Panchayat Election: ভোটের ফল বেরিয়ে যাওয়ার পর উদ্ধার তিনটি ব্যালট বাক্স, মালদহের গাজোলে তৃণমূলের বিরুদ্ধে তীব্র ক্ষোভ বিজেপির

২০৭ নম্বর বুথের পঞ্চায়েত ভোটের ব্যালট বাক্স গণনার জন্য খোলাই হয়নি অথচ, ফল ঘোষণা হয়ে গিয়েছে, এই বিষয়টিকে ‘পশ্চিমবঙ্গের হাস্যকর গণতন্ত্র’ বলে উল্লেখ করে প্রতিবাদে নামেন বিজেপি নেতাকর্মীরা। 

Web Desk - ANB | Published : Jul 18, 2023 8:33 AM IST

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোটে হয়েছে ৮ জুলাই, তারপর পুনর্নির্বাচন হয়েছে ১০ জুলাই। ১১ জুলাই হয়েছে পঞ্চায়েত ভোট গণনা। ১৮ জুলাই, মঙ্গলবার, অর্থাৎ, ভোটের ফল ঘোষণার প্রায় এক সপ্তাহ পরে মালদহের গাজোলে ভোটগণনা কেন্দ্রের ভেতর থেকে পাওয়া গেল তিনটি ব্যালট বাক্স। এই এলাকার হাজী নাকু মহম্মদ হাইস্কুলের ঘর থেকে ত্রিপল ঢাকা অবস্থায় পড়েছিল এই তিনটি ব্যালট বাক্স। পুলিশ ও কেন্দ্রীয় বাহিনীর তৎপরতায় অবশেষে উদ্ধার করা হল সেগুলি।

হাজী নাকু মহম্মদ হাইস্কুল এই বছরে পঞ্চায়েত ভোটের ডিসিআরটি সেন্টার, স্ট্রংরুম এবং গণনা কেন্দ্র হয়েছিল। গাজোলের একাধিক গ্রাম পঞ্চায়েত এবং তিনটি জেলা পরিষদ আসনের গণনা হয়েছে এই স্কুলে। ২০৭ নম্বর ঘরের তালা খুলে পাওয়া গেছে ব্যালট বাক্স। এর আগে ভোটের পর ব্যালট বাক্স খুঁজে পাওয়া যায়নি বলে গাজোলের সালাইডাঙ্গা গ্রাম পঞ্চায়েতের জীবনপুর প্রাথমিক বিদ্যালয় ৮৩ নম্বর বুথে পুনর্নির্বাচন হয়েছিল। মঙ্গলবার যে তিনটি ব্যালট বাক্স উদ্ধার করা গেছে, সেগুলি ওই বুথেরই বাক্স বলে প্রাথমিক অনুমান করা হচ্ছে। কিন্তু, ডিসিআরসি সেন্টারে পৌঁছানোর পরেও ব্যালট বাক্স কীভাবে উধাও হয়ে গেল, তা নিয়ে প্রশ্ন তুলেছে বিজেপি।

১৭ জুলাই, সোমবার রাতে বিজেপির তরফ থেকে অভিযোগ তোলা হয় যে, স্কুলের ভেতরেই রাখা রয়েছে তিনটি ব্যালট বাক্স। স্কুল কর্তৃপক্ষের তরফেও বিষয়টি ব্লক প্রশাসনের নজরে আনা হয়। এরপরই স্কুলে পুলিশ পাহারা বসানো হয়। মঙ্গলবার সকালে ঘটনাস্থলে পৌঁছন গাজোলের বিজেপি বিধায়ক, জেলা পরিষদের একাধিক প্রার্থী এবং তৃণমূলের ব্লক নেতৃত্ব ও জেলা পরিষদের প্রার্থীরাও। ঘটনাস্থলে মোতায়েন করা হয় কেন্দ্রীয় বাহিনীও। স্কুলের প্রধান শিক্ষকের উপস্থিতিতে পুলিশ ও কেন্দ্রীয় বাহিনী তিনটি ব্যালট বাক্স উদ্ধার করে। ব্যালট বাক্স চুরি করা হয়েছিল, এই অভিযোগ তুলে সরব হন বিজেপি নেতাকর্মীরা। তবে, স্থানীয় তৃণমূলের তরফে দাবি করা হয়েছে যে, এটি একেবারেই প্রশাসনিক বিষয়। গাজোলে নিজেদের পরাজয়ের হতাশা থেকেই বিজেপি বড় ইস্যু তৈরি করছে বলে অভিযোগ ঘাসফুল শিবিরের।

ভোটের সময় বিজেপি কর্মীদের ওপর লাগাতার অত্যাচার এবং ব্যালট বাক্স না গুনে ভোটের ফলাফল ঘোষণা করে দেওয়ার প্রতিবাদে মঙ্গলবার সকালে গাজোলের বিডিও অফিসের সামনে বিক্ষোভ দেখান মালদা উত্তরের বিজেপি সাংসদ শ্রী খগেন মুর্মু । ২০৭ নম্বর বুথের পঞ্চায়েত ভোটের ব্যালট বাক্স গণনার জন্য খোলাই হয়নি অথচ, ফল ঘোষণা হয়ে গিয়েছে, এই বিষয়টিকে ‘পশ্চিমবঙ্গের হাস্যকর গণতন্ত্র’ বলে উল্লেখ করে প্রতিবাদে নামেন গাজোলের বিধায়ক শ্রী চিন্ময় দেব বর্মন।

আরও পড়ুন-

PM Modi: ‘নিজেদের রাজ্যে যখন হিংসা হয়, তখন এই বিরোধী দলগুলো একেবারে চুপ থাকে’, জোট-কে ব্যাপকভাবে বিঁধলেন মোদী
ইডি-র হাতে গ্রেফতার ‘তৃণমূল-ঘনিষ্ঠ’ ব্যবসায়ী কৌস্তুভ রায়, বিপুল আর্থিক তছরুপের দায়ে মধ্যরাতেই গ্রেফতার

Job in Nokia: ভারতে বড়সড় চাকরির সুযোগ! নোকিয়া-র টেলিকম প্রযুক্তিতে প্রায় দেড় লক্ষ নিয়োগ

Cat Sound: গভীর রাতে বিড়ালের ডাক শুনতে পাচ্ছেন? আপনার ভাগ্যে আসতে পারে কোনও খারাপ খবর

Read more Articles on
Share this article
click me!