উচ্চমাধ্যমিক পরীক্ষায় বাড়তি জোর প্রশ্নপত্র সুরক্ষায়, প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে চালু হল নয়া নিয়ম

যদি কোনও পরীক্ষার্থী পরীক্ষার প্রশ্নপত্রের ছবি তুলে তা সোশ্যাল সাইটে ভাইরাল করলে সে চিহ্নিত হয়ে যাবে। এবং তাকে দেওয়া হবে দৃষ্টান্তর মূলক শাস্তি।

Sayanita Chakraborty | Published : Feb 16, 2024 2:58 AM IST

শুক্রবার থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক। এবছর প্রায় ৭ লক্ষ ৯০ হাজার পরীক্ষার্থী এবার উচ্চ মাধ্যমিক দিতে চলেছে। গত বছরের থেকে এই সংখ্যাটা বেশ কম। তবে, এবার ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা বেশি বলে জানা গিয়েছে। মোটা ২৩৪১টি পরীক্ষা কেন্দ্রে হবে উচ্চ মাধ্যমিক। এবার পরীক্ষা শুরুর আগেই প্রকাশ্যে এল বিশেষ তথ্য।

জানা গিয়েছে, যদি কোনও পরীক্ষার্থী পরীক্ষার প্রশ্নপত্রের ছবি তুলে তা সোশ্যাল সাইটে ভাইরাল করলে সে চিহ্নিত হয়ে যাবে। এবং তাকে দেওয়া হবে দৃষ্টান্তর মূলক শাস্তি।

এমনই পদক্ষেপ নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। প্রত্যেক পরীক্ষার্থীকে প্রশ্নপত্রের ওপরে থাকা সিরিয়াল নম্বর লিখতে হবে। মূলত উত্তরপত্রে এই সিরিয়াল নম্বর লিখতে হবে। পাশাপাশি প্রশ্নপত্রে থাকবে কিউআর কোড বা বারকোড। বিভিন্ন জায়গাতে এই কোড ব্যবহার করা হবে। তাই কেউ প্রশ্ন পত্র্রের ছবি তুলে ভাইরাল করলে তা বোঝা যাবে কোন অঞ্চল থেকে ভাইরাল হয়েছে। কোন অঞ্চলের প্রশ্নপত্র। কেমনই পরীক্ষা কেন্দ্র ও কোন পরীক্ষার ঘর থেকে ভাইরাল হয়েছে তাও জানা যাবে।

এদিকে মাধ্যমিকের সময় প্রশ্নপত্রের ছবি তুলে তো সোশ্যাল মিডিয়ায় দেওয়ার কারণে ৩৬ জন পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল হয়েছিল। প্রশ্ন পত্র ভাইরাল হওয়ার কারণে প্রায়শই সমস্যায় পড়ছেন পড়ুয়ারা। পরীক্ষা অনেক সময় বাতিল হচ্ছে এতে দেখা দিচ্ছে নানান সমস্যা। তাই আগে থেকে প্রস্তুতি নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এই নয়া পন্থার কথা স্পষ্ট করে জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। এবার প্রশ্নপত্রের সুরক্ষায় নয়, একাধিক পরীক্ষা কেন্দ্রে থাকবে মেটাল ডিটেক্টর। যা দিয়ে তল্লাশি করা হবে পরীক্ষার্থীদের। থাকবে রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর। যা স্পর্শকাতর পরীক্ষা কেন্দ্রের বাইরে থাকবে বলে জানা গিয়েছে।

 

আরও পড়ুন

সকাল থেকে আকাশের মুখ ভার, জেনে নিন কেমন থাকবে শুক্রবারের গোটা দিনের আবহাওয়া

'সন্দেশখালিতে রাষ্ট্রপতি শাসন জারি করা হোক', বললেন সংখ্যালঘু কমিশনের প্রতিনিধি দলের মহিলা সদস্য

Share this article
click me!