Weather News: বৃহস্পতিবারের পর শুক্রবারও এই জেলাগুলিতে বৃষ্টি হবে, পূর্বাভাস হাওয়া অফিসের

বৃহস্পতিবারের সন্ধ্যায় প্রবল ঝড় বৃষ্টি হয় কলকাতা ও দক্ষিণবঙ্গের বৃস্তীর্ণ এলাকায়। শুক্রবারও রাজ্যের কয়েকটি জেলায় ঝড় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

 

Web Desk - ANB | Published : Apr 27, 2023 4:35 PM IST

সন্ধ্যার ঝড়বৃষ্টিতে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি ভ্যাপসা গরম থেকে স্বস্তি পেয়েছে। তবে এখানেই শেষ নয়, বৃহস্পতিবার রাতে ও শুক্রবারও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সন্ধ্যার বৃষ্টির তাপমাত্রার পারদ এক ধাক্কায় অনেকটাই নিচের দিকে নেমে গেছে। যাইহোক আলিপুর হওয়া অফিসের পুর্বাভাস শুক্রবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টি হবে।

হাওয়া অফিস জানিয়েছে, পূর্বা বাংলাদেশের ওপর ঘূর্ণাবর্ত রয়েছএ। মহারাষ্ট্র থেকে তামিলনাড়ু পর্যন্ত একটি নিন্মচাপ অক্ষরেখা বিস্তৃত । যার কারণে বৃহস্পতিবার ও শুক্রবার রাজ্যের বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। সঙ্গে ৪০-৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে।

শুক্রবার কলকাতা হাওড়া, হুগলি, বাঁকুড়া দুই মেদিনীপুর, নদিয়া ও মুর্শিদাবে বৃষ্টির সম্ভাবনা নেই। কিন্তু দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে ঝড়বৃষ্টি হতে পারে। আগামী শনি ও রবিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

এদিন উত্তরবঙ্গের ৮ জেলাতে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেহে ঝোড়ো হাওয়া বইতে পারে। শুক্রবার উত্তরবঙ্গের কোনও জেলাতেই বৃষ্টি হবে না বলেও জানিয়েছে হাওয়া অফিস। তবে শনিবার দার্জিলিং , জলপাইগুড়ি, কালিম্পং-এ বৃষ্টি হতে পারে। পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই। রবি ও সোমবার উত্তরবঙ্গের ৮ জেলাতেও বৃষ্টি হবে।

এদিন রাজ্যের বীরভূম ও উত্তর ২৪ পরগনায় শিলাবৃষ্টি হয়েছে। তবে রাজ্যের দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই মুষলধারায় বৃষ্টি হয়। সঙ্গে ঝোড়ো হাওয়া হয়। এদিন ঝড় বৃষ্টিতে মুর্শিদাবাদে বজ্রপাতে তিন জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছে ৬ জন। শালবনিতে একজনের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার বিকেল তখন চারটের ঘর পেরিয়েছে। আচমকা কালো হয়ে এল আকাশ। মুখ ভার করে শুরু হল ঠান্ডা হাওয়া, ক্রমশ গতি বাড়তে শুরু করল। সারাদিনের তাপমাত্রায় নামল স্বস্তি। বেশ কয়েকটি জেলা পেল বৃষ্টিও। যদিও দক্ষিণ ২৪ পরগণায় সেভাবে কালবৈশাখীর প্রভাব দেখা গেল না। তবে কলকাতা , মুর্শিদাবাদের মত বেশ কয়েকটা জেলা ভিজল আরামের বারিধারায়। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস। তারা জানিয়েছিল, বৃষ্টি হতে পারে কয়েক ঘণ্টার মধ্যেই। কলকাতা ছাড়াও হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি হবে বলে জানানো হয়েছিল। পূর্বাভাস অনুযায়ী ঝেঁপে বৃষ্টি নেমেছে। কমে গেছে গরমের হাঁসফাসানি। 

 

Share this article
click me!