Mamata Banerjee on CAA: সিএএ আইন ছুঁড়ে ফেলে দিন- গর্জে উঠলেন মমতা

মমতা বলেন, আগামী দিনে অশান্তির খেলা খেলতে চাইছে বিজেপি। আমি আপনাকে এটি ব্যাখ্যা করব। এটা ভারতের ধর্মনিরপেক্ষতার শিকড়ের ওপর সরাসরি আক্রমণ। CAA-এর নিয়মগুলিও স্পষ্ট নয়।

Parna Sengupta | Published : Mar 12, 2024 9:24 AM IST

নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নিয়ে ফের কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বলেন, বিজেপি গতকালকে বিশেষভাবে বেছে নিয়েছে কারণ আজ থেকে রমজান শুরু হয়েছে। তিনি বলেন, ভুলে যাবেন না যে এই CAA সরাসরি NRC-এর সাথে সম্পর্কিত। মমতা বলেন, আমরা পশ্চিমবঙ্গে এনআরসি, ডিটেনশন ক্যাম্প হতে দেব না। বাংলার মানুষের অধিকার কেড়ে নিতে আমরা কাউকে দিব না। এ জন্য আমি আমার জীবন উৎসর্গ করতে প্রস্তুত। মঙ্গলবার উত্তর ২৪ পরগনার হাবড়ায় একটি সরকারি অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন মুখ্যমন্ত্রী।

মমতা বলেন, আগামী দিনে অশান্তির খেলা খেলতে চাইছে বিজেপি। আমি আপনাকে এটি ব্যাখ্যা করব। এটা ভারতের ধর্মনিরপেক্ষতার শিকড়ের ওপর সরাসরি আক্রমণ। CAA-এর নিয়মগুলিও স্পষ্ট নয়। এনআরসির নামে তারা (বিজেপি সরকার) ১৩ লাখ বাঙালিকে তাড়িয়ে দিয়েছে। তাদের অনেকেই আত্মহত্যা করেছে।

'এখন কাজ চলে গেছে বিজেপির হাতে'

মুখ্যমন্ত্রী মমতা বলেন, আপনি বলুন আপনার আধার কার্ড আছে কি না। আবেদন করার সাথে সাথেই আপনাকে অবৈধ নাগরিক ঘোষণা করা হবে। আগে ডিএম কার্ড দিতেন, এখন এই কাজ বিজেপির হাতে চলে গেছে। একটি ভোটের জন্য আপনি সব হারাবেন।

জেনে নিন নাগরিকত্ব সংশোধনী আইন কি

১১ মার্চ দেশে কেন্দ্রীয় সরকার দ্বারা নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) কার্যকর করা হয়েছিল। এই আইনের আওতায় পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ভারতে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টান শরণার্থীরা ভারতীয় নাগরিকত্ব পাবেন। ভারত সরকার শুধুমাত্র এই ধরনের উদ্বাস্তুদের ভারতীয় নাগরিকত্ব দেবে, যারা প্রতিবেশী দেশগুলিতে ধর্মীয় চাপে ৩১ ডিসেম্বর, ২০১৪-এর আগে ভারতে বসবাস করছে। এই আইনে মুসলিম সম্প্রদায়কে অন্তর্ভুক্ত না করার কারণে দেশের বিভিন্ন রাজ্যে এর বিরোধিতা করা হচ্ছে। বলা হচ্ছে যে CAA-তে মুসলমানদের অন্তর্ভুক্ত না করে তাদের অধিকার লঙ্ঘন করা হচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!