জোট প্রস্তাব নিয়ে মঙ্গলবারে কলকাতায় নীতিশ কুমার? বৈঠক হবে মমতার সঙ্গে

মঙ্গলবার কলকাতায় আসছেন নীতিশ কুমার। বৈঠক হবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। সূত্রের খবর বিজেপি বিরোধী জোট নিয়ে আলোচনা হবে।

 

Web Desk - ANB | Published : Apr 23, 2023 4:38 PM IST

বিজেপি বিরোধী জোট গঠনের শক্তপোক্ত চ্যালেঞ্জ গ্রহণ করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। প্রথম দফাতেই রাহুল গান্ধী ও কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের সঙ্গে বৈঠক করেছিলেন। এবার নীতিশ কুমার আসছেন কলকাতায মঙ্গলবার তিনি কলকাতা আসতে পারেন। জাতীয় রাজনীতিতে গুঞ্জন নীতিশ কুমার মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে বিজেপি বিরোধী জোটের প্রস্তাব নিয়ে আসতে। সূত্রের খবর কালীঘাটে মমতার বাসভবন বা নবান্নতে নীতিশ কুমারের সঙ্গে বৈঠক করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে জোট নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। কারণ কংগ্রসের সঙ্গে এখনও নরম-গরম সম্পর্ক বর্তমান তৃণমূল কংগ্রেসের।

এই রাজ্যের যা পরিস্থিতি তাতে কংগ্রেস আর বামেরা মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধী শিবির। সাগরদিঘি জয়ের মত এই রাজ্যে কংগ্রেস আর বাম জোটবেঁধে আরও শক্তিশালী হওয়ার আশায় রয়েছে। আবার দিল্লির রাজনীতিতে রাহুল গান্ধী বা প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের দূরত্ব রয়েছে গেছে। সনিয়া গান্ধীর সঙ্গে সুসম্পর্ক থাকলেও রাহুল-প্রিয়াঙ্কার সঙ্গে মমতা তেমন স্বাচ্ছন্দ্য নন। যদিও মমতা আগেই বলেছেন সনিয়া গান্ধী ডাকলে তবেও তিনি কথা বলবেন। যাইহোক এবার হয়তো নীতিশ কুমারের মত বর্ষীয়ান রাজনীতিবিদও জোট প্রস্তাব নিয়ে আসছেন মমতার কথা।

এর আগে নীতিশ কুমার দেখা করেছিলেন কেজরিওয়ালের সঙ্গে। অন্যদিকে বিরোধী দলের নেতা হিসেবে আগেই অখিলেশ যাদব কলকাতায় এসে দেখা করে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সঙ্গে। আর মমতা নিয়ে দিয়েছিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের কাছে। সেখানেই তাঁদের মধ্যে রাজনীতি নিয়ে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। আবার কর্ণাটকের জেডিএস নেতা তথা দেবে গৌড়ার ছেলে কুমারাস্বামী মমতার সঙ্গে সম্প্রতি দেখা করে গেছেন। যা থেকে স্পষ্ট বিরোধীরা বিজেপির বিরুদ্ধে শক্তিশালী জোট গঠন করার চেষ্টা শুরু করেছে।

জোটের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছেন নীতিশ কুমার। সপ্তাহ খানেক আগেই বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ও তাঁর উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের সঙ্গে বৈঠক করেন রাহুল গান্ধী। সঙ্গে ছিলেন কংগ্রেস প্রেসিডেন্ট মল্লিকার্জুন খাড়গে। এদিন তাঁরা বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলিকে একত্রিত হওয়ার আহ্বান জানান। আগামী বছর লোকসভা নির্বাচন। সেই সময়ই বিজেপিকে পরাস্ত করার জন্য সমমনা রাজনৈতিক দলগুলিকে এক ছাদের তলায় নিয়ে আসার আহ্বান জানিয়েছেন খাড়গে। মল্লিকার্জুন খাড়গের বাসভবনেই হয়েছিল এই বৈঠক। উপস্থিত উপস্থিত ছিলেন, জেডিইউ সভাপতি লালন সিং, বিহার কংগ্রেস প্রধান অখিলেশ প্রসাদ সিং, কংগ্রেস নেতা সলমন খুরশিদ ও আরজেডি নেচা মনোজ ঝাঁ। জেডিইউ, আরজেডি ও কংগ্রেস বপিহারের একটি জোট সরকার চালাচ্ছে। তিনটি দলই বিজেপির বিরুদ্ধে লড়াই করে নিজেদের প্রতিষ্ঠা করেছে। যা নিয়ে দুই রাজনৈতিক দলই উচ্ছ্বসিত বলে জানান হয়েছিল।

যাইহোক নীতিশ কুমার যেমন কলকাতায় আসছেন, তেমনই তাঁর ডেপুটি তেজস্বী যাদব জোট প্রস্তাব নিয়ে যেতে পারেন উত্তর প্রদেশে। সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবের সঙ্গে কথা বলতে পারেন।

Share this article
click me!