বিজেপি বাংলা বনধ মানবে না রাজ্য সরকার, বুধবার রাজ্যকে সচল রাখতে একাধিক নির্দেশ ও আবেদন নবান্নর

পুলিশ ও ছাত্র সমাজের সংঘর্ষের পর বিজেপির ডাকা বনধ প্রত্যাখ্যান করেছে রাজ্য সরকার। জনজীবন স্বাভাবিক রাখতে সরকারি কর্মীদের ও দোকানপাট খোলা রাখার নির্দেশ। নবান্ন জানিয়েছে, বনধের কারণে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়া হবে।

Saborni Mitra | Published : Aug 27, 2024 1:38 PM IST

বুধবার বিজেপির ডাকা বাংলা বনধ হবে না। মঙ্গলবার সন্ধ্যে বিজেপি বাংলা বনধ ঢাকার কিছুক্ষণের মধ্যেই জানিয়ে দিল রাজ্য সরকার। রাজ্যকে স্বাভাবিক রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে বলেও জানিয়েছে নবান্ন। রাজ্যবাসীর কাছে রাজ্য প্রশাসনের আবেদন তারা যাতে স্বাভাবিক নিজেদের জীবন স্বাভাবিক রাখেন। পাশাপাশি সরকারি কর্মীদের জন্য নির্দেশিকাও জারি করেছে নবান্ন।

রাজ্য সরকারি কর্মীদের উদ্দেশ্যেনবান্নর জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দফতরে নিয়মমাফিক হাজিরা দেবেন। এ ছাড়া পুজোর বিকিকিনি চলছে তাই সমস্ত দোকানপাট খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। বেসরকারি পরিবহন সংস্থাকে পরিষেবা স্বাভাবিক রাখতে নির্দেশ দিয়েছে নবান্ন। একই সঙ্গে নবান্ন জানিয়েছে, এর জন্য কোনও ক্ষতি হবে তার ক্ষতিপুরণ বহন করবে রাজ্য সরকার। রাজ্য সরকার আরও জানিয়েছে, পরিষেবা স্বাভাবিক রাখতে তারা প্রয়োজনীয় আইনি পদক্ষেপও নেবে। মঙ্গলবার নবান্ন অভিযানের পুলিশ ও ছাত্র সমাজের নেতাদের মধ্যে ধুন্ধুমার হয়। কয়েক জন আন্দোলনকারী জখম হয়েছিল। বহু আন্দোলনকারীকে গ্রেফতারও করেছে পুলিশ। এই ঘটনার পরই বিজেপির পক্ষ থেকে লালবাজার ঘেরাও করা হয়। পাশাপাশি বুধবার ১২ ঘণ্টার বনধের ডাকও দেওয়া হয়।

Latest Videos

এদিন নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্য়ায় জানিয়েছেন, তদন্ত চাওয়ার ও সুবিচার চাওয়ার দায়িত্ব ও অধিকার সকলেরই রয়েছে। তারপরই আলাপন বলেন, 'আজ যেভাবে মহানগর ও কাল বাংলাকে স্তব্ধ করার চেষ্টা করা হল তা মোটেও সমর্থনীয় নয়।' তিনি আরও বলেন, পরীক্ষা চলছে, স্কুল কলেজ চলছে। অন্যদিকে শারদোৎসবের শুরু হয়েছে। কেনাবেচা শুরু হয়েছে। এই সময় বনধের কারণে ব্যবসায়ী থেকে শুরু করে পড়ুয়া সকলেই সমস্যা তৈরি হবে। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ সরকার জানিয়েছে আগামিকাল প্রস্তাবিত বনধকে মেনে নেওয়া হবে না। তাই সকলের কাছেই রাজ্য সরকার বনধে অংশগ্রহণ না করার অনুরোধ জানিয়েছে।

বিজেপির ডাকা এই বনধে আলাপন বন্দ্যোপাধ্যায় চাপিয়ে দেওয়া বনধ বলেও বর্ণনা করেছেন। মহারাষ্ট্র হাই কোর্টের সাম্প্রতিক রায়ের কথা অনেকেই জানেন। সাধারণ ভাবে, এই ধরনের অচলাবস্থা জোর করে সৃষ্টির বিরুদ্ধে বিচার বিভাগের নানা নির্দেশ আছে। বন্‌ধ তথা আন্দোলনের নামে সাধারণ মানুষের সাধারণ জীবনযাত্রাকে সহসা জোর করে বন্ধ করে দেওয়ার ব্যাপারে বিচার বিভাগের নির্দেশ মান্য। তাই রাজ্য সরকারের সিদ্ধান্ত বুধবার স্বাভাবিক জনজীবন চালু রাখা হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

'রাজ্যের সর্বনাশ করে মমতা ফটো তুলতে বেড়িয়েছেন' মুখ্যমন্ত্রীকে তীব্র আক্রমণ শুভেন্দুর | Suvendu
এখনও কী চলবে জুনিয়র ডাক্তারদের অবস্থান? দেখুন কী বললেন তাঁরা | R G Kar Protest
'২২ টি গাড়ি নিয়ে ফুর্তি করতে এসেছে!' মমতার সামনে দাঁড়িয়েই ঝাঁঝিয়ে উঠলেন গ্রামবাসীরা | Bengal Flood
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
‘পরিকল্পিতভাবে বাংলাকে ডুবিয়েছে’ ডিভিসির দিকে তোপ মুখ্যমন্ত্রীর | WB Flood