পশ্চিমবঙ্গে শুরু হচ্ছে হাম ও রুবেলার টিকাকরণ, শিশুদের সুরক্ষায় জন্য বিশেষ উদ্যোগ রাজ্য স্বাস্থ্য দফতরের

১৫ বছর বা তার কম বয়সী শিশুদের শারীরিক সুরক্ষার উদ্যোগে হাম ও রুবেলার প্রতিষেধক টিকা দেওয়ার কাজ শুরু হচ্ছে নতুন বছরের শুরু থেকেই। 

Web Desk - ANB | Published : Jan 6, 2023 2:10 PM IST

শিশুদের শারীরিক সুরক্ষার উদ্দেশ্যে বড় পদক্ষেপ নিল পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দফতর। নতুন বছর শুরুর প্রথম মাস থেকেই শহরের সরকারি এবং বেসরকারি স্কুলগুলিতে হাম ও রুবেলার প্রতিষেধক দেওয়া শুরু করা হবে। আসন্ন ৯ জানুয়ারি থেকে ১৫ বছর বা তার কম বয়সী ছাত্রছাত্রীদের হাম ও রুবেলার প্রতিষেধক দেওয়া শুরু করবে অধিকাংশ স্কুল।

স্কুলের পড়ার ক্লাস অব্যাহত রেখেই প্রতিষেধক দেওয়ার কাজ একসঙ্গে চালানো হবে বলে জানানো হয়েছে। কলকাতার বেলতলা গার্লস স্কুলের প্রধান শিক্ষিকা অজন্তা মুখোপাধ্যায় জানিয়েছেন, তাঁদের স্কুলের প্রাইমারি বিভাগ থেকে দশম শ্রেণি পর্যন্ত বারোশোরও বেশি পড়ুয়া রয়েছে, যারা এই প্রতিষেধক নেওয়ার তালিকায় নথিভুক্ত হচ্ছে। ৯ থেকে ১৬ জানুয়ারি এই স্কুলে টিকা দেওয়া হবে।

দক্ষিণ কলকাতার যোধপুর পার্ক বয়েজ় স্কুলের প্রধান শিক্ষক অমিত সেন মজুমদার এবং মিত্র ইনস্টিটিউশন ভবানীপুর শাখার প্রধান শিক্ষক রাজা দে জানিয়েছেন, আগামী ৯ এবং ১৬ জানুয়ারি থেকে তাঁদের স্কুলে প্রতিষেধক দেওয়ার কাজ চলবে। যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পার্থপ্রতিম বৈদ্য জানান, জানুয়ারি মাসের শেষে পড়ুয়াদের এই প্রতিষেধক দেওয়া হবে। টিকাকরণের বিষয়ে শহরের অশিকাংশ বেসরকারি স্কুলের প্রস্তুতিও পৌঁছে গেছে চূড়ান্ত পর্বে।

অন্য দিকে, হাওড়া জেলাতেও ১৫ বছর পর্যন্ত বয়সি শিশুদের সরকারি হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রে এই প্রতিষেধক দেওয়া হবে। রাজ্যের অন্যান্য জেলার মতো সেখানেও ৯ জানুয়ারি থেকে এই কর্মসূচি চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।

জনস্বাস্থ্য বিষয়ের চিকিৎসক অনির্বাণ দলুই জানিয়েছেন, বাচ্চাদের ক্ষেত্রে জ্বরের সঙ্গে গায়ে র‌্যাশ বেরিয়ে যে সব রোগ হয়, তার অন্যতম হল মিজ়লস বা হাম এবং রুবেলা। এগুলিকে মারণ রোগও বলা হয়ে থাকে। তিনি জানান, ‘‘এই প্রতিষেধক সম্পূর্ণ নিরাপদ। যে সমস্ত শিশু বা কিশোর এই প্রতিষেধক আগে নিয়েছে, তারা আবার এগুলি নিতে পারবে।’’

আরও পড়ুন-
সারা বাংলায় ভ্রমণ করছে কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’, উত্তর ২৪ পরগণা থেকে প্রবেশ করল নদিয়ায়
সবাইকে ঠান্ডা মেঝেতে বিছানা পেতে ঘুমোতে হচ্ছে: পার্থ, কল্যাণময়দের জন্য জেলে খাট চাইলেন আইনজীবী
২০২৩ সালে কলকাতা বইমেলার থিম দেশ ‘স্পেন’, নয়াদিল্লিতে স্পেনীয় রাষ্ট্রদূতের বাসভবনে বিশেষ বৈঠক

Share this article
click me!