্ত্রী। সেখানে পাঁচ থেকে ছয়দিন থাকার কথা রয়েছে তাঁর। সেদেশের শিল্পপতিদের সঙ্গেও বিনিয়োগ নিয়ে আলোচনা করবেন মুখ্যমন্ত্রী। রাজ্যের শিল্প সম্ভাবনা ও সরকারের তরফে দেওয়া যাবতীয় সুবিধার কথা তুলে নিয়ে হতে পারে আলোচনা।

প্রসঙ্গত, গতকালই কন্যাশ্রী প্রকল্পের ১০ বছর পূর্ণ হল। ধনধান্যে প্রেক্ষাগৃহে বর্ণাঢ্য অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এই অনুষ্ঠানে দেশের স্বাধীনতা আন্দোলনের দিনগুলির কথা স্মরণ করেন। তিনি বলেন স্বীধানতা আন্দোলনের শুরুটাই হয়েছিল বাংলা থেকে। স্বাধীনতা আন্দোলনের বাংলা আর পঞ্জাবের গুরুত্বপূর্ণ ভূমকা ছিল। তিনি আরও বলেন আন্দামান জেলে গেলে দেখা যায় ৯০ শতাংশই বাংলার সংগ্রামী। তিনি আরও বলেন, বাংলাকে যেন কেউ ধমক বা চমক দিতে না পারে। বাংলাকে চমক আর ধমক দেবে বাংলার মানুষই।

Share this article
click me!