Firecrackers: পশ্চিমবঙ্গে এবার থেকে বাজি তৈরি করতে গেলে মানতে হবে বিশেষ নিয়ম, মুখ্যসচিবের নেতৃত্বে জরুরি সিদ্ধান্ত

বাজি তৈরির নিয়ম সংক্রান্ত বিষয় নিয়ে শুক্র ও শনিবার উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে। বেআইনি বাজি কারখানা রোখার জন্য কড়া ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার।

Sahely Sen | Published : Sep 10, 2023 10:55 AM IST

একের পর এক বাজি কারখানায় বিস্ফোরণে বিধ্বস্ত পশ্চিমবঙ্গ। এই ঘটনা থেকে শিক্ষা নিয়ে বেআইনি বাজি কারখানা রোখার জন্য কড়া ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার। নিয়ম না মেনে, লাইসেন্স ছাড়া কোনওভাবেই বাজি তৈরি করা যাবে না বলে স্পষ্ট নির্দেশ দিয়ে দিয়েছে নবান্ন। সামনেই আসছে বাজির উৎসবের মরশুম। সব কারখানা বন্ধ হয়ে গেলে বাজি কোথা থেকে পাওয়া যাবে, সেই চিন্তায় পড়ে গিয়েছিলেন বাজি প্রস্তুতকারক ব্যবসায়ীরা। 

নতুন করে কেউ লাইসেন্স পাবেন কিনা, সেই সমস্যা মেটাতে নবান্নে উচ্চ পর্যায়ের বৈঠকে বসেছিলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। বাজি তৈরির নিয়ম সংক্রান্ত বিষয় নিয়ে শুক্র ও শনিবার উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে। শুক্রবারের বৈঠকে ক্ষুদ্র ও মাঝারি শিল্প দফতরের সচিব রাজেশ পান্ডে ও জেলাশাসকদের উপস্থিতিতে মুখ্যসচিব নির্দেশ দিয়েছেন যে, যদি নিয়ম মেনে, জনবহুল এলাকা বাদ দিয়ে বাজি প্রস্তুত করতে চেয়ে কেউ আবেদন করেন, তবে তাঁকে সাতদিনের মধ্যে লাইসেন্স দিয়ে দিতে হবে।

এই বৈঠকে ক্ষুদ্র ও মাঝারি শিল্প দফতরের সচিব রাজেশ পান্ডে বাজি তৈরির জন্য পশ্চিমবঙ্গকে তামিলনাড়ু মডেল অনুসরণ করার কথা বলেছেন বলে জানা গেছে। তামিলনাড়ু মডেলের উদাহরণ টেনে তিনি বলেন, ওই রাজ্যে যেভাবে কাজ হচ্ছে, সেই পদ্ধতিতে এখানে কাজ করতে হবে। এখানে কাজ বড্ড ধীর গতিতে হচ্ছে। তা একেবারেই কাম্য নয়। সরকারি কাজে গতির দিক থেকে তামিলনাড়ু ভারতের অন্যান্য রাজ্যগুলির মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে। গতি অত্যন্ত ধীরে হওয়ার জন্য পাঁচ নম্বরে আছে বাংলা। কাজেই গতি আনার জন্যই তামিলনাড়ু মডেলের কথা বলা হয়েছে বলে খবর।

আরও পড়ুন- 

Monami Ghosh: মনামী আর মনোকিনি, দুইয়ের যুগলবন্দী দেখে ভক্তদের বুকে তোলপাড়
World Suicide Prevention Day: আজ বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস, আত্মহত্যাপ্রবণ মানুষদের সঙ্গে কী কী করা উচিত নয়?
Rocky Aur Rani Kii Prem Kahaani: ভরপুর যৌনতায় মগ্ন রণবীর-আলিয়া, 'রকি অউর রানি..' সিনেমার বাদ দেওয়া দৃশ্যে ডামাডোল

Share this article
click me!