Dilip Ghosh News: দিলীপ ঘোষ বাদ! এনডিএ সাংসদ-বৈঠকের পরেই বিজেপির সর্বভারতীয় পদ থেকে অপসারণ

শীর্ষ নেতৃত্বের নির্দেশে সর্বভারতীয় পদ থেকে তাঁকে সরিয়ে দিল গেরুয়া শিবির। শুধুমাত্র মেদিনীপুরের সাংসদ হিসেবেই রয়ে গেলেন দিলীপ। 

Sahely Sen | Published : Jul 29, 2023 6:35 AM IST / Updated: Jul 29 2023, 12:28 PM IST

পশ্চিমবঙ্গে বিজেপির রাজ্য সভাপতি পদ থেকে তাঁকে অপসারিত করে দেওয়া হয়েছিল আগেই। তার বদলে সর্বভারতীয় সহ সভাপতি-র মতো গুরুত্বপূর্ণ পদে বসানো হয়েছিল খড়্গপুরের সাংসদ দিলীপ ঘোষকে। কিন্তু, সেই দিন এখন অতীত। শীর্ষ নেতৃত্বের নির্দেশে সেই পদ থেকেও তাঁকে সরিয়ে দিল গেরুয়া শিবির। শুধুমাত্র মেদিনীপুরের সাংসদ হিসেবেই রয়ে গেলেন দিলীপ।

তাঁর অপসারণের বিষয়ে বিজেপির অন্দরমহলে দুই ভিন্ন মতামতের আনাগোনা চলছে। একটি হল, ২০২৪-এর লোকসভা নির্বাচনকে টার্গেট করে পশ্চিমবঙ্গে ঘুঁটি সাজাচ্ছে বিজেপি। সেই জন্যই সাংসদ পদে থাকা দিলীপ ঘোষকে তাঁর নিজের এলাকায় কাজের জন্য অতিরিক্ত সময় দেওয়ার সুযোগ করে দিয়েছে দলের শীর্ষ নেতৃত্ব। আরেকটি মত হল, বারবার রাজ্য রাজনীতির অন্দরে বেলাগাম মন্তব্য করে ফেলছেন দিলীপ ঘোষ। রাজ্যের অন্যান্য শীর্ষ নেতাদের সঙ্গেও তাঁর মতামত নিয়ে অন্তর্দ্ব‌ন্দ্ব দেখা যাচ্ছে, তিনিও বেশ কয়েকবার সহমত হতে পারছেন না। এই কারণেই নাকি তাঁকে সর্বভারতীয় দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। 

এর মধ্যে আরও একটি জল্পনা প্রগাঢ় হয়েছে যে, দিলীপ ঘোষকে দলের শীর্ষ পদ থেকে সরিয়ে কেন্দ্রীয় মন্ত্রী করা হতে পারে। যদিও সেক্ষেত্রে, আগে সংসদের কেন্দ্রীয় মন্ত্রী পদ দেওয়া হয় এবং তার পর দলের উচ্চ পদ থেকে অপসারণ করা হয়। কিন্তু, দিলীপের ক্ষেত্রে আগেই উচ্চ পদ থেকে সরিয়ে দেওয়া হল এবং এখনও পর্যন্ত কেন্দ্রীয় মন্ত্রী করা প্রসঙ্গে কোনও খবর পাওয়া যায়নি। তাছাড়া, তাঁকে নিয়ে কেন্দ্রীয় বিজেপি নেতাদেরও খুব একটা প্রসন্নতা ছিল না বলেই জানা গেছে। তাঁর মন্তব্যে বারবার বিড়ম্বনার শিকার হচ্ছিল গোটা দল। এই কথা সত্যি হলে, অপসারণের পদক্ষেপটা ‘শাস্তি’ হিসেবেও নেওয়া হতে পারে। 

২০২১ সাল থেকে বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি পদ দেওয়া হয়েছিল খড়্গপুরের সাংসদ দিলীপ ঘোষকে। সম্প্রতি দিল্লিতে এনডিএ জোটের বৈঠকের পর পদ্ম শিবিরের কেন্দ্রীয় সংগঠনে রদবদল ঘটেছে এবং তারই ফলস্বরূপ পদ খুইয়েছেন দিলীপ ঘোষ। যদিও সাংবাদিকদের কাছে তিনি জানিয়েছেন যে, তিনি এবিষয়ে দলের পক্ষ থেকে এখনও পর্যন্ত কোনও চিঠি পাননি। লোকসভা নির্বাচনের দিকে লক্ষ্য রেখে দলের সাংসদদের দলীয় উচ্চপদ থেকে সরিয়ে দেওয়া হবে বলে তিনি শুনেছেন। 

দলীয় রদবদলের পাশাপাশি জল্পনা চলছে বিজেপির কেন্দ্রীয় মন্ত্রীসভার রদবদল নিয়েও। আগামী দিনে কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল হলে দিলীপ ঘোষের পদে কোনও বদল আসবে কিনা, তা নিয়েও রাজনৈতিক মহলে চলছে আলোচনা।

আরও পড়ুন- 
Earthquake News: ভারতে আবার ভূমিকম্পের হানা, শনিবার মধ্যরাতে কেঁপে উঠল আন্দামান
তৃণমূলের জয়ী পঞ্চায়েত সদস্যকে কুপিয়ে খুন! দক্ষিণ ২৪ পরগণার মগরাহাটে ভয়ঙ্কর ঘটনা

গরুর মাংস নিয়ে যাওয়ার সন্দেহে মানুষদের পিটিয়ে মেরে ফেলা, মুসলমানদের বিরুদ্ধে গো-রক্ষকদের ঘৃণ্য কাণ্ডের বিষয়ে আর্জি শুনতে রাজি সুপ্রিম কোর্ট

Astrological Tips: সকালে ঘুম থেকে উঠেই এই ৫টি কাজ একেবারেই করবেন না, সারাটা দিন খারাপ যাওয়ার সম্ভাবনা থাকে

Share this article
click me!