দোলের আগে কলকাতা জুড়ে পলাশের সমারোহ, বোলপুরেও বসন্ত উৎসবের সাজ সাজ রব

২৫ মার্চ রয়েছে দোল পূর্ণিমা (Dol Yatra 2024) । ওইদিন গোটা বাংলা জুড়ে অনুষ্ঠিত হবে দোল উৎসব ।

Web Desk - ANB | Published : Mar 12, 2024 1:56 PM IST

২৫ মার্চ রয়েছে দোল পূর্ণিমা (Dol Yatra 2024) । ওইদিন গোটা বাংলা জুড়ে অনুষ্ঠিত হবে দোল উৎসব এবং অপরদিকে শান্তিনিকেতনেও বসন্ত উৎসব নিয়ে চলছে জোর কদমে প্রস্তুতি। তবে , অপরদিকে , দেশ -বিদেশের সর্বস্তরের মানুষ এসে বোলপুরের শান্তিনিকেতনের বসন্ত উৎসবে যোগদান করেন বলে বিশৃঙ্খলা আর দূষণের মাত্রা বৃদ্ধি পায় । তাই সেই সবদিক মাথায় রেখেই শান্তিনিকেতনের বসন্ত উৎসব পালন করার প্রস্তুতি চলছে । 

_

সারা বোলপুর এখন শুধু অপেক্ষায় রয়েছে রবি ঠাকুরের গানে আর আবিরে মিশে যাওয়ার জন্য  । তার জন্য় চলছে শেষ পর্যায়ে প্রস্তুতি । বীরভূমের শান্তিনিকেতনে রবি ঠাকুরের প্রাণকেন্দ্রে বসন্ত উৎসব পালিত হওয়ার অপেক্ষায় রয়েছেন বীরভূম জেলার সাধারণ মানুষও। ভোট এসে গেলেও দোল উৎসবের উন্মাদনা জেলায় জেলায় তুঙ্গে রয়েছে । 

-

শহর কলকাতায় একেবারে সেই শান্তিনিকেতনের মতোই দোল উৎসবের আবহ বর্তমান ।  আগামী ২৫ মার্চ রবীন্দ্র সঙ্গীত আর বিভিন্ন রঙের বাহারে শহরের মন ছুঁয়ে যাবে বিভিন্ন শিল্পীদের শিল্প পরিবেশনা । তবে ,  শুধু শহরবাসী নয় , আবির খেলার টানে কলকাতায় উপস্থিত থাকবেন বহু বিদেশী নাগরিকরাও । হোলিকে কেন্দ্র করে শহরে বিশেষ ওডিশি এবং মণিপুরী নৃত্যের অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। তাই গ্রীষ্মের আগে রঙের অনুষ্ঠানের জন্য প্রস্তুতি নিচ্ছে গোটা বাংলাই ।

Share this article
click me!