শর্ত না পুরণের সাজা রাজ্যের একাধিক মেডিক্য়াল কলেজকে, ধার্য করা হয়েছে লক্ষ লক্ষ টাকা জরিমানা

নীল রতন সরকার বা এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্রের খবর পরিকাঠামগত শর্ত পুরাণ করতে না পারায় তাদের কাছে জরিমানা বাবদ ২৪ লক্ষ টাকা চাওয়া হয়েছে।

 

Saborni Mitra | Published : Jul 11, 2024 10:59 AM IST

রাজ্যের নামিদামি মেডিক্যাল কলেজ হাসপাতালের ওপর নেমে এসেছে ন্যাশান্ল মেডিক্যাল কমিশের কোপ। শর্ত পুরাণ করতে না পারায় লক্ষ লক্ষ টাকা জরিমানা গুণতে হচ্ছের রাজ্যের মেডিক্যাল কলেজ হাসপাতালগুলিকে। কোনও হাসপাতালকে দিতে হবে ২ লক্ষ টাকা আবারও কোনও হাসপাতালকে গুণতে হচ্ছে ২৪ লক্ষ টাকা জরিমানা। তালিকায় রয়েছে নীনরতন সরকার বা এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে শুরু করে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের নাম। দেশের মেডিক্যাল কলেজ হাসপাতালগুলির পরিকাঠাম যথাযথ রয়েছে কিনা তা খতিয়ে দেখতে প্রচি পাঁচ বছর অন্তর দেশের সব মেডিক্যাল কলেজগুলিতে সমীক্ষা চালায় ন্যাশানাল মেডিক্যাল কমিশন। পরিকাঠামগত শর্ত পুরাণ করতে না পারলে সংশ্লিষ্ট কলেজ হাসপাতালগুলিকে রীতিমত শাস্তি দেয়। সেই শাস্তি এবার পাচ্ছেন রাজ্যের কয়েকটি মেডিক্যাল কলেজ হাসপাতাল।

নীল রতন সরকার বা এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্রের খবর পরিকাঠামগত শর্ত পুরাণ করতে না পারায় তাদের কাছে জরিমানা বাবদ ২৪ লক্ষ টাকা চাওয়া হয়েছে। মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের একটি সূত্র জানিয়েছে, তাদের কাছে একই কারণে চাওয়া হয়েছে ২০ লক্ষ টাকা। কলকাতার পাশাপাশি জেলার মেডিক্যাল কলেজ হাসপাতালগুলিও রয়েছে শাস্তির তালিকায়। স্বাস্থ্যভবন সূত্রের খবর, কয়েকটি মেডিক্যাল কলেজে গুরুত্বপূর্ণ জায়গায় সিসি ক্যামেরা না থানায় জরিমানা করা হয়েছে। আবার কোথাও চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের হাজিরার বিষয়টি খতিয়ে দেখার জন্য বায়োমেট্রিক ব্যবস্থা না থাকায় জরিমানা ধার্য করা হয়েছে। এই বিষয়গুলি নিয়ে আগেও মেডিক্যাল কলেজগুলিকে সতর্ক করেছিল মেডিক্যাল কমিশন। কিন্তু তারপরেও শর্ত পুরাণ না করায় লক্ষ লক্ষ জরিমানার ধার্য করা হয়েছে।

Latest Videos

সূত্রের খবর জরিমানা দেওয়া এড়িয়ে যেতে পারে রাজ্যের মেডিক্যাল কলেজগুলি । তারা পুনরায় আবেদন জানাতে পারে ন্যাশানাল মেডিক্যাল কমিশনে। তবে এই আর্জি জানাতে সংশ্লিষ্ট কলেজ হাসপাতালগুলিতে ৫০ হাজার টাকা করে দিতে হবে। আপাতত সেই টাকা দিয়ে পরিকাঠামো উন্নয়নের দিনে মনে যোগ দিতে চাইছে রাজ্যের সাজাপ্রাপ্ত মেডিক্যাল কলেজ হাসপাতালগুলি।

মেডিক্যাল কমিশন সূত্রের খবর, বারবার বলার পরেই বাংলার সরকারি হাসপাতালহুলি পরিকাঠামো উন্নয়নে উদাসীন। পরিকাঠামোর নূন্যতম শর্তগুলিও পুরাণ করতে পারনি। তাই এবার বড় পদক্ষেপ করা হয়েছিল। কমিশন আরও জানিয়েছে, পরিকাঠামোর শর্ত পুরাণ না করলে মেডিক্যাল কলেজ হাসপাতালগুলিতে ডাক্তারির জন্য নির্ধারিত আসন সংখ্যা কমিটে দেওয়াও হতে পারে।

Share this article
click me!

Latest Videos

'সমস্যার মূল হচ্ছেন মুখ্যমন্ত্রী, তাঁর জন্যেই যত সমস্যা' বিস্ফোরক Suvendu Adhikari | R G Kar Case
RG Kar News | 'সন্দীপ ঘোষ আমায় ফোন করেছিল' CBI চলে যেতেই সব বলে দিলেন TMC MLA সুদীপ্ত রায়
RG Kar News | ‘বাবা তৃণমূল বিধায়ক তাই আপনারা এসেছেন’ কী বললেন TMC MLA সুদীপ্ত রায়ের কন্যা
'দিদিমণি গদির নেশায় মাতাল হয়েছে' কবি গানে মমতাকে ধুয়ে দিলেন অসীম সরকার | Asim Sarkar | R G Kar
জয়নগরে সক্রিয় ইডি! রেশন ডিলারের গোডাউন ঘিরে চলল তল্লাশি | ED Raid | Ration Scam