'সন্দেশখালিতে রাষ্ট্রপতি শাসন জারি করা হোক', বললেন সংখ্যালঘু কমিশনের প্রতিনিধি দলের মহিলা সদস্য

NCSCর প্রতিনিধি দল বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা সন্দেশখালি পরিদর্শন করেছে। প্রতিনিধি দলের এক সদস্য স্পষ্ট করে জানিয়েছে পরিস্থিতি স্বাভাবিক নয়।

 

Saborni Mitra | Published : Feb 15, 2024 4:57 PM IST / Updated: Feb 15 2024, 10:30 PM IST

ন্যাশনাল কমিশন ফর শিডিউলড কাস্টস (NCSC) এর একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা সন্দেশখালি পরিদর্শন করেছে। প্রতিনিধি দলের এক সদস্য স্পষ্ট করে জানিয়েছে পরিস্থিতি স্বাভাবিক নয়। দ্রুত রাষ্ট্রপতি শাসন জারি করা উচিৎ। NCSC এর প্যানেলের চেয়ারম্যান অরুণ হালদারের নেতৃত্বে দলটি এদিন সমস্যাজীর্ণ সন্দেশখালির বহু বাসিন্দার সঙ্গে কথা বলেন। তারা প্রধাণত এসটি - এসটি ও অন্যান্য অনগ্রসর সম্প্রদায়ের মানুষের বাস সেই অঞ্চলই পরিদর্শন করেছেন।

তফসিলি জাতির জাতীয় কমিশনের সদস্য, অঞ্জু বালা বলেছেন, 'মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কিছু প্রকাশ করতে চান না, তিনি মহিলাদের বিরুদ্ধে নির্যাতনের এফআইআর নথিভুক্ত করেন না...দেশ তাকে ক্ষমা করবে না। আমরা চাই সন্দেশখালিতে রাষ্ট্রপতি শাসন জারি করা হোক কারণ এখানে মানুষ মোটেও নিরাপদ নয়...'।

অঞ্জু বালা বলেছেন, এই রাজ্যের মুখ্যমন্ত্রীর নাম মমতা। কিন্তু তার মধ্যে মমতা নেই। তিনি রাজ্যের মহিলাদের ওপর হওয়া নির্যাতন নিয়ে কিছু বলছেন না। তিনি আরও বলেন, এই রাজ্যে রাজনীতি হচ্ছে অনেক নিচু স্তরের। তিনি আরও বলেন, একাধিক অপরাধ হলেও কোনও অভিযোগ দায়ের হয়নি। তাই নির্যাতিতা যাতে বিচার পায় তারও ব্যবস্থা করবেন বলেও আস্থা দিয়েছেন।

অন্যদিকে জাতীয় মহিলা কমিশন বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের সন্দেশখালির মহিলাদের ওপর হওয়া নির্যাতনের তীব্র সমালোচনা করেছে। সন্দেশখালির মহিলারা তাদের ওপর হওয়া যৌন নির্যাতনের অভিযোগে সরব হয়েছে। যা নিয়ে তোলপাড়া শুরু হয়েছে রাজ্য রাজনীতি। এদিন জাতীয় মহিলা কমিশনের প্রধান রেখা শর্মা ঘোষণা করেছেন। তিনি খুব তাড়াতাড়ি এই এলাকা পরিদর্শন করবেন। পাশাপাশি তিনি বলেছেন, ক্ষতিগ্রস্তদের সঙ্গে দেখা করার পাশাপাশি পুলিশ আধিকারিকদের সঙ্গেও কথা বললেন তিনি।

প্রতিনিধি দলের সদস্য সদস্য ডেলিনা খংডুপ বলেছেন, স্থানীয় পুলিশের মনোভাবে তারা অত্যন্ত হতাশ হয়েছে। এখানে এক সপ্তাহেরও বেশি সময় ধরে নির্যাতিতা মহিলারা বিক্ষোভ দেখাচ্ছে। কিন্তু কোনও পদক্ষেপ করা হয়নি। প্রতিনিধি দলের সদস্যদের অভিযোগ তাদের সঙ্গে পূর্ণ সহযোগিতা করতে রাজি হয়নি পুলিশ। তাদের নিরাপত্তাও দেওয়া হয়নি বলে অভিযোগ।

 

Share this article
click me!